বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > EBFC vs CFC, ISL 2023-24: নন্দর গোলে ১-০ জিতে আটে উঠল লাল-হলুদ, বেঁচে থাকল প্লে-অফের আশা, সুযোগ মিসের খেসারত দিল চেন্নাই
নন্দকুমারের গোলে ১-০ জিতল ইস্টবেঙ্গল।

EBFC vs CFC, ISL 2023-24: নন্দর গোলে ১-০ জিতে আটে উঠল লাল-হলুদ, বেঁচে থাকল প্লে-অফের আশা, সুযোগ মিসের খেসারত দিল চেন্নাই

১৬ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে এক ধাপ উপরে উঠল ইস্টবেঙ্গল। তারা নয় থেকে আটে উঠে পড়ল। লাল-হলুদ এখনও পর্যন্ত ১৬ ম্যাচের চারটিতে জয় পেয়েছে। ছ'টি ম্যাচ ড্র করেছে। ৬টিতে হেরেছে। তবু চেন্নাইয়িনকে হারিয়ে তারা প্লে-অফে ওঠার আশা বাঁচিয়ে রাখল। চেন্নাইয়িন ১৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দশেই থাকল।

সোমবার ঘরের মাঠে চেন্নাইয়িন এফসি-কে হারিয়ে আইএসএলে ফের জয়ে ফিরল ইস্টবেঙ্গল। ১-০ ব্যবধানে জিতল লাল-হলুদ। দ্বিতীয়ার্ধে ম্যাচের একমাত্র গোলটি করেন চেন্নাইয়েরই নন্দকুমার। এই জয়ের ফলে আইএসএলের প্লে-অফের দৌড়ে টিকে থাকল লাল-হলুদ। বেঙ্গালুরুকে টপকে পয়েন্ট তালিকায় উঠে এল আট নম্বরে। প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে গেলে ইস্টবেঙ্গলকে এই ম্যাচে জিততেই হত। কারণ এর পর কিন্তু কঠিন লড়াইয়ের সামনে পড়তে হবে কুয়াদ্রাত ব্রিগেডকে। পরের চার ম্যাচে ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ যথাক্রমে ওড়িশা, গোয়া, মোহনবাগান এবং কেরল। প্রতিটা ম্যাচটই কঠিন হতে চলেছে। লিগের পয়েন্ট টেবলে প্রথম পাঁচের মধ্যে রয়েছে এই চার দল। মোহনবাগান ছাড়া বাকি তিন ম্যাচই আবার অ্যাওয়ে। আবার এই ম্যাচগুলোতে পয়েন্ট খোয়ালেই স্বপ্নভঙ্গ হবে লাল-হলুদের। তাই নকআউট ধরে নিয়েই সব ম্যাচগুলো খেলতে হবে ইস্টবেঙ্গলকে।

26 Feb 2024, 09:39:33 PM IST

জিতল ইস্টবেঙ্গল

শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট পেল ইস্টবেঙ্গল। এটা খুবই দরকার ছিল লাল-হলুদের জন্য। ইস্টবেঙ্গল বেশ কিছু সুযোগ পেয়েছিল। যার থেকে ব্যবধান বাড়লেও বাড়তে পারত। তবে এই ম্যাচে নিঃসন্দেহে চেন্নাইয়িন এফসি অনেক বেশি সুযোগ তৈরি করেছিল লাল-হলুদের চেয়ে। কিন্তু তারা সুযোগগুলো কাজে লাগাতে পারেনি। যার খেসারত তাদের ম্যাচ হেরে দিতে হল।

26 Feb 2024, 09:23:40 PM IST

৭ মিনিট ইনজুরি টাইম

নির্ধারিত সময়ের খেলা শেষ। ইস্টবেঙ্গল ১-০ এগিয়ে রয়েছে। চেন্নাইয়িন অনেকগুলো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। ৭ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছে। এই সময়ে বদলাবে খেলার ফল?

