বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America 2021: পেরুকে দুরমুশ করে ব্রাজিলের দুরন্ত জয়ে জাত চেনালেন নেইমার
ম্যাচের চতুর্থ গোলের পর ব্রাজিল ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)
ম্যাচের চতুর্থ গোলের পর ব্রাজিল ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)

Copa America 2021: পেরুকে দুরমুশ করে ব্রাজিলের দুরন্ত জয়ে জাত চেনালেন নেইমার

  • টানা চতুর্থ ম্যাচে গোল করলেন নেইমার।

কোপা আমেরিকায় অংশগ্রহণে অনিচ্ছা সত্ত্বেও টুর্নামেন্টে প্রবল গতিতে ধাবমান সেলেসাওদের গাড়ি। দ্বিতীয় ম্যাচে পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে জয়ের ধারা অব্যাহত নেইমারদের।

ম্যাচের আগেই ব্রাজিল দল নিয়ে পরীক্ষা নিরীক্ষার আভাস দিয়েছিলেন কোচ তিতে। অনুশীলনে মার্কুইনসের বদলে অভিজ্ঞ থিয়াগো সিলভা এবং গ্র্যাবিয়েল বারবোসার প্র্যাক্টিসের মধ্যে দিয়েই দলে তাঁদের প্রবেশের ইঙ্গিত মিলেছিল। সেই অনুযায়ী ভেনেজুয়েলা ম্যাচ থেকে দলে ছয় পরিবর্তন করেন তিতে। গোলে অ্যালিসনের বদলে এডারসন, মাঝমাঠে কাসেমিরোর জায়গায় ফ্যাবিনহো এবং গত ম্যাচে গোলের পুরস্কারহিসাবে বারবোসা ম্যাচ শুরু করেন।

দলে একগুচ্ছ পরিবর্তন সত্ত্বেও ম্যাচের পরিণামে তার কোনরকম প্রভাব পড়ল না। বরং পেরুর বিরুদ্ধে জয়ে নিজেদের দলের বেঞ্চের শক্তি প্রদর্শন করল সেলেসাও বাহিনী। বৃষ্টি ও অত্যাধিক গরমের ফলে রিওর পিচ ফুটবলের আদর্শ না হলেও, সেই মাঠেই ফুল ফোটালেন নেইমার, বারবোসারা।

ম্যাচের ১২ মিনিটের মাথায় এভারটনের ক্রস পেরুর ডিফেন্সের ভুলে চলে আসে গ্র্যাবিয়েল জেসুসের পায়ে। অ্যালেক্স সান্দ্রো ম্যাঞ্চেস্টার সিটি ফরোয়ার্ডের নিঃস্বার্থ পাসকে গোলে রূপান্তরিত করতে কোনরকম ভুল করেননি। ম্যাচের শুরুটা দুর্দান্তভাবে না করলেও গোলের সামনে বারংবার একাধিক সুযোগ তৈরি করেন নেইমাররা। তবে প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলেই।

প্রথমার্ধের পরেই এভারটন সোয়ারেসের বদলে এভারটন রিবেইরো এবং বারবোসাকে তুলে নিয়ে রিচার্লসনকে মাঠে নামান তিতে। তবে খেলোয়াড় পরিবর্তন করলেও ম্যাচের ছবি বদলায় না। পেরুর ওপর চাপ বজায় রাখে ব্রাজিল। ৬৩ মিনিটের মাথায় নেইমার পেনাল্টি আদায় করে নিলেও ভিএআর তা বাতিল করে। তবে পেনাল্টি না পেলেও বিধ্বংসী ফর্মে থাকা নেইমারকে গোল করা থেকে আটকানো যায়নি। ৬৮ মিনিটে দুরন্ত গোল করে অবশেষে ব্রাজিলের লিড দ্বিগুন করেন ১০ নম্বর জার্সিধারী তারকা। 

ম্যাচের বাকি সময়টা জুড়ে শুধুই নেইমার ম্যাজিক। পাসিং, শুটিং, নাটমেগ সব মিলিয়েই প্রতিপক্ষকে নিজের দক্ষতা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছিলেন প্যারিস সাঁ-জাঁ ফরোয়ার্ড।  নেইমারের সঙ্গে মাঝমাঠে এক দুই খেলে দুর্দান্ত দৌড়ে এভারটন রিবেইরো ব্যবধান ৩-০ করেন। সেলেসাও জার্সিগায়ে ৮৯ মিনিটে নিজের প্রথম গোলটি করেন তিনি। ম্যাচের শেষ লগ্নে পরিবর্তহিসাবে মাঠে নামা রিচার্লসনও গোল করে ম্যাচের স্কোরলাইন ৪-০ করেন। ব্রাজিলের পরবর্তী ম্যাচ খাতায় কলমে গ্রুপের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ কলম্বিয়ার বিপক্ষে।

বন্ধ করুন