বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Countries Might Quit FIFA: মাথায় হাত পড়বে ইনফান্তিনোর? কাতার বিশ্বকাপের পরই ফিফা ছাড়তে পারে বহু দেশ!

Countries Might Quit FIFA: মাথায় হাত পড়বে ইনফান্তিনোর? কাতার বিশ্বকাপের পরই ফিফা ছাড়তে পারে বহু দেশ!

ফিফা ছাড়ার বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে কথা বলবে ডেনমার্কের ফুটবল ফেডারেশন। (REUTERS)

বিশ্বকাপের মাঝে সরাসরি ফিফার বিরুদ্ধে সংঘাতে নামতে চাইছে না কোনও দেশই। তবে এরই মাঝে এবার এক রিপোর্টে দাবি করা হল, বিশ্বকাপ শেষ হতেই ফিফা ছাড়ার হিড়িক পড়তে পারে ইউরোপের দেশগুলির মধ্যে।

কাতার বিশ্বকাপে একাধিক ইস্যুতে ফিফার চোখরাঙানিতে অসন্তুষ্ট ইউরোপের দেশগুলির ফুটবল ফেডারেশনগুলি। সমকামিতার সমর্থনে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরা নিয়ে ফিফার কড়া অবস্থানের ইতিমধ্যেই সমালোচনা করেছেন অনেকেই। অনেকেই মুখ না খুলেও নিজেদের অসন্তোষ প্রকাশ করেছেন আঙ্গিকে। তবে বিশ্বকাপের মাঝে সরাসরি ফিফার বিরুদ্ধে সংঘাতে নামতে চাইছে না কোনও দেশই। তবে এরই মাঝে এবার এক রিপোর্টে দাবি করা হল, বিশ্বকাপ শেষ হতেই ফিফা ছাড়ার হিড়িক পড়তে পারে ইউরোপের দেশগুলির মধ্যে।

কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে প্রথম থেকেই সমালোচনার মধ্যে রয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। কাতারে বিশ্বকাপ আয়োজনের অনুমতি দেওয়ার ভোটাভুটির সঙ্গে দুর্নীতির যোগ স্পষ্ট হয়েছে গত কয়েক বছরে। তবে এই সব সত্ত্বেও সেই কাতারেই বিশ্বকাপ আয়োজিত হচ্ছে এবার। এদিকে এরই মাঝে কাতারের চাপে পড়ে ফিফা একাধিক এমন পদক্ষেপ করেছে, যাতে চটেছেন ফুটবলার, ফুটবলপ্রেমী থেকে ইউরোপের বহু ফুটবল ফেডারেশন। এই আবহে ডেনমার্ক বিভিন্ন দেশের ফুটবল ফেডারেশনের সঙ্গে ফিফা ছাড়া নিয়ে আলোচনা করতে চলেছে বলে দাবি করা হল সংবাদসংস্থা ‘এপি’-র এক রিপোর্টে।

ড্যানিশ ফুটবল ফেডারেশনের প্রধান জেস্পার মোলার বলেন, ‘আমরা এখনই চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেইনি। আমরা অন্যান্য নর্ডিক দেশগুলির সঙ্গে এই নিয়ে গত অগস্ট থেকে আলোচনা করছি। আমরা যদি একা ফিফা ছাড়ি তাহলে তা আমাদের জন্য চ্যালেঞ্জের হবে। আমাদের এই বিষয়ে পরিকল্পনা করে এগোতে হবে। ইউয়েফার অন্তর্ভুক্ত অন্যান্য ৫৫টি দেশের সঙ্গে আমরা এই নিয়ে কথা বলব।’

এদিকে ইনফান্তিনো ফের একবার ফিফার প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে লড়বেন। তবে ইনফান্তিনোকে কোনওভাবেই ড্যানিশ ফেডারেশন সমর্থন করবে না বলে জানিয়েছেন মোলার। উল্লেখ্য, জার্মান ফুটবলাররা বিশ্বকাপের তাদের প্রথম ম্যাচে ফিফার প্রতি তাদের অসন্তোষ প্রকাশ করে প্রতিবাদ দেখাতে হাত দিয়ে মুখ ঢেকে ছবি তুলিয়েছেন। এহেন পরিস্থিতিতে বিশ্বকাপের পর ফিফাকে টিকিয়ে রাখতে কঠোর পরিশ্রম করতে হতে পারে ইনফান্তিনোকে।

বন্ধ করুন