বাংলা নিউজ > ময়দান > ফুটবল > নেইমারের সুবাদে সহজ জয় দিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু ব্রাজিলের
গোল করার পর ব্রাজিল সতীর্থদের সঙ্গে উল্লাস নেইমারের। ছবি- রয়টার্স। (REUTERS)
গোল করার পর ব্রাজিল সতীর্থদের সঙ্গে উল্লাস নেইমারের। ছবি- রয়টার্স। (REUTERS)

নেইমারের সুবাদে সহজ জয় দিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু ব্রাজিলের

  • এই নিয়ে টানা আট ম্যাচ জিতল তিতের ব্রাজিল।

ব্রাসিলিয়ায় ভেনেজুয়েলার বিরুদ্ধে ব্রাজিলের ম্যাচ দিয়ে এইবারের কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হল। নিজেদের খেতাব ধরে রাখার লক্ষ্যে ফের ঘরের মাঠে কোপার আসরে প্রথম ম্যাচেই সহজ জয় পেল সেলেসাও। ৩-০ গোলে ভেনেজুয়েলাকে উড়িয়ে দিল তাঁরা, সৌজন্যে সেই নেইমার।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে প্যারাগুয়ের বিরুদ্ধে শেষ ম্যাচ থেকে দলে তিনটি পরিবর্তন করেন ব্রাজিল কোচ তিতে। দলে ফেরেন গোলকিপার অ্যালিসন, পাশাপাশি প্রথম এগারোয় জায়গা করে নেন ডিফেন্ডার রেনান লোদি এবং মিডফিল্ডার লুকাস পাকুইতা। বেঞ্চে থেকেই ম্যাচ শুরু করতে হয় রবার্তো ফির্মিনোকে। তবে ভেনেজুয়েলা কোচ জোসে পেসেইরো দলের একাধিক সদস্য করোনার কবলে পড়ায় সাতটি পরিবর্তন করতে বাধ্য হন।

ভেনেজুয়েলার বিরুদ্ধে খুব একটা অসুবিধা হওয়ার কথা ছিল না ব্রাজিলের। ধারে, ভারে অনেকটাই এগিয়ে সেলেসাওরা ম্যাচের প্রথম থেকেই রাশ নিজেদের দখলে নিয়ে নেন। দুরন্ত ছন্দে থাকা নেইমার মাঠে ফুল ফোটাতে থাকেন। তবে প্রথম গোল পেতে পেতে ২৫ মিনিট লেগে যায়। নেইমারের কর্নার থেকে রিচার্লসনের ফ্লিকে প্রতিপক্ষের গোলে বল জড়িয়ে দিতে কোন ভুল করেননি মার্কুইনস। অসংখ্য সুযোগ তৈরি করলেও প্রথমার্ধে আর কোন গোল হয়নি।

দ্বিতীয়ার্ধেও ব্রাজিল আক্রমণ বনাম ভেনেজুয়েলা রক্ষণ, একই ছবি বজায় থাকে। তবে অবশেষে বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করার পর পেনাল্টি থেকে নিজের গোলস্কোরিং ফর্ম বজায় রেখে ব্রাজিলকে ২-০ গোলে এগিয়ে দেন নেইমার। নেইমারের পাস থেকে ৮৯ মিনিটের মাথায় স্ট্রাইকারসুলভ ভঙ্গিমায় ব্রাজিলের তিন নম্বর ও ম্যাচের শেষ গোলটি করেন গ্যাব্রিয়াল বারবোজা। 

৩-০ সহজ জয় পেলেও ব্রাজিল নিজেদের সুযোগগুলি কাজে লাগাতে পারলে, জয়ের ব্যবধান আরও বেশি হতেই পারত। এই জয়ের সুবাদে টানা আট ম্যাচ জিতল তিতের ব্রাজিল, যার মধ্যে সাতটিতেই প্রতিপক্ষ তাঁদের রক্ষণ ভেঙে গোল করতে ব্যর্থ হয়েছে। পরের ম্যাচে পেরুর মুখোমুখি হবে ব্রাজিল দল।

বন্ধ করুন