বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America Final: অবশেষে অপেক্ষার অবসান, কোপা জয় মেসির নেতৃত্বাধীন আর্জেন্তিনা
কোপা জয়ী আর্জেন্তিনা। ছবি- কোপা আমেরিকা।
কোপা জয়ী আর্জেন্তিনা। ছবি- কোপা আমেরিকা।

Copa America Final: অবশেষে অপেক্ষার অবসান, কোপা জয় মেসির নেতৃত্বাধীন আর্জেন্তিনা

  • ২১ মিনিটে ডি মারিয়া ম্যাচের একমাত্র গোলটি করেন।

১৯৯৩ সালের পর প্রথমবার ব্রাজিলকে পরাস্ত করে কোপার খেতাব জয় আর্জেন্তিনার। অতীতের গ্লানি, হতাশা, কান্না সব ধুয়ে মুছে সাফ অ্যাঞ্জেল ডি মারিয়ার একটি চিপ শটেই। ম্যাচের ফলাফল আর্জেন্তিনার পক্ষে ১-০।

পরপর দুইবার ফাইনালের চিলির বিরুদ্ধে পরাস্ত হলেও অবশেষে লিওনেল মেসির আর্জেন্তিনার জার্সি গায়ে প্রথম খেতাব জয়। সেমিফাইনালের পর আসল সময়ে নায়ক আবারও আলবিসেলেস্তে দলের গোলরক্ষক এমি মার্টিনেজ। ৮৭ মিনিটে গ্র্যাবিয়েল বারবোসার গোলমুখী শট পয়েন্ট ব্ল্যাঙ্ক থেকে সেভ করে ফের নিজের জাত চেনালেন তিনি।

কোপার শুরু থেকেই দলকে জেতাতে বদ্ধপরিকর ছিলেন এলএম১০। একের পর এক গোল, অ্যাসিস্টে (টুর্নামেন্টে মোট চারটি গোল ও পাঁচটি অ্যাসিস্ট) তাঁর অদম্য জেদ খেলার মধ্যে দিয়ে প্রকাশ পাচ্ছিল। অতীতে বারংবার বিশেষজ্ঞ থেকে সমর্থকরা মেসির সতীর্থদের খেতাব হাতছাড়া হওয়ার জন্য দায়ী করেছেন।

তবে ফাইনালে মেসির খারাপ দিনে ত্রাতা হয়ে উঠলেন তাঁর সতীর্থরাই। বহু যুদ্ধের নায়ক ডি মারিয়ার পাশপাশি আবারও গোলের সামনে দেওয়াল হয়ে ব্রাজিলকে রুখে দিলেন গত মরশুমে আর্সেনালে যোগ দেওয়া গোলরক্ষক এমি মার্টিনেজ। ম্যাচে রিচার্লিসন তাঁকে একবার পরাস্ত করেছিলেন বটে। তবে তা অফসাইডের জন্য বাতিল হয়ে যায়। ঠিক তার পরক্ষণেই বারবোসার শট দুর্দান্তভাবে সেভ করেন এমি। 

অপরদিকে, ডি মারিয়ার চোখ ধাঁধানো চিপ শটেই এগিয়ে যায় আলবিসেলেস্তে। অবশেষে বার্সোলোনার হয়ে একের পর এক খেতাব জয় করে ইতিহাস রচনা করলেও দেশের জার্সি গায়ে কোপা জিতে মেসির অধরা স্বপ্ন সত্যি হল।

বন্ধ করুন