বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Copa America 2024: গোল করলেন আলভারেজ, মেসি, কানাডার বিরুদ্ধে দাপুটে জয়ে টানা দ্বিতীয় বার কোপার ফাইনালে আর্জেন্তিনা

Copa America 2024: গোল করলেন আলভারেজ, মেসি, কানাডার বিরুদ্ধে দাপুটে জয়ে টানা দ্বিতীয় বার কোপার ফাইনালে আর্জেন্তিনা

গোল করলেন আলভারেজ, মেসি, কানাডার বিরুদ্ধে দাপুটে জয়ে টানা দ্বিতীয় বার কোপার ফাইনালে আর্জেন্তিনা। ছবি: এএফপি

 Argentina vs Canada, Copa America Semi-Final: গত বিশ্বকাপে আর্জেন্তিনার সেমিফাইনাল ম্যাচেও মেসি এবং আলভারেজই গোল করেছিলেন। এবার কোপার সেমিতেও একই ঘটনার পুনরাবৃত্তি। যে কারণে, ফের ট্রফি জয়ের স্বপ্নে বুঁদ আর্জেন্তিনার ভক্তরা।

ফুটবল ইতিহাসে একমাত্র দল হিসাবে টানা তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জিতেছে স্পেন। তাদের সেই রেকর্ডে ভাগ বসাতে পারবে আর্জেন্তিনা? সেই সম্ভাবনা জোরালো হল। ভারতীয় সময়ে বুধবার সকালে কানাডাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে ওঠার পর স্পেনের অনন্য কীর্তি ছোঁয়ার পথে আর্জেন্তিনার সামনে এখন কাপ আর ঠোঁটের দূরত্ব।

২০০৮ সালের ইউরো, ২০১০ বিশ্বকাপ এবং ২০১২ সালের ইউরো জয় করেছিল স্পেন। এবার সেই সুযোগ আর্জেন্তিনার সামনে। তারা ২০২১ সালে কোপা আমেরিকা জিতেছে, ২০২২ সালে বিশ্বকাপ এবং ২০২৪ সালে ফের কোপা জয়ের সুযোগ তাদের সামনে। বৃহস্পতিবার উরুগুয়ে এবং কলম্বিয়া ম্যাচের জয়ী দলের বিপক্ষে ভারতীয় সময়ে সোমবার ভোরে কোপা আমেরিকার ফাইনালে খেলতে নামবে লিয়োনেল স্কালোনির দল।

আমেরিকার নিউ জার্সিতে মেটলাইফ স্টেডিয়ামে বুধবার কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডাকে ২–০ গোলে হারায় আর্জেন্তিনা। ম্যাচের ২২ মিনিটে জুলিয়ান আলভারেজের গোলের পর, ৫১ মিনিটে দ্বিতীয় গোলটি লিয়োনেল মেসির। ফাইনালের আগে মেসি গোল করায়, স্বস্তি ফিরেছে আর্জেন্তিনা শিবিরে। এটাই এবারের কোপায় মেসির প্রথম গোল।

আরও পড়ুন: ম্যাড়ম্যাড়ে ব্রাজিল, দশ জনের উরুগুয়েকেও হারাতে পারল না, টাইব্রেকারে স্বপ্নভঙ্গ সেলেকাওদের

মজার বিষয় হল, গত বিশ্বকাপে আর্জেন্তিনার সেমিফাইনাল ম্যাচেও সেই মেসি এবং আলভারেজই গোল করেছিলেন। এবার কোপার সেমিতেও একই ঘটনার পুনরাবৃত্তি। যে কারণে, ফের ট্রফি জয়ের স্বপ্নে বুঁদ আর্জেন্তিনার ভক্তরা।

এবার কোপায় প্রথম বার অংশ নিয়েছে কানাডা। আর প্রথম বারেই তারা সকলকে চমকে দিয়ে সেমিফাইনালে ওঠে। কিন্তু সেমিতে শেষ রক্ষা হল না। ম্যাচের প্রথম ১০ থেকে ১৫ মিনিট বেশ ভালোই খেলেছে কানাডা। তবে আর্জেন্তিনার রক্ষণের সামনে এসে তারা যেন থই খুঁজে পাচ্ছিল না। এদিকে স্কালোনির দলের নিজেদের গুছিয়ে নিতে একটু সময় লেগেছে। তবে ম্যাচের রাশ যখন তারা ধরে ফেলেছে, তখন আর তাতে রুখতে পারেনি কানাডা। ম্যাচের ২২ মিনিটেই প্রথম গোলের মুখ খুলে ফেলে আর্জেন্তিনা।

আরও পড়ুন: মাত্র ছয় মিনিটের ব্যবধানে স্বপ্নভঙ্গ তুরস্কের, ২০ বছর পর সেমিতে নেদারল্যান্ডস, শেষ চারে প্রতিপক্ষ ইংল্যান্ড

