বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Croatia vs Brazil: জেদের কাছে শিল্পের পরাজয়! ফের শেষ আটেই বিদায় ব্রাজিলের

Croatia vs Brazil: জেদের কাছে শিল্পের পরাজয়! ফের শেষ আটেই বিদায় ব্রাজিলের

ক্রোয়েশিয়ার কাছে হেরে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিল ব্রাজিল (ছবি-এএফপি)

এই ম্যাচে ব্রাজিলের হয়ে তারকা খেলোয়াড় নেইমার গোল করলেও দলকে জেতাতে পারেননি তিনি। অতিরিক্ত সময়ে খেলা শেষ হলে স্কোর ১-১ গোলে ড্র হয়। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টিতে ৪-২ গোলে জেতে ক্রোয়েশিয়া।

কাতারের চলতি ফুটবল বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে হারাল ক্রোয়েশিয়া। পেনাল্টি শুটআউটে বিশ্বের এক নম্বর দলকে হারিয়ে দিল ক্রোয়েশিয়া। টানা দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। একই সঙ্গে টানা দ্বিতীয়বারের মতো কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল নেইমারের ব্রাজিল দল। এই ম্যাচে ব্রাজিলের হয়ে তারকা খেলোয়াড় নেইমার গোল করলেও দলকে জেতাতে পারেননি তিনি। অতিরিক্ত সময়ে খেলা শেষ হলে স্কোর ১-১ গোলে ড্র হয়। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টিতে ৪-২ গোলে জেতে ক্রোয়েশিয়া।

আরও পড়ুন… সিরিজ হারে ড্রেসিংরুমের কী হাল? সাংবাদিকের প্রশ্নে ওয়াশিংটনের চাঁচাছোলা উত্তর

ফুটবল বিশ্বকাপে ক্রোয়েশিয়া এখন পর্যন্ত সবচেয়ে বড় আপসেট করেছে। কোয়ার্টার ফাইনালে বিশ্বের এক নম্বর দলকে পরাজিত করেছে তারা। পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে ম্যাচ জিতেছে ক্রোয়েশিয়া। প্রি-কোয়ার্টার ফাইনালেও পেনাল্টি শুটআউটে জাপানের বিরুদ্ধে ম্যাচ জিতেছিল লুকা মদ্রিচরা। শেষবার ২০১৮ সালে, ক্রোয়েশিয়ার দল ফাইনালের আগে পেনাল্টি শুটআউটে তিনটি নকআউট ম্যাচ জিতেছিল। ফাইনালে ফ্রান্স সেটা হতে দেয়নি এবং ম্যাচ জিতেছিল ৪-২ ব্যবধানে।

আরও পড়ুন… India predicted XI: রোহিতের জায়গায় খেলবেন কে? রাহুল নামবেন কত নম্বরে? দেখুন ভারতের সম্ভাব্য একাদশ

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের এই ম্যাচে একটিও গোল হয়নি। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের ইনজুরি টাইমে গোল করে চাঞ্চল্য সৃষ্টি করেছিলেন নেইমার। ১০৫ + ১ মিনিটে গোল করে নেইমার ব্রাজিলকে ১-০ তে এগিয়ে দেন। মনে হচ্ছিল এই ম্যাচে ব্রাজিল দল সহজেই জিতে যাবে। কিন্তু ঘটে যায় অন্য কিছু। ১১৬তম মিনিটে পেটকোভিচের গোল, সমতায় ফেরে ক্রোয়েশিয়া। এরপর ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে।

ক্রোয়েশিয়ার জন্য, পেনাল্টি শুটআউট তার শক্তিশালী জায়গা। এখানে ব্রাজিলকে হারানো ছিল বড় চ্যালেঞ্জ। ম্যাচে প্রায় ১২ থেকে ১৩টি গোল বাঁচিয়েছিলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভকোভিচ। পেনাল্টি শুটআউটে রদ্রিগোর গোল বাঁচিয়ে দেন তিনি। এরপর গোলে বল রাখতে পারেননি ব্রাজিলের অভিজ্ঞ ডিফেন্ডার মারকুইনহোস। নিকোলা ভ্লাসিক, লোভারো মাজার, লুকা মদ্রিচ এবং মিসভাল ওরিসিক সকলেই ক্রোয়েশিয়ার হয়ে গোল করেছিলেন। কাসেমিরো ও পেদ্রো গোল করলেও রদ্রিগো এবং মারকুইনহোস ব্রাজিলের হয়ে গোল করতে ব্যর্থ হন।

শেষ পর্যন্ত ৪-২ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। ব্রাজিল দল ২০০২ সালে বিশ্বকাপ জয়ের পর চতুর্থবারের মতো কোয়ার্টার ফাইনালে (২০০৬, ২০১০, ২০১৮ এবং ২০২২) বিদায় নিল। তারা ২০১৪ সালে সেমিফাইনাল খেলেছিলেন। একই সঙ্গে বিশ্বকাপের ইতিহাসে তৃতীয়বারের মতো সেমিফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। সেমিফাইনালে তারা নেদারল্যান্ডস বা আর্জেন্তিনার মধ্যে যে কোনও একটি দলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা? Video: দিল্লিতে জলসংকট ! জল নিয়ে কাড়াকাড়ি স্থানীয়দের মধ্যে

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.