বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America 2021: নেইমার বিহীন ব্রাজিলকে আটকে কোয়ার্টার ফাইনালে ইকুয়েডর
কোপায় নিজেদের গ্রুপ লিগের শেষ ম্যাচে ব্রাজিলকে আটকে দিল ইকুয়েডর (ছবি:রয়টার্স) (REUTERS)
কোপায় নিজেদের গ্রুপ লিগের শেষ ম্যাচে ব্রাজিলকে আটকে দিল ইকুয়েডর (ছবি:রয়টার্স) (REUTERS)

Copa America 2021: নেইমার বিহীন ব্রাজিলকে আটকে কোয়ার্টার ফাইনালে ইকুয়েডর

  • টানা ১০ ম্যাচে জয়ের পরে ড্র করল ব্রাজিল। তিতের ছেলেদের আটকে দিয়ে কোপা আমেরিকায় টিকে রইল ইকুয়েডর।

টানা ১০ ম্যাচে জয়ের পরে ড্র করল ব্রাজিল। তিতের ছেলেদের আটকে দিয়ে কোপা আমেরিকায় টিকে রইল ইকুয়েডর। সোমবার ভোরের ম্যাচে এদের মিলিতাও-এর গোলে এগিয়ে গিয়েছিল ব্রাজিল, পরে অ্যাঞ্জেল মেনার গোলে সমতায় ফেরে ইকুয়েডর। ব্যবধান ধরে রাখতে না পারায় ব্রাজিলের থেকে এক পয়েন্ট সংগ্রহ করে পরের রাউন্ডের জায়গা পাকা করল ইকুয়েডর।

এস্টাদিয়ো অলিম্পিকো স্টেডিয়ামে কোপা আমেরিকার ২০২১-এর ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে খেলতে নেমেছিল ব্রাজিল ও ইকুয়েডর। এদিনের ম্যাচের ফল ১-১। এদিনের ম্যাচ ড্র হওয়ার ফলে ভেনেজুয়েলাকে পিছনে ফেলে গ্রুপ গিল থেকে কোয়ার্টার ফাইনালের রাস্তা পরিস্কার করে নিয়েছে ইকুয়েডর। এদিন ম্যাচের আগে থেকেই ইকুয়েডরের সামনে গ্রুপ লিগ থেকে ছিটকে যাওয়ার আশঙ্কা ছিল। অন্যদিকে আগেই কোয়ার্টারের জায়গা পাকা করেছিল ব্রাজিল। তাই ইকুয়েডর এদিন ম্যাচের প্রথম থেকেই নিজেদের সেরাটা দিয়েছিল। আর তাতেই সফল হল ইকুয়েডর, থামিয়ে দিল ব্রাজিলের বিজয়রথ।

ম্যাচে ৬২ শতাংশ সময় বল দখলে রাখা ব্রাজিল গোলের উদ্দেশে শট নেয় মোট ৬টি। ৩টি ছিল লক্ষ্যে। বিপরীতে একুয়েডরের ৮ শটের ৩টি লক্ষ্যে ছিল। নেইমার-কাসেমিরোকে ছাড়া খেলতে নামা ব্রাজিলের সঙ্গে ইকুয়েডর লড়াই করে সমানে-সমান। প্রথম ২৫ মিনিটে গোলের জন্য নেয় চারটি শট। তবে সেভাবে অ্যালিসন বেকারকে ভাবাতে পারেনি দলটি। ম্যাচের অষ্টম মিনিটে বল দখলের চেষ্টায় লাফিয়ে মিডফিল্ডার দগলাস লুইসের হেডে মাথায় আঘাত পান মোইসেস কেইসেদো। এর কিছুক্ষণ পর মাঠ ছাড়েন ইকুয়েডরের এই মিডফিল্ডার। ম্যাচের ৩৭তম মিনিটে নিজেদের প্রথম ভালো সুযোগে ব্রাজিলকে এগিয়ে দেন মিলিতাও। এভারটনের ফ্রি কিকে সবার চেয়ে উঁচুতে লাফিয়ে দারুণ হেডে জাল খুঁজে নেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলকে চেপে ধরে ইকুয়েডর। ফল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের। ৫০তম মিনিটে আনহেলো প্রেসিয়াদোর শট ব্রাজিলের খেলোয়াড়ের গায়ে লেগে একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। পরের মিনিটে ডি-বক্স থেকে ভালেন্সিয়ার শট পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। ম্যাচের ৫২তম মিনিটে সমতা ফেরে ইকুয়েডর। কর্নার থেকে বল পেয়ে হেডে ভালেন্সিয়া খুঁজে নেন আনহেল মেনাকে। ম্যাচের শেষ দিকেও দুই দলের সামনে এসেছিল বেশ কিছু সুযোগ কিন্তু কাজে লাগাতে পারেনি কোনো দলই।

বন্ধ করুন