বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ইতিহাস গড়ার পথে কোপা আমেরিকা, প্রথমবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারি!

ইতিহাস গড়ার পথে কোপা আমেরিকা, প্রথমবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারি!

কোপা আমেরিকায় প্রথমবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারি (ছবি-এপি)

এবারের কোপা আমেরিকা টুর্নামেন্ট দাঁড়িয়ে রয়েছে আরও এক নজির গড়ার সামনে। এই টুর্নামেন্টের ইতিহাসে এবারেই প্রথমবার দেখা যাবে মহিলা রেফারিকে ম্যাচ পরিচালনা করতে। ইতিমধ্যেই ম্যাচ অফিসিয়ালদের তালিকা প্রকাশ করা হয়েছে কনমেবলের পক্ষ থেকে। সেই তালিকাতেই রয়েছেন ৮ জন মহিলা অফিসিয়াল।

শুভব্রত মুখার্জি:- ফুটবল বিশ্বের অন্যতম ঐতিহ্যবাহী টুর্নামেন্ট কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট। দক্ষিণ আমেরিকা মহাদেশের ফুটবল খেলিয়ে দেশগুলোর মধ্যে প্রতি চার বছর অন্তর শ্রেষ্ঠত্বের যে লড়াই হয় তাই কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট নামে পরিচিত। দিয়েগো মারাদোনা, লিওনেল মেসি, পেলে, রোনাল্ডো সহ একাধিক কিংবদন্তি ফুটবলার এই টুর্নামেন্টে খেলেছেন। ফুটবল ইতিহাসে নানা নজির রয়েছে এই টুর্নামেন্টের। আর এবারের কোপা আমেরিকা টুর্নামেন্ট দাঁড়িয়ে রয়েছে আরও এক নজির গড়ার সামনে।

আরও পড়ুন… IPL 2024 KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার

এই টুর্নামেন্টের ইতিহাসে এবারেই প্রথমবার দেখা যাবে মহিলা রেফারিকে ম্যাচ পরিচালনা করতে। ইতিমধ্যেই ম্যাচ অফিসিয়ালদের তালিকা প্রকাশ করা হয়েছে কনমেবলের পক্ষ থেকে। সেই তালিকাতেই রয়েছেন ৮ জন মহিলা অফিসিয়াল। ফলে কোপা আমেরিকাতে যে নতুন এক অধ্যায়ের সূচনা হতে চলেছে তা বলাই যায়। দক্ষিণ আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায় প্রথমবার ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করতে দেখা যাবে মহিলা রেফারিকে। 

আরও পড়ুন… IPL 2024: ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার

এবারের টুর্নামেন্টের আসর বসছে আমেরিকা যুক্তরাষ্ট্রে। আগামী ২০ জুন থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। ১৪ জুলাই শেষ হবে এবারের কোপা আমেরিকা। টুর্নামেন্টটির জন্য এবার মহিলা এবং পুরুষ মিলিয়ে মোট ১০১ জন ম্যাচ অফিসিয়ালের তালিকা প্রকাশ করা হয়েছে লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের তরফে। যেখানে ৮ জন মহিলা অফিসিয়াল রয়েছেন। এই আট জনের মধ্যে সুপরিচিত নাম ব্রাজিলেন এডিনা আলভেস ও আয়োজক যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো। তারা এর আগে বেশ কিছু গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ম্যাচ পরিচালনা করেছেন। 

আরও পড়ুন… IPL 2024 RR vs SRH: ম্যাচ হারলেও সঞ্জুর গলায় সন্দীপের প্রশংসা! তুলনা করলেন বুমরাহর সঙ্গে 

পাঁচজন মহিলা সামলাবেন সহকারী রেফারির দায়িত্ব। ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) হিসেবেও একজন মহিলা অফিসিয়ালকে রাখা হয়েছে। ব্রাজিলের আলভেস এর আগেও ফিফা আয়োজিত পুরুষদের টুর্নামেন্টে রেফারির দায়িত্ব পালন করেছেন। ফলে পুরুষ বিভাগের ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে আলভেসের। ২০২১ সালের ক্লাব বিশ্বকাপে প্রথম মহিলা রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করার কৃতিত্বও অর্জন করেছিলেন তিনি। অন্যদিকে আমেরিকার রেফারি পেনসো আবার পুরুষদের ২০২৩ ক্লাব বিশ্বকাপে দুটি ম্যাচে রেফারির ভূমিকা পালন করেছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাজ্যের মুখ্যসচিবের প্রশংসায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! দিলেন 'পরামর্শ' শাকিবের ‘দুষ্টু কোকিল’ মিমিকে পোশাক নিয়ে তুমুল ট্রোল! ভারতে কবে মুক্তি তুফানের? ভুয়ো পুলিশ-CBI অফিসার সেজে প্রতারণা কলকাতার মহিলার সঙ্গে, খোয়া গেল মোটা অঙ্ক সোশ্যাল মাধ্যমে কুরুচিকর মন্তব্য, জেলারই TMC নেতার বিরুদ্ধে থানায় হুমায়ূন কবীর বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো হিমোফিলিয়ার জীবনদায়ী ওষুধের আকাল রাজ্যের ইএসআই হাসপাতালে, দিশাহারা রোগীর পরিজনরা পরপর চলল ৩০ রাউন্ড গুলি, বার্গার কিংয়ে শুটআউটের হাড়হিম করা ভিডিয়ো প্রকাশ্যে জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান

T20 WC 2024

বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.