বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America 2021: ব্রাজিলের বিতর্কিত গোল নিয়ে তোলপাড় নেটপাড়া, দেখুন ভিডিও
রেফারিকে ঘিরে বিক্ষোভ কলম্বিয়া ফুটবলারদের। ছবি- রয়টার্স। (REUTERS)
রেফারিকে ঘিরে বিক্ষোভ কলম্বিয়া ফুটবলারদের। ছবি- রয়টার্স। (REUTERS)

Copa America 2021: ব্রাজিলের বিতর্কিত গোল নিয়ে তোলপাড় নেটপাড়া, দেখুন ভিডিও

  • ২-১ গোলে কলম্বিয়াকে পরাস্ত করে কোপা আমেরিকার নকআউট পর্বে নিজেদের স্থান পাকা করে ব্রাজিল।

এবারের কোপায় যেন ব্রাজিল আর বিতর্ক সমার্থক হয়ে উঠেছে। প্রথমে করোনা পরিস্থিতিতে ব্রাজিলে কোপার আয়োজন নিয়ে বিস্তর সমালোচনার ঝড় ওঠে। এবার বিতর্ক কলম্বিয়া ম্যাচে ব্রাজিলের রবার্তো ফির্মিনোর সমতা ফেরানো গোলকে কেন্দ্র করে।

ম্যাচের ৬৬ মিনিটে বাঁ-দিক থেকে ভেসে আসা রেনান লোডির ক্রস থেকে দুরন্ত হেডে গোল করে ব্রাজিলের হয়ে সমতা ফেরান রর্বাতো ফির্মিনো। তবে তার আগে রেফারির গায়ে বল লেগে তা চলে যায় লোডির পায়ে। এমন অবস্থায় খেলা থামিয়ে ড্রপ বলের মাধ্যমে খেলা শুরু করার কথা। তবে এমনটা করেননি রেফারি। কলম্বিয়ার ফুটবলারদের ক্ষণিকের দ্বিধাই কাল হয়ে দাঁড়ায়। গোলে বল জড়িয়ে ম্যাচে সমতা ফেরান ফির্মিনো। 

কলম্বিয়া ফুটবলারদের তীব্র বিতর্কেও কাজ হয়নি। অবশেষে সেই ধাক্কার পর দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ব্রাজিলের হয়ে জয়সূচক গোলটি করেন কাসেমিরো। ম্যাচের শেষেও নিয়মবিরুদ্ধ এই সিদ্ধান্ত নিয়ে স্বাভাবিকভাবেই বিতর্ক অব্যাহত।

কনমেবলের নিয়ম অনুযায়ী তিন ক্ষেত্রে ড্রপ বলের মাধ্যমে খেলা পুনরায় চালু করা উচিত-

১) বল হাওয়ায় বা মাটিতে থাকা অবস্থায় সম্পূর্ণভাবে টাচলাইন (থ্রো) বা বাইলাইনের (গোলকিক) বাইরে চলে গেলে।

২) রেফারি ম্যাচ থামিয়ে দিলে।

৩) বল মাঠের যে কোন রেফারির গায়ে লেগে যদি মাঠেই থাকে এবং কোন দল যদি সেই সুযোগে আক্রমণ শুরু করে বা যে দলের পায়ে বল ছিল তাঁর বদলে অন্য দলের কাছে বল চলে যায় বা সোজাসুজি গোলে বল জড়িয়ে যায়।

তৃতীয় নিয়ম অনুযায়ী স্পষ্টতই সঙ্গে সঙ্গে খেলা থামিয়ে ড্রপ বলের মাধ্যমে আবার খেলা শুরু করা উচিত ছিল রেফারির, যা তিনি করেননি। এর ফলেই যত বিতর্কের সৃষ্টি হয়েছে। রেফারির বিরুদ্ধে একদিকে ক্ষোভ উগড়ে দিয়েছেন কলম্বিয়ার তারকা ফুটবলার জুয়ান কোয়াদ্রাদো, তো অপরদিকে মজার ছলে তাঁকে সুরক্ষিত থাকার পরামর্শ দিয়েছেন ব্রাজিল কোচ তিতে।

কোয়াদ্রাদো বলেন, ‘বিশ্বের অন্যতম সেরা দলের বিরুদ্ধে আমাদের অক্লান্ত পরিশ্রমের পর এমন একটা সিদ্ধান্তে ম্যাচ হারা খুবই হতাশাজনক। একজন বিশ্বকাপ খেলানো অভিজ্ঞ রেফারি এমন একটা ভুল করে ম্যাচের রঙ বদলে দিল। ওই ঘটনার পর আমরা আর লড়াই করতেই পারিনি।’ তিতে বলেন, ‘আমি যা বলতে যাচ্ছি তা হয়তো শুনতে ভাল লাগবে না। তবে আমি পিতানার (ম্যাচের রেফারি) সুরক্ষা নিয়ে বেশ চিন্তিত। আশা করছি ও সুরক্ষিত থাকবে।’

বন্ধ করুন