বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Durand Cup: অধরা ট্রফি জয়, মুম্বইকে হারিয়ে প্রথম ডুরান্ড জয় সুনীলের বেঙ্গালুরুর

Durand Cup: অধরা ট্রফি জয়, মুম্বইকে হারিয়ে প্রথম ডুরান্ড জয় সুনীলের বেঙ্গালুরুর

প্রথম বার ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন হল বেঙ্গালুরু এফসি।

রবিবার যুবভারতী স্টেডিয়ামে ডুরান্ড কাপ ফাইনালে মুম্বই সিটি এফসি-কে ২-১ হারিয়ে চ্যাম্পিয়ন হয় বেঙ্গালুরু এফসি। বেঙ্গালুরুর হয়ে গোল করেন শিবশক্তি এবং অ্যালান কোস্তা। মুম্বইয়ের একমাত্র গোলদাতা আপুইয়া।

ইস্টবেঙ্গল, মোহনবাগান বা মহমেডান নেই তো কী আছে! সুনীল ছেত্রী, রয় কৃষ্ণদের খেলা দেখতে কিন্তু যুবভারতীতে ভিড় জমিয়েছিলেন বহু ফুটবলপ্রেমী। তারা সাক্ষী থাকল বেঙ্গালুরু এফসি-র অধরা স্বপ্নপূরণের। একমাত্র ডুরান্ড কাপটাই ছিল না সুনীলদের সাফল্যের ক্যাবিনেটে। রবিবার সেই না পাওয়া ট্রফি জয় করে সব আক্ষেপ মিটিয়ে নিল বেঙ্গালুরু।

এ দিন যুবভারতী স্টেডিয়ামে ডুরান্ড কাপ ফাইনালে মুম্বই সিটি এফসি-কে ২-১ হারিয়ে চ্যাম্পিয়ন হয় বেঙ্গালুরু এফসি। বেঙ্গালুরুর হয়ে গোল করেন শিবশক্তি এবং অ্যালান কোস্তা। মুম্বইয়ের একমাত্র গোলদাতা আপুইয়া।

গ্রুপ পর্বে অপরাজিত ছিল বেঙ্গালুরু। তবে গত দুই মরশুমে তাদের পারফরম্যান্স হতাশাজনক ছিল। সেই হতাশাই মরশুমের প্রথম ট্রফি জিতে কাটিয়ে উঠলেন সুনীলরা। আইএসএলের আগে বড় অক্সিজেন পেয়ে গেল তারা।

আরও পড়ুন: স্টিম্যাচের মেয়াদ বাড়ার দিনেই খারাপ খবর, আর I-League খেলবে না ইন্ডিয়ান অ্যারোজ

ঘরোয়া ফুটবলে আই লিগ, আইএসএল, ফেডারেশন কাপ, সুপার কাপ জিতেছে বেঙ্গালুরু। এএফসি কাপেও রানার্স-আপ হয়েছে তারা। এ বার ডুরান্ড কাপও ঢুকে গেল তাদের ঘরে। স্বপ্ন পূরণ হল বেঙ্গালুরুর।

প্রতিযোগিতায় পূর্ণ শক্তির দল নিয়ে খেলতে আসা দুই দলের মধ্যে ফাইনালের লড়াইটা একেবারে হাড্ডাহাড্ডি হল। প্রথম মিনিটেই ফ্রিকিক পায় মুম্বই। তবে সেটা কাজে লাগাতে পারেনি তারা। এ দিকে ১০ মিনিটের মাথায় এগিয়ে যায় বেঙ্গালুরু। রক্ষণ থেকে বল ভাসিয়েছিলেন জোভানোভিচ। মুর্তাদা ফলকে টপকে গোল করেন শিবশক্তি। প্রতিযোগিতায় এটি তাঁর পঞ্চম গোল। অনেকেই শিবশক্তিকে ডুরান্ড কাপের আবিষ্কার বলছেন। তামিলনাড়ুর ফুটবলার কিন্তু সত্যিই নজর কেড়েছেন।

আরও পড়ুন: বাংলার তারকা ফুটবলার AIFF প্রেসিডেন্ট হওয়ার পরেই, ভিয়েতনাম সফরের টিম বাঙালি শূন্য

১৭ মিনিটে ফের সুযোগ পেয়েছিল মুম্বই। লালিয়ানজুয়ালা ছাংতে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন। তবে লিড খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি বেঙ্গালুরু এফসি। ম্যাচের আধ ঘণ্টার মাথায় সমতা ফেরায় মুম্বই। সন্দেশ ঝিঙ্গনের ফাউলের কারণে বেঙ্গালুরু বক্সের সামনেই ফ্রিকিক পায়। আহমেদ জাহু পাস দেন গ্রেগ স্টুয়ার্টকে। তাঁর শট গুরপ্রীত সিং সান্ধু বাঁচিয়ে দিলেও, ফিরতি বলে গোল করেন আপুইয়া।

৩৮ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বেঙ্গালুরু। রোশন সিং-এর কর্নার থেকে দুরন্ত শট নিয়েছিলেন রয় কৃষ্ণ। তবে ছাংতে অনবদ্য সেভ গোললাইন করেন। দ্বিতীয়ার্ধে এগিয়ে যায় বেঙ্গালুরু। সুনীলের কর্নার থেকে বাকিদের টপকে মাথা ছুঁইয়ে গোল করেন কোস্তা। ম্যাচের শেষ দিকে সমতা ফেরানোর মরিয়া লক্ষ্যে বেশ কিছু বদল করেন মুম্বই কোচ। তা কাজে দেয়নি।

এ দিকে ম্যাচের শেষ দিকে সুনীল ছেত্রী নিজে একটি সহজ গোলের সুযোগ নষ্ট করেন। তবে নিজে গোল না পেলেও গোল করিয়েছেন, দলের খেলা তৈরি করেছেন, সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে চ্যাম্পিয়ন করেছেন সুনীলই।

ডুরান্ড ফাইনালের আগে বিভিন্ন প্রতিযোগিতা মিলিয়ে ১০ বার মুখোমুখি হয়েছিল আইএসএলের দুই শক্তিশালী দল বেঙ্গালুরু এবং মুম্বাই। ১০ বারের সাক্ষাতে মুম্বই সিটি এফসি জিতেছিল পাঁচ বার। বেঙ্গালুরুর জয়ের সংখ্যা ছিল চার। একটি ম্যাচ ড্র হয়েছিল। তবে গোল সংখ্যায় এগিয়ে ছিল বেঙ্গালুরু। এ দিন ২-১ জিতে হিসেব সমান করল বেঙ্গালুরু এফসি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার রাজবংশী ভোট নিয়ে দড়ি টানাটানি শুরু, কোচবিহারে বৈঠক করলেন অভিষেক, নিশানায় নিশীথও ছোট্ট ছেলেটি বিখ্যাত অভিনেতা, আছে উত্তম কুমারের সঙ্গে নিবিড় যোগ, বলুন তো কে?

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.