বাংলা নিউজ > ময়দান > ফুটবল > করোনার কারণে জাপানের পরিবর্তে কাতারে আগামী বছর অনুষ্ঠিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ
পরের বছর অনুষ্ঠিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ (ছবি:রয়টার্স)
পরের বছর অনুষ্ঠিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ (ছবি:রয়টার্স)

করোনার কারণে জাপানের পরিবর্তে কাতারে আগামী বছর অনুষ্ঠিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ

  • কোভিডের কারণে পিছিয়ে যাচ্ছে ফিফা ক্লাব বিশ্বকাপ। এ বছরের শেষে জাপানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ফিফা ক্লাব বিশ্বকাপ। তবে কোভিডের জন্য জাপান এই টুর্নামেন্ট আয়োজন করতে চাইছেনা।

কোভিডের কারণে পিছিয়ে যাচ্ছে ফিফা ক্লাব বিশ্বকাপ। এ বছরের শেষে জাপানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ফিফা ক্লাব বিশ্বকাপ। তবে কোভিডের জন্য জাপান এই টুর্নামেন্ট আয়োজন করতে চাইছেনা। ফলে দক্ষিণ অফ্রিকার কাছে টুর্নামেন্টের প্রস্তাব দেওয়া হয়েছিল। তারাও ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনে না করে দেয়। ফলে যথা সময়ে এই টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে না। টুর্নামেন্ট পিছিয়ে তা অনুষ্ঠিত হবে পরের বছরে। পরের বছর নভেম্বরেই কাতারে ফিফা বিশ্বকাপ। তার আগে ক্লাব বিশ্বকাপ একরকম পরীক্ষামূলক টুর্নামেন্ট হবে কাতারের কাছে। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ডিসেম্বরে কাতারে আরব কাপ অনুষ্ঠিত করতে চলেছে ফিফা। 

তবে চলতি বছরে জাপান, দক্ষিণ আফ্রিকা ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে না চাওয়ায় কাতারে হতে পারে ফিফা ক্লাব বিশ্বকাপ। ২০২২ সালে জানুয়ারির শেষে অথবা ফেব্রুয়ারিতে কাতারে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। গত বছরও দোহাতে অনুষ্ঠিত হয়েছিল ফিফা ক্লাব বিশ্বকাপ। সে বার চ্যাম্পিয়ন হয় বায়ার্ন মিউনিখ। কয়েক দিন আগেই টোকিও অলিম্পিক্স অনুষ্ঠিত হয়েছিল। প্যারালিম্পিক্সও আয়োজিত হয়েছিল টোকিওয়। যা নিয়ে বিস্তর সমালোচনা চলে জাপানে।  

চলতি বছরে কোভিড সংক্রমণের মাঝেই অলিম্পিক্স আয়োজনের বিরোধিতা করেছিলেন অনেকে। তাই নতুন করে আর বিতর্ক বাড়াতে চাইছে না জাপান সরকার। ডিসেম্বরে ক্লাব বিশ্বকাপ জাপানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে জাপানের তরফ থেকে ফিফাকে জানিয়ে দেওয়া হয় তাদের পক্ষে টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব নয়। জাপান এই প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় দক্ষিণ আফ্রিকার কাছে প্রস্তাব পাঠায় ফিফা। কিন্তু ক্লাব বিশ্বকাপ আয়োজনে তারাও রাজি নয়। দেশে সবার টিকাকরণ হয়নি। তাই এই অবস্থায় সেখানে ক্লাব বিশ্বকাপ করতে রাজি নয় দক্ষিণ আফ্রিকাও।

বন্ধ করুন