বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America: কোপার ফাইনালে লিওনেল মেসির সামনে একাধিক নজির গড়ার হাতছানি
লিওনেল মেসি। ছবি: রয়টার্স
লিওনেল মেসি। ছবি: রয়টার্স

Copa America: কোপার ফাইনালে লিওনেল মেসির সামনে একাধিক নজির গড়ার হাতছানি

  • এ বারের কোপায় চারটি গোলের পাশাপাশি পাঁচটি অ্যাসিস্টও দিয়েছেন মেসি।

কোপা আমেরিকা ফাইনালে রবিবার (ভারতীয় সময় অনুযায়ী) ভোরে স্বপ্নের ফাইনালে মুখোমুখি হতে চলেছে ব্রাজিল-আর্জেন্তিনা। খেতাব জয়ের পাশাপাশি ম্যাচে দুই দলের দুই তারকা ফুটবলার লিওনেল মেসি এবং নেইমারের ওপর আলাদা করে নজর থাকবেই। 

নিজের প্রথম আন্তর্জাতিক ট্রফি জয়ের উদ্দেশ্যে মাঠে নামা মেসি নিজের পারফরম্যান্সে ফের একবার মন্ত্রমুগ্ধ করতে সক্ষম হয়েছেন সকলকে। টুর্নামেন্টে চারটি গোল এবং পাঁচটি অ্যাসিস্টের ফলে ওই দুই বিভাগেই অন্যদের থেকে অনেকটাই এগিয়ে ‘এলএম১০’। দলের ফাইনালে পৌঁছানোর দৌড়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পাশপাশি এই টুর্নামেন্টেই ব্যক্তিগত কিছু রেকর্ড ইতিমধ্যেই গড়ে ফেলেছেন তিনি।

∆ ইতিমধ্যেই মেসি যেই রেকর্ডগুলি গড়েছেন, সেগুলি হল:-

১) সতীর্থ হাভিয়ের ম্যাসচেরানোকে (১৪৭) পিছনে ফেলে বলিভিয়ার বিরুদ্ধে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে লা আলবিসেলেস্তের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার নজির গড়েছেন মেসি। বর্তমানে তাঁর খেলা আন্তর্জাতিক ম্যাচের সংখ্যা ১৫০।

২) ম্যাসচেরানোর বদলেই সবচেয়ে বেশিবার (৬) কোপা আমেরিকায় অংশগ্রহণকারী আর্জেন্তাইন হওয়ার কৃতিত্বও অর্জন করেন তিনি।

৩) সেমিফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে লাউতারো মার্টেনেজের গোলে এই টুর্নামেন্টে নিজের পঞ্চম অ্যাসিস্টটি দেন লিও মেসি। কোন ফুটবলারের পা থেকেই একটি কোপা আমেরিকায় এর থেকে বেশি গোলের ঠিকানা লেখা পাস বেরোয়নি।

এতো গেল কী কী নজির আর্জেন্তাইন জাদুকর ইতিমধ্যেই গড়ে ফেলেছেন। এখানেই ইতি নয়। কোপার ফাইনালেও একাধিক নজির গড়ার হাতছানি রয়েছে মেসির সামনে।

∆ কোপা ফাইনাল কী কী রেকর্ড গড়তে পারেন মেসি:-

১) ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিরুদ্ধে মাঠে নামলেই যুগ্মভাবে চিলির সার্জিও লিভিংস্টোনের কোপা আমেরিকায় সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করবেন মেসি। টুর্নামেন্টের শুরুতে মেসির কোপায় খেলায় ম্যাচের সংখ্যা ছিল২৭, যা ফাইনালে মাঠে নামলে গিয়ে দাঁঁড়াবে ৩৪-এ।

২) বর্তমানে কোপায় মেসির গোলসংখ্যা ১৩, যা জিজিনিও এবং নরবের্তো রদরিগেজের সর্বকালীন রেকর্ড থেকে চার কম। আদপে মুশকিল দেখালে, অসম্ভবকে সম্ভব করতে মেসির জুরি মেলা ভার।

বন্ধ করুন