বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Durand Cup 2022: ঢাকঢোল পিটিয়ে নিটফল শূন্য, ডুরান্ড থেকে ছিটকে গেল ATK মোহনবাগান, নক-আউটে রাজস্থান
ব্যর্থতা দিয়ে মরশুম শুরু এটিকে মোহনবাগানের। (ছবি সৌজন্যে, ফেসবুক ATK Mohun Bagan Football Club)

Durand Cup 2022: ঢাকঢোল পিটিয়ে নিটফল শূন্য, ডুরান্ড থেকে ছিটকে গেল ATK মোহনবাগান, নক-আউটে রাজস্থান

  •  Durand Cup 2022: ডুরান্ড কাপের গ্রুপ লিগ থেকে ছিটকে গেল এটিকে মোহনবাগান। আগেই ছিটকে গিয়েছিল ইস্টবেঙ্গল। এবার কলকাতার তিন প্রধানের মধ্যে একমাত্র মহামেডান স্পোর্টিং ডুরান্ডের নক-আউটে উঠেছে।

ঢাকঢোল পিটিয়েও কোনও লাভ হল না। ডুরান্ড কাপ থেকে ছিটকে গেল এটিকে মোহনবাগান। সোমবার ইন্ডিয়ান নেভিকে ২-০ গোলে হারানোর পরই গ্রুপ 'বি' থেকে দ্বিতীয় দল হিসেবে নক-আউটের টিকিট পেল রাজস্থান ইউনাইটেড। 

এবার ডুরান্ডে গ্রুপ ‘বি’ থেকে আগেই নক-আউটের টিকিট পেয়ে গিয়েছিল মুম্বই সিটি এফসি। ইস্টবেঙ্গলের কাছে হেরে গিয়ে এটিকে মোহনবাগানের মতো সাত পয়েন্টে থমকে যায় মুম্বইয়ের দল। তবে গোলপার্থক্যে বহু এগিয়ে থাকায় এবং মুখোমুখি সাক্ষাতে এগিয়ে থাকায় প্রথম দল হিসেবে নক-আউটে উঠে যায়। দ্বিতীয় দল হিসেবে সবুজ-মেরুনের কাছে নক-আউটে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু সেজন্য গ্রুপ ‘বি’ শেষ ম্যাচ রাজস্থানকে হারতেই হত। সেটা অবশ্য হয়নি। ইন্ডিয়ান নেভিকে ২-০ গোলে হারিয়ে দেয় রাজস্থান। যে দলের পয়েন্টও দাঁড়ায় সাত।

আরও পড়ুন: East Bengal vs Mumbai City Highlights: সূর্যোদয় নয়া ইস্টবেঙ্গলে, মশালে বিপক্ষকে ছারখার করার ঝলক মিলল ডুরান্ডের শেষে

কোন অঙ্কে এটিকে মোহনবাগান ছিটকে গেল?

১) চারটি ম্যাচ শেষে গ্রুপ ‘বি’-তে মুম্বই, রাজস্থান এবং মোহনবাগান সাত পয়েন্টে দাঁড়িয়েছিল। ডুরান্ডের নিয়ম অনুযায়ী, দু'দলের মুখোমুখি সাক্ষাতের ফলাফল বিবেচনা করা হয়। মোহনবাগানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল মুম্বই। তাই গোলপার্থক্য বিবেচনা করা হয়। তাতে তিন গোলে পিছিয়ে ছিল মোহনবাগান। অন্যদিকে, রাজস্থানকেে হারিয়ে দিয়েছিল মুম্বই। তাই গ্রুপ থেকে শীর্ষ দল হিসেবে নক-আউটে গিয়েছে।

আরও পড়ুন: Durand Cup: লাল কার্ড দেখলেন অভিষেক, বেঙ্গালুরুর বিরুদ্ধে ড্র করল ১০ জনের মহমেডান

২) রাজস্থানের সঙ্গে দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ের ক্ষেত্রে মোহনবাগান ধাক্কা খায় মুখোমুখি সাক্ষাতের কারণে। রাজস্থানের গোলপার্থক্য -১ হলেও (মোহনবাগানের ২) মুখোমুখি সাক্ষাতে হেরে গিয়েছিল সবুজ-মেরুন শিবির। অসংখ্য গোলের সুযোগ হাতছাড়া করে ২-৩ গোলে হেরে গিয়েছিল এটিকে মোহনবাগান। সেই ফলই এটিকে মোহনবাগানের ভাগ্য নির্ধারণ করে দেয়।

আরও পড়ুন: East Bengal Positive Points: ক্লেইটনের প্রবল গতি, টাট্টু ঘোড়া জেরি - ডুরান্ডে মশালের ‘মশলা’ পেল ইস্টবেঙ্গল

কলকাতার একমাত্র আশা মহামেডান

ডুরান্ড কাপের গ্রুপ লিগ থেকে এটিকে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল ছিটকে গেলেও নক-আউটে উঠেছে মহামেডান স্পোর্টিং। শুধু যে উঠেছে, তাই নয়, মহামেডানের গ্রুপে ছিল বেঙ্গালুরু এফসি। মহামেডানের থেকে পিছিয়ে ছিলেন সুনীল ছেত্রীরা। ১০ জনের মহামেডানের বিরুদ্ধে একেবারে শেষমুহূর্তের গোলে ড্র করেছিল বেঙ্গালুরু। 

বন্ধ করুন