বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > জানেন কে ডমিনিক লিভাকোভিচ? কার হাতে আটকে গেল নেইমারদের স্বপ্ন

জানেন কে ডমিনিক লিভাকোভিচ? কার হাতে আটকে গেল নেইমারদের স্বপ্ন

ক্রোয়েশিয়ার বিশ্বকাপ গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচের পেনাল্টি সেভ (ছবি-রয়টার্স)

কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে ব্লাইন্ডার খেলেন ক্রোয়েশিয়ার বিশ্বকাপ গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। মাঠে নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, লুকা মদ্রিচ এবং ইভান পেরিসিচের মতো বিখ্যাত তারকাদের উপস্থিতি সত্ত্বেও সকলের নজর কেড়ে নিলেন ২৭ বছর বয়সী এই তারকা।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে ব্লাইন্ডার খেলেন ক্রোয়েশিয়ার বিশ্বকাপ গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। মাঠে নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, লুকা মদ্রিচ এবং ইভান পেরিসিচের মতো বিখ্যাত তারকাদের উপস্থিতি সত্ত্বেও সকলের নজর কেড়ে নিলেন ২৭ বছর বয়সী এই তারকা। শট স্টপার ছিলেন বাইরে। ডমিনিক লিভাকোভিচ ফিফা বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে নেইমারের চারটে আক্রমণ, লুকাস পাকেতার দুটো আক্রমণ এবং ভিনিসিয়াস জুনিয়ার ও অ্যান্টনির একটি আক্রমণকে সহজেই আটকে দিলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক। ৯০ মিনিটে একাই ব্রাজিলকে আটকে দিলেন ডমিনিক লিভাকোভিচ।

আরও পড়ুন… Croatia vs Brazil: জেদের কাছে শিল্পের পরাজয়! ফের শেষ আটেই বিদায় ব্রাজিলের

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়ার মধ্যে কোয়ার্টার ফাইনালের ম্যাচের অতিরিক্ত সময়েও ডমিনিক লিভাকোভিচ পাহাড় হয়ে দাঁড়িয়েছিলেন। এরফলে তিনি এবং তার দল ১১৫ মিনিট পর্যন্ত ব্রাজিলকে ধরে রাখতে পেরেছিলেন। এক্সট্রা টাইমের প্রথমার্ধের শেষের অতিরিক্তি সময়ে ব্রাজিল লিড নেওয়ায় নেইমার তাকে পরাজিত করে গোল করেছিলেন। যদিও দ্বিতীয় অধ্যায় ক্রোয়েশিয়া পাল্টা আঘাত করে এবং লিভাকোভিচ ক্রোয়েশিয়াকে নিশ্চিন্ত করেন। কারণ খেলাটিকে পেনাল্টিতে নিয়ে যাওয়ার জন্য শক্তিশালী ছিলেন। 

১২০ মিনিট জুড়ে তিনি একটি অবিশ্বাস্য ১১টি সেভ করেছিলেন, যেখানে ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন একটিও সেভ করতে পারেননি। পরে পেনাল্টিতে রদরিগোর শটটি সেভ দিয়ে এক ম্যাচে মোট ১২টি সেভ দিয়েছিলেন তিনি। কিন্তু বীরত্ব পেনাল্টি শুটআউটে অব্যাহত ছিল, কারণ তিনি ক্রোয়েশিয়ার লিড রক্ষা করার জন্য ব্রাজিলের প্রথম প্রচেষ্টাটি রক্ষা করেছিলেন এবং মারকুইনহোস শেষ স্পট কিকটি পোস্টে আঘাত করায় ক্রোয়েশিয়া এই ম্যাচে জয়ী হয়।

আরও পড়ুন… Croatia vs Brazil: ব্রাজিলকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে সেমিতে উঠল ক্রোয়েশিয়া

জানেন কে ডমিনিক লিভাকোভিচ? লিভাকোভিচ এন কে জাগরেব যুব অ্যাকাডেমির মাধ্যমে বিশ্বফুটবলে এসেছিলেন। প্রথম দলে চার বছরে নিজের জন্য একটি নাম তৈরি করেছিলেন তিনি। তাকে শীঘ্রই ২০১৫ সালে ক্রোয়েশিয়ান জায়ান্ট দিনামো জাগ্রেব দ্বারা ছিনিয়ে নেওয়া হয়েছিল। প্রাথমিকভাবে তাদের শহরের প্রতিবেশীদের কাছে ধার দেওয়া হয়েছিল কিন্তু ২০১৬ সালে প্রথম পছন্দের গোলরক্ষক হিসাবে দায়িত্ব নিতে ফিরে এসেছিলেন। পরের বছর জানুয়ারিতে, তিনি ক্রোয়েশিয়ার সঙ্গে তার সিনিয়র দলে অভিষেক করেন। কিন্তু ২০১৯ সাল পর্যন্ত তিনি জাতীয় দলের হয়ে নিয়মিত হননি। তিনি এখন দিনামোর হয়ে ২৬২টি এবং ক্রোয়েশিয়ার হয়ে ৩৯টি ম্যাচ খেলেছেন।

ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচটিতেই তিনি দুরন্ত সেভ করেননি। কারণ চলতি বিশ্বকাপের আগেও তিন কাঠির তলায় দারুণ ভাবে পাহাড় হয়ে দাঁড়িয়েছেন। তিনি ক্রোয়েশিয়ার জন্য ত্রাণকর্তা হয়ে উঠেছেন। এর আগে পেনাল্টিতে জাপানকে পরাজিত করেছিল ক্রোয়েশিয়া। সেই ম্যাচেও তিনটি সেভ দিয়েছিলেন ডমিনিক লিভাকোভিচ। মরক্কোর ইয়াসিন বোনুর পর ক্রোয়েশিয়ার ডমিনিক। এবার বিশ্বকাপে একের পর এক গোলকিপার চমকে দিচ্ছেন গোটা বিশ্বকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন ৩ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় বিমান!লন্ডন-সিঙ্গাপুর প্লেনের ভিতরে কী ঘটছিল? বহু প্রতীক্ষিত ‘ওয়েলকাম-৩’ থেকে সরলেন সঞ্জয়! কিন্তু কেন? ৩ খানের সঙ্গেই করেছেন স্ক্রিন শেয়ার, জানেন বলিউডের সেই ভাগ্যবতী সুন্দরী কারা ৮২.৬২% পেয়ে ফার্স্ট আরামবাগ, লাস্ট হাওড়া- পঞ্চম দফায় বাংলার ৭ আসনে কত ভোট পড়ল? গৌরবের ইচ্ছেপূরণ! ‘আশা করছি এই বছরেই...’ অনুরাগীদের দিলেন কোন খুশির খবর? রাবণের রাজত্বে সাধুদের ওপর তো হামলা হবেই: সুকান্ত মজুমদার

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.