26 Feb 2024, 09:20:01 PM IST

সহজ সুযোগ নষ্ট ক্লেটনের

৮৫ মিনিট- বিষ্ণু ডান দিক থেকে ড্রিবল করে উপরে ওঠেন। দুর্দান্ত ভাবে একজন ডিফেন্ডারকে পিছনে ফেলে সিলভাকে থ্রু বল বাড়ান। ভালো জায়গায় ক্লেটন সিলভাকে পাস দিয়েছিলেন বিষ্ণু। কিন্তু লাল-হলুদ অধিনায়কের শট লক্ষ্যভেদ করতে পারেনি। কর্নার পায় ইস্টবেঙ্গল। সেটার থেকেও কার্যকরী কিছু হয়নি।

26 Feb 2024, 09:17:59 PM IST

সমতা ফেরাতে মরিয়া চেন্নাই

৮৪ মিনিট- গোলের জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে চেন্নাইয়িন। নিনথোই ডান দিক থেকে ড্রিবল করে উপর উঠলেও, পাস বাড়ানোর বিকল্প খুঁজে পেতে অনেক বেশি সময় নেন। শেষ পর্যন্ত, তিনি রহিম আলিকে ক্রস বাড়ান। কিন্তু রহিমের হেডার পোস্টের উপর দিয়ে বেরিয়ে যায়।

26 Feb 2024, 09:07:11 PM IST

আরও একটি সেভ গিলের

৭০ মিনিট- রাফায়েল বক্সের প্রান্ত থেকে একটি বাঁকানো শট নেন। খুব ভালো শট ছিল। তবে প্রভসুখন গিল ফের রক্ষাকর্তা। বলটি তিনি বাঁচিয়ে দেন।

26 Feb 2024, 09:03:53 PM IST

গোওওওওললল… ১-০ করল ইস্টবেঙ্গল

৬৫ মিনিট- ভিক্টরের থেকে নন্দকুমার বাঁ দিকের পোস্টে বল পান। তিনি লক্ষ্যে শট মারেন। বলটি চেন্নাইয়ের ফুটবলারের পায়ে লেগে জালে জড়ায়। ১-০ এগিয়ে গেল ইস্টবেঙ্গল।

26 Feb 2024, 09:01:41 PM IST

দুরন্ত সেভ গিলের

৬২ মিনিট- ফারুখের থেকে ব্যারেটো হয়ে বল যায় মারের কাছে। মারে আর ব্যারেটো প্রথমে ওয়ান-টাচ টাচ ক্রস খেলেন। তার পর শক্তিশালী হেডারে লক্ষ্যভেদ করতে চেয়েছিলেন মারে। কিন্তু লাল-হলুদ কিপার গিল বলটি বাঁচিয়ে দেন। দুরন্ত সেভ গিলের। বড় সুযোগ নষ্ট চেন্নাইয়িনের।

26 Feb 2024, 08:53:52 PM IST

সুযোগ মিস করলেন ক্লেটন

৫৮ মিনিট- ব্যাক হিলে নন্দকুমার পাস বাড়ান ক্লেটনকে। তবে ইস্টবেঙ্গলের অধিনায়ক অনেক বাইরে দিয়ে শট মারেন। গোল করতে ব্যর্থ হন তিনি।

26 Feb 2024, 08:52:20 PM IST

গোলের দেখা নেই

৫৬ মিনিট- ক্লেটন সিলভা ডানদিকে বিষ্ণুর কাছে ওয়ান-টাচ পাস খেলেন। কিন্তু বিষ্ণু বলের নিয়ন্ত্রণ রাখতে পারেননি। বলটি কেড়ে নেন চেন্নাইয়িন।