মাঝমাঠ থেকে রদ্রিগো দি পল বল বাড়ান আলভারেজকে। ডান পায়ে বলটি দারুণ ভাবে রিসিভ করে ঠান্ডা মাথায় গোল করেন আলভারেজ। বোম্বিতো শেষ চেষ্টা করলেও সফল হননি। দিয়েগো ফোরলান, রোমারিও এবং মেসির পর চতুর্থ খেলোয়াড় হিসেবে কোপা আমেরিকা ও বিশ্বকাপের সেমিফাইনালে গোল করার নজির গড়লেন ম্যাঞ্চেস্টার সিটির ফরোয়ার্ড।

প্রথমার্ধের ৪৪ মিনিটে গোলের ভালো সুযোগ পেয়েছিলেন মেসি। কানাডার বক্সে দি মারিয়ার পাস আলভারেজ ডামি করলে বল পেয়ে যান মেসি। প্রথম টাচে ডিফেন্ডার জনস্টনকে কাটিয়ে শট নিলেও, সেটি পোস্টের বাইরে বের হয়ে যায়। তবে এর পর এবারের কোপায় নিজের প্রথম গোল পেতে মেসিকে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। বিরতির পর ৫১ মিনিটে ২-০ দলকে এগিয়ে দেন মেসি। এঞ্জো ফার্নান্দেজ বক্সের জটলার মধ্যে শট নিলে, মেসি তাতে শুধু পা–টা ছুঁইয়েছেন। বল জালে জড়িয়ে যায়।

আরও পড়ুন: পিছিয়ে পড়ার পর মান বাঁচালেন সাকা, সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে ইংল্যান্ড

তবে কানাডার ফুটবলারদের দাবি ছিল, মেসি অফসাইড ছিলেন। রেফারি ‘ভিএআর’এর সাহায্য নিয়ে জানিয়ে দেন গোল বৈধ। এই গোলে মেসি স্পর্শ করলেন নতুন মাইলফলক। ইরানের আল দায়িকে টপকে দ্বিতীয় সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতা হলেন আর্জেন্তিনার অধিনায়ক। এর পাশাপাশি ব্রাজিলের জিজিনিও–র পর কোপা আমেরিকার ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ছ'টি আলাদা টুর্নামেন্টে গোল করলেন মেসি।

০-২ ব্যবধানে পিছিয়ে পড়ার পর ৬৮ মিনিটে আরও চাপে পড়ে কানাডা। পায়ের চোটে মাঠ ছাড়েন কানাডা তারকা আলফোন্সো ডেভিস। তবে ম্যাচের ৮৯ থেকে ৯০ মিনিটে গোল করার দু'টি সুযোগ পেয়েছিল কানাডা। ৮৯ মিনিটে পরিবর্তে নামা তানি ওলুয়াসারির বক্সের মাথা থেকে নেওয়া শট দুর্দান্ত ভাবে পা দিয়ে আটকান আর্জেন্তিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। পরের মিনিটেই আবার বক্সের ভিতর থেকে শট বাইরে মেরে গোলের শেষ সুযোগও হারায় কানাডা। যোগ করা সময়ের ৪ মিনিটে কানাডা আর কোনও সুযোগ তৈরি করতে পারেনি। সেমিফাইনালে সহজ জয় পেলেও, আর্জেন্তিনার রক্ষণ নিয়ে কিন্তু চিন্তা থাকবেই।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কেদারনাথ মন্দির থেকে উধাও ২২৮ কেজি সোনা, বড় নালিশ শঙ্করাচার্যের, গেল কোথায়? সোহিনীর সিঁথি রাঙালেন শোভন, প্রকাশ্যে এল বিয়ের প্রথম ছবি এই লোকদেবতা নাকি খুব জাগ্রত! শুনেই মন্দিরে ছুটলেন ক্যটরিনা, সুখবর লুকাচ্ছেন? 'উদ্ধব ঠাকরে বিশ্বাসঘাতকতার শিকার, এটা পাপ!' মাতশ্রী গিয়ে জানালেন শঙ্করাচার্য মঙ্গলের কলকাতায় আবহাওয়া কেমন থাকবে? উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টির হাল হকিকত একনজরে অনন্ত রাধিকার বিয়ে নয়, রাঘবের হাত ধরে রবিবার কোথায় গেলেন পরিণীতি! জল্পনার অবসান, আন্তর্জাতিক ফুটবল থেকে সত্যিই অবসর নিলেন জার্মান তারকা মুলার শরীরে ভীষণ ব্যাথা! তবু ক্ষত ঢেকে মাথায় পরচুলা পরে ফটোশ্যুটে হিনা খান রেল লাইনে ফটোশুটে মগ্ন হতেই এসে পড়ল ট্রেন! ৯০ ফুট উপর থেকে ঝাঁপ দম্পতির, এরপর? কুলতলিতে সাদ্দামের খাট সরাতেই বেরিয়ে এল গোপন সুরঙ্গ, মিশেছে খালে! হতবাক পুলিশ

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.