বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America: ‘ফেনোমেনন’ এমি মার্টিনেজকে কুর্নিশ লিও মেসির
ম্যাচের নায়ক এমি মার্টিনেজের সঙ্গে মেসির। ছবি- কোপা আমেরিকা।
ম্যাচের নায়ক এমি মার্টিনেজের সঙ্গে মেসির। ছবি- কোপা আমেরিকা।

Copa America: ‘ফেনোমেনন’ এমি মার্টিনেজকে কুর্নিশ লিও মেসির

  • সেমিফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে তিনটি পেনাল্টি সেভ করেন মার্টিনেজ।

‘ফেনোমেনন’, শব্দটা শুনলেই ব্রাজিলের নয় নম্বর জার্সি গায়ে প্রতিপক্ষের রক্ষণ তছনছ করে দেওয়া রোনাল্ডোর কথাই সবার আগে মনে পড়ে। তবে কোপা সেমিফাইনালের রাতে কলম্বিয়ার বিরুদ্ধে আর্জেন্তিনাও নিজেদের ‘ফেনোমেনন’কে পেয়ে গেল। তিনি আর কেউ নন এমিলিয়ানো মার্টিনেজ।

তবে রোনাল্ডোর মতো ডিফেন্স ভাঙা নয়, বরং ডিফেন্সকে আরও মজবুত করে তোলাই এই ‘ফেনোমেনো’র কাজ। কলম্বিয়ার বিরুদ্ধে পেনাল্টি শুট আউটে তিনটি শট বাঁচিয়ে এখন আর্জেন্তিনার নয়নের মণি তিনি। তাঁর নামের সঙ্গে এই নতুন আখ্যানটি জুড়ে দিয়েছেন তাঁরই দলের অধিনায়ক লিওনেল মেসি। 

ম্যাচের পর দলের গোলরক্ষকের প্রশংসায় পঞ্চমুখ মেসি বলেন, ‘আমাদের দলে এমি রয়েছে, যে একটা ফেনোমেনন। আমরা ওর ওপর আস্থা রেখেছিলাম। ফাইনালে পৌছনোর পাশপাশি টুর্নামেন্টের সবক'টি ম্যাচ খেলার আমাদের লক্ষ্যও পূর্ণ হল।’

এখন খ্যাতির শিরোনামে থাকলেও মাত্র ১৮ মাস আগেই ফুটবলবিশ্বের খুব কম লোকই এমি মার্টিনেজ নামটির সঙ্গে পরিচিত ছিল। তবে একটি দুর্ভাগ্যজনক চোট ও দুরন্ত মানসিকতাই মোড় ঘুরিয়ে দেয় মার্টিনেজের। প্রায় এক দশকের ও একাধিক অসফল লোনের পর আর্সেনাল গোলরক্ষক বার্নড লেনোর আঘাতে ভাগ্য খোলে মার্টিনেজের। 

এরপর একের পর এক দুরন্ত পারফরম্যান্সে নজর কেড়ে নেন মার্টিনেজ। অনেকে উপদেশ না মেনে গত গ্রীষ্মে আর্সেনাল থেকে অ্যাস্টন ভিলায় সই করেন তিনি। এরপরে গত মাসে আলবিসেলেস্তের জার্সি গায়ে  নিজের জাতীয় দলে অভিষেক ঘটনা মার্টিনেজ। মাত্র গুটিকয়েক ম্যাচের পর আজ তিনিই আর্জেন্তিনাকে ফাইনালে পৌঁছে দিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করলেন। 

বন্ধ করুন