26 Feb 2024, 08:39:34 PM IST

একসঙ্গে তিনটি পরিবর্তন লাল-হলুদের 

দ্বিতীয়ার্ধের শুরুতেই ইস্টবেঙ্গল তিনটি পরিবর্তন করল একই সঙ্গে। নিশু কুমারের বদলে নামলেন মন্দার রাও দেশাই। ফেলিসিও ব্রাউনের জায়গায় নামলেন বিষ্ণু। রাকিপের পরিবর্তে নামলেন প্যান্টিচ।

26 Feb 2024, 08:37:40 PM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

দ্বিতীয়ার্ধের খেলা শুরু। ইস্টবেঙ্গল এই হাফে গোল না করতে পারলে, চাপে পড়ে যাবে। ঘরের মাঠে চেন্নাইয়িনের বিরুদ্ধে তিন পয়েন্ট না পেলে, সেরা ছয়ে মধ্যে থাকার স্বপ্ন না দেখাই ভালো! চেন্নাইয়ের দল কিন্তু আগ্রাসী মেজাজেই রয়েছে।

26 Feb 2024, 08:27:07 PM IST

বিরতি

প্রথমার্ধের খেলা শেষ। দুই দলই সুযোগ পেয়েছিল। তবে চেন্নাইয়িন অনেক বেশি সুযোগ তৈরি করেছিল। তবে কোনও দলই কোনও সুযোগ কাজে লাগাতে পারেনি। বিরতিতে খেলার ফল ০-০।

26 Feb 2024, 08:18:32 PM IST

৪ মিনিট ইনজুরি টাইম

প্রথমার্ধের নির্দিষ্ট সময়ের খেলা শেষ। কোনও দলই গোলের মুখ খুলতে পারেনি। চার মিনিট ইনজুরি টাইম দিয়েছে রেফারি।

26 Feb 2024, 08:17:02 PM IST

মাঠের মধ্যেই রেফারির বিরুদ্ধে ক্ষোভ উগরালেন কুয়াদ্রাত

৪২ মিনিট- বারবার রেফারির সঙ্গে ঝামেলায় জড়াচ্ছেন কার্লেস কুয়াদ্রাত। এর কারণও রয়েছে। ইস্টবেঙ্গলের বক্সেই রেফারির গায়ে বল লেগেছিল। কিন্তু রেফারি যখন বাঁশি বাজান, তখন লাল-হলুদের নিয়ন্ত্রণে বল, এবং তারা আক্রমণে উঠছে। খেলা থামিয়ে দেন রেফারি। আর এই নিয়ে দলের ফুটবলারদের পাশাপাশি ক্ষোভ উগরান কুয়াদ্রাতও। আগে থেকেই রেফারিং নিয়ে সমালোচনা করছিলেন লাল-হলুদ কোচ। এদিন ফের তিনি রাগে ফেটে পড়েন। এই ঘটনার পর থেকেই তাঁকে বারবার রেফারির বিরুদ্ধে সরব হতে দেখা যায়। যার জেরে হলুদকার্ডও দেখেন কুয়াদ্রাত।

26 Feb 2024, 08:10:58 PM IST

ফ্রি-কিক থেকে ভালো সুযোগ নষ্ট ক্লেটনের

৩৩ মিনিট- বক্সের একেবারে সামনেই একটি ফ্রি-কিক পায় ইস্টবেঙ্গল। ভালো জায়গায় তারা ফ্রি-কিক পেয়েছে। ক্লেটন সিলভা শট নেন। তবে সেই শট একেবারেই লক্ষ্যে ছিল না।

26 Feb 2024, 08:07:32 PM IST

বড় সুযোগ নষ্ট চেন্নাইয়ের

২৯ মিনিট- অঙ্কিত মুখোপাধ্যায় গোলের সামনে আনমার্কড রহিম আলিকে পাস বাড়ান। রহিম আবার বাঁ-দিকে ফারুখকে বল বাড়ান। কিন্তু ফারুখের শট লক্ষ্যভ্রষ্ট হয়। একটি বড় সুযোগ নষ্ট করল চেন্নাই।

