বাংলা নিউজ > ময়দান > ফুটবল > জানেন কি বার্সেলোনার জন্য ব্রাজিলের কোচ হতে চাননি জাভি!
নতুন দায়িত্বে এসেই নতুন কথা জানালেন জাভি (ছবি:গেটি ইমেজ)
নতুন দায়িত্বে এসেই নতুন কথা জানালেন জাভি (ছবি:গেটি ইমেজ)

জানেন কি বার্সেলোনার জন্য ব্রাজিলের কোচ হতে চাননি জাভি!

  • সংবাদিক সম্মেলনে এসে ৪১ বছর বয়সী জাভি বলেছেন, 'এটা সত্যি। আমি ব্রাজিল দলের সঙ্গে কথা বলেছিলাম। পরিকল্পনাটা ছিল শুরুতে তিতেকে সাহায্য করা এবং বিশ্বকাপের পরে তার পরিবর্তে প্রধান কোচের দায়িত্ব নেওয়া।'

গত শনিবার নতুন প্রধান কোচ হিসেবে ক্লাব কিংবদন্তি জাভির নাম ঘোষণা করে স্পেনের পরাশক্তি বার্সেলোনা। তার সঙ্গে আগামী ২০২৪ সালের গ্রীষ্ম পর্যন্ত চুক্তি করেছে কাতালানরা। আগের দিন সোমবার কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে তাকে পরিচয় করিয়ে দেওয়া হয় গণমাধ্যমের সামনে। সেখানে নানা বিষয়ে কথা বলার সময় আন্তর্জাতিক ফুটবলের সফলতম দল ব্রাজিলের কাছ থেকে কোচ হওয়ার প্রস্তাব পাওয়ার কথা জানান তিনি।  তবে ভুললে চলবে না, বার্সার মূল দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে জাভি খেলেছেন ৭৬৭ ম্যাচ। দলটির জার্সিতে ১৭ বছর (১৯৯৮ থেকে ২০১৫ সাল) কাটিয়ে তিনি আটটি লা লিগা ও চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন ২৫টি শিরোপা। বর্ণাঢ্য খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ২০১৯ সালে আল-সাদের কোচ হন তিনি। তাদেরকে বিদায় জানিয়ে এবার তিনি ফিরেছেন 'নিজের ঘর' বার্সেলোনায়।

সংবাদিক সম্মেলনে এসে ৪১ বছর বয়সী জাভি বলেছেন, 'এটা সত্যি। আমি ব্রাজিল দলের সঙ্গে কথা বলেছিলাম। পরিকল্পনাটা ছিল শুরুতে তিতেকে সাহায্য করা এবং বিশ্বকাপের পরে তার পরিবর্তে প্রধান কোচের দায়িত্ব নেওয়া।' জাভিকে নিয়ে ব্রাজিলের পরিকল্পনাটা ছিল এমন- তিনি শুরুতে বর্তমান প্রধান কোচ তিতের সঙ্গে কাজ করবেন সহকারী হিসেবে। আগামী ২০২২ বিশ্বকাপ পর্যন্ত সেই পদেই থাকবেন তিনি। এরপর বিশ্বকাপ শেষে তার হাতে তুলে দেওয়া হবে প্রধান কোচের দায়িত্ব। লোভনীয় প্রস্তাব হলেও সেটা ফিরিয়ে দেন জাভি। আল-সাদের কোচ হিসেবে তিনি থেকে যান কাতারে। কারণ তিনি আত্মবিশ্বাসী ছিলেন যে খুব শিগগিরই তার ডাক আসবে বার্সেলোনা থেকে। আর সেটাই ঘটেছে।

বার্সেলোনাকে কোচিং করাতে তৈরি জানিয়ে তিনি যোগ করেছেন, 'আমার স্বপ্ন ছিল বার্সেলোনায় আসার। আমি অনুভব করছি, আমি তৈরি এবং আত্মবিশ্বাসী। আমি অনুভব করছি, এটাই সঠিক সময়।' বার্সেলোনার সঙ্গে তার গভীর বন্ধনের কথা আলাদা করে বলে না দিলেও চলে! ফুটবলপ্রেমী মাত্রই সেটা জানেন। ন্যু ক্যাম্পে তার বেড়ে ওঠা, আলো ছড়িয়ে জাতীয় দলের জার্সি গায়ে তোলা, বিশ্বজয়ী হওয়া। তাই বার্সায় ফেরার আশা মনের গহীনে লালন করছিলেন জাভি। আর ফেরার ব্যাপারে তিনি এতটাই নিশ্চিত ছিলেন যে কয়েক মাস আগে ব্রাজিলকে কোচিং করানোর প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। 

বার্সেলোনার সাবেক তারকা জাভি হার্নান্ডেজ কাতালান দলটিতে ফিরেছেন কোচ হয়ে। সোমবার আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার দায়িত্ব নিয়ে নিয়েছেন তিনি। দায়িত্ব নিয়েই দলটিকে নতুনভাবে সাজানোর কাজে শুরু করে দিয়েছেন জাভি। দলটিতে থাকা ফিজিও জুয়ানজো ব্রাউ ও ফিজিকাল ট্রেইনার আলবার্ট রোকাকে বার্সার দরকার নেই বলে জানিয়েছেন জাভি।

বন্ধ করুন