বাংলা নিউজ > ময়দান > ফুটবল > রোনাল্ডোকে যারা মেসির থেকে ভালো বলে তারা ফুটবলটাই বোঝে না, মত ডাচ কিংবদন্তির!
মেসি (AFP)

রোনাল্ডোকে যারা মেসির থেকে ভালো বলে তারা ফুটবলটাই বোঝে না, মত ডাচ কিংবদন্তির!

  • এসি মিলান এবং আয়াক্সের প্রাক্তন তারকা একবাক্যে জানিয়ে দিলেন যারা রোনাল্ডোকে মেসির থেকে এগিয়ে রাখেন তারা আদতে ফুটবলটাই বোঝে না।

শুভব্রত মুখার্জি

বর্তমান ফুটবল বিশ্ব যেন একটি বিষয়ে আড়াআড়িভাবে দুভাগে ভাগ হয়ে গিয়েছে। একদিকে রয়েছেন পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো,অপরদিকে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এই দুই কিংবদন্তি ফুটবলারের মধ্যে কে বিশ্বসেরা তা নিয়ে এই দুই ফুটবলারের ভক্তদের মধ্যে বিবাদ লেগেই রয়েছে। সোশ্যাল মিডিয়াতে এই বিবাদ যেন চিরন্তন। তবে প্রাক্তন ডাচ কিংবদন্তি ফুটবলার মার্কো ভ্যান বাস্তেনের কাছে এই শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কে এগিয়ে তা নিয়ে নেই কোন দ্বিধা। এসি মিলান এবং আয়াক্সের প্রাক্তন তারকা একবাক্যে জানিয়ে দিলেন যারা রোনাল্ডোকে মেসির থেকে এগিয়ে রাখেন তারা আদতে ফুটবলটাই বোঝে না।

পরিসংখ্যান,ট্রফি জয়, পারফরম্যান্স সব বিষয়েই কার্যত একে অপরকে টেক্কা দেন মেসি এবং রোনাল্ডো। তা সত্বেও তার সাম্প্রতিক সাক্ষাৎকারে বাস্তেন মেসির শ্রেষ্ঠত্বের পক্ষেই সওয়াল করেছেন। তিনি বলেছেন 'ক্রিশ্চিয়ানো একজন অসাধারণ ফুটবলার। তবে আমি বলব যারা এটা বলে যে রোনাল্ডো,মেসির থেকে বড় ফুটবলার তারা আদতে খেলাটাই বোঝে না। এটা ও হতে পারে যে তারা হয়ত এটা তাদের বাজে একটা বিশ্বাস থেকে বলছে। মেসি অনন্য এক ফুটবলার। ওকে অনুকরণ করা বা রিপিট করা একেবারেই অসম্ভব। ওর মতন ফুটবলার ৫০ বা বলা ভাল ১০০ বছরে একবার আসে।'

তবে মেসির ভূয়সি প্রশংসা করলেও বাস্তেন সর্বকালীন সেরা তিন ফুটবলারের‌ মধ্যে মেসি বা রোনাল্ডো কাউকেই রাখেননি। বাস্তেন বলেন ' পেলে,(দিয়েগো) মারাডোনা,জোহান (ক্রুয়েফ) আমার কাছে ফুটবল ইতিহাসের প্রথম তিন সেরা ফুটবলার।' যদি এর পরবর্তী বাস্তেনের সেরা চারজনের তালিকায় রয়েছেন মেসি,ক্রিশ্চিয়ানো রোনাল্ডো,(মিচেল) প্লাতিনি এবং (জিনেদিন) জিদান।

বন্ধ করুন