বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ম্যান ইউনাইটেডে বিখ্যাত সাত নম্বর জার্সি পরে খেলবেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!
ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সাত নম্বর জার্সি গায়ে রোনাল্ডো। ছবি- গেটি ইমেজেস।
ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সাত নম্বর জার্সি গায়ে রোনাল্ডো। ছবি- গেটি ইমেজেস।

ম্যান ইউনাইটেডে বিখ্যাত সাত নম্বর জার্সি পরে খেলবেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

  • ম্যাঞ্চেস্টারে ফার্গুসানের ইচ্ছাতেই প্রথমবার সাত নম্বর জার্সি গায়ে চাপান রোনাল্ডো।

১২ বছর পর ‘ঘরে ফিরছেন’ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, তাই স্বাভাবিকভাবেই তাঁকে নিয়ে উত্তেজনার পারদ তুঙ্গে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সমর্থকরা ইতিমধ্যেই স্ট্রেটফোর্ড এন্ডে বা স্যার অ্যালেক্স ফার্গুসন স্ট্যান্ডে রোনাল্ডোর জয়ধ্বনি দিয়ে গান গাওয়ার পরিকল্পনাও শুরু করে দিয়েছেন। তবে এ সবের মধ্যেই সম্ভবত নিজের পছন্দের সাত নম্বর জার্সি পরে খেলতে দেখা যাবে না পর্তুগিজ মহাতারকাকে।

রোনাল্ডো ও সাত নম্বর জার্সি, এই দুটি যেন সমার্থক হয়ে গিয়েছে। ম্যাঞ্চেস্টার থেকে মাদ্রিদ হয়ে তুরিন, সব জায়গাতে এই নম্বরের জার্সি পরেই তো একের পর এক ইতিহাস সৃষ্টি করেছেন মতান্তরে সর্বকালের সেরা ফুটবলার। স্পোর্টিং ক্লাব দে পর্তুগালে ২৮ নম্বর জার্সি পরে খেলতেন রোনাল্ডো। তারপর ম্যাঞ্চেস্টারে ফার্গুসানের ইচ্ছাতেই প্রথমবার সাত নম্বর জার্সি গায়ে চাপান রোনাল্ডো।

সেই থেকে পর্তুগালের মাদেইরায় জন্ম নেওয়া এক সাধারণ পরিবারের তরুণ থেকে ‘সিআর৭’ হয়ে উঠে ইতিহাস রচনার কাজ এখনও চালিয়ে যাচ্ছেন রোনাল্ডো। ফার্গুসানের অনুপ্ররণায় দলে ফিরলেও সাধের ম্যান ইউনাইটেডের সাত নম্বর জার্সি সম্ভবত এবার আর তাঁর হাতে তুলে দিতে পারবেন না কিংবদন্তি কোচও। এক সময় রোনাল্ডো যাওয়ার পর রেড ডেভিলসের সাত নম্বর জার্সিকে অভিশপ্ত বলে মনে করতেন সমর্থকরা। অ্যালেক্সিস স্যাঞ্চেজ, রাদামেল ফালকাও, অ্যাঞ্জেল ডি'মারিয়া, একের পর এক তারকা ফুটবলাররা এই জার্সি নাম্বারে খেললেও ডাহা ফেল করেছেন।

তবে বর্তমানে ইউনাইটেডের হয়ে ঐতিহাসিক সাত নম্বর জার্সির মাধুর্য কিছুটা হলেও ফিরিয়ে এনেছেন এডিনসন কাভানি। রিও ফার্দিনান্ডের দাবি অনুযায়ী উরুগুয়ান তারকা নিজের জার্সি নম্বর ছেড়ে দিতেও রাজি হয়েছিলেন। তবে কাভানি চাইলেই রোনাল্ডো সাত নম্বর জার্সি পরতে পারবেন না। কারণ প্রিমিয়র লিগে সব ক্লাবেরই এই মরশুমের জন্য জার্সি নম্বর রেজিস্টার করানো হয়ে গিয়েছে। 

নিয়ম অনুযায়ী একমাত্র কাভানি দল ছাড়লে তবেই রোনাল্ডো সাত নম্বর জার্সি পড়তে পারবেন। তবে কাভানির দল ছাড়ার কোন পরিকল্পনা নেই। ফলে রোনাল্ডো যে সাত নম্বর জার্সি পরে খেলবেন না, তা একপ্রকার প্রায় নিশ্চিত। ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে একবারে শুরুতে নয় নম্বর জার্সি পরে খেললেও, ইউনাইটেডে সেই জার্সির দখল রয়েছে অ্যান্থনি মার্শিয়ালের কাছে।

তবে বর্তমানে ১২ ও ১৫ নম্বরের পাশপাশি ২৮ নম্বর জার্সি ফাঁকা রয়েছে। লিওনেল মেসি প্যারিস সাঁ-জাঁতে গিয়ে তাঁর একেবারে শুরুর দিকের ৩০ নম্বর জার্সি বেছে নিয়েছেন। রোনাল্ডোও একই পথে হাঁটেন কিনা এখন সেটাই দেখার। কথায় আছে ইতিহাস নিজের পুনরাবৃত্তি ঘটায়। কেরিয়ারের সায়াহ্নে অন্তত জার্সি নাম্বারের দিক থেকে ফের একবার তরুণ রোনাল্ডো ও মেসিকে দেখার হাতছানি রয়েছে সমর্থকদের। এ যেন ফের অতর্কিতে পুরনো, হারানো স্মৃতি ফিরে আসার মতো এক অদ্ভুত অনুভূতি।

বন্ধ করুন