26 Feb 2024, 08:00:36 PM IST

বিপজ্জনক হতে পারত গিলের ভুল

২৩ মিনিট- চেন্নাই কর্নার থেকে বল বাড়ালে গিল সেই বল ধরেও ছেড়ে দেন। গিলের ভুলের সুযোগ অবশ্য কাজে লাগাতে পারেনি চেন্নাই। ভাগ্যক্রমে ইস্টবেঙ্গল বলটি ক্লিয়ার করে দেয়।

26 Feb 2024, 07:57:23 PM IST

মারের চেষ্টা

২০ মিনিট- ফারুক বাঁ-দিক থেকে উপরে উঠে মারেকে একটি থ্রু পাস বাড়ান। মারে পিছনে কাটিয়ে, গোল লক্ষ্য করে শট মারেন। তবে পাঞ্চকরে বল বের করে দেন লাল-হলুদ কিপার গিল। কর্নার পায় চেন্নাইয়িন।

26 Feb 2024, 07:54:22 PM IST

চেন্নাইয়ের আক্রমণ

১৬ মিনিট- চেন্নাইয়িন এফসি আক্রমণের ঝাঁজ বাড়িয়েছে। সাংওয়ানের কাছে একটি থ্রু পাস বাড়ান মারে। তবে সেটা কার্যকরী হয়নি। কিন্তু লাল-হলুদ ডিফেন্সকে চাপে ফেলছে চেন্নাই।

26 Feb 2024, 07:48:41 PM IST

সুযোগ নষ্ট করলেন ফেলিসিও

১২ মিনিট- ডানদিক দিয়ে আক্রমণে উঠে ক্লেটন সিলভা একটি ভালো থ্রু বল বাড়ান ফেলিসিকে। কিন্তু ফেলিসিওর শটে সেই ধার ছিল না। পোস্টের উপর দিয়ে বল বেরিয়ে যায়।

26 Feb 2024, 07:43:16 PM IST

চেন্নাইয়ের প্রচেষ্টা

৮ মিনিট- চেন্নাইয়ের ফারুক তাঁর গতি এবং দক্ষতা ব্যবহার করে বল কেড়ে নিয়ে আক্রমণে ওঠেন। তিনি বক্সে ড্রিবল করে গোল লক্ষ্য করে একটি নীচু ক্রস মারেন। কিন্তু ইস্টবেঙ্গলের কিপার প্রভসুখন গিল বলটি ধরে ফেলেন।

26 Feb 2024, 07:35:11 PM IST

প্রথম মিনিটেই ফ্রি-কিক পেল লাল-হলুদ

১ মিনিট- শুরুতেই ভালো জায়গা ফ্রি-কিক পেল ইস্টবেঙ্গল। ক্লেটন সিলভা শট নেন। কিন্তু তিনি সরাসরি গোলকিপার দেবজিৎ মজুমদারের হাতে বল মারেন।

26 Feb 2024, 07:31:28 PM IST

খেলা শুরু

দুই দলের সামনেই সেরা ছয়ে ওঠার সুযোগ রয়েছে। তাই ইস্টবেঙ্গল এবং চেন্নাইয়িন- দুই দলই এই ম্যাচ জিততে মরিয়া থাকবে। আপাতত খেলা শুরু। দেখার, কী ফল হয়!

26 Feb 2024, 07:24:01 PM IST

চেন্নাইয়িনের একাদশ

26 Feb 2024, 07:22:34 PM IST

ইস্টবেঙ্গলের একাদশ

26 Feb 2024, 07:19:07 PM IST

ছয় নম্বর স্থান দখলের লড়াইয়ে যারা

এই মুহূর্তে আইএসএল পয়েন্ট টেবলের ছ’নম্বরে রয়েছে জামশেদপুর এফসি। তাদের ১৭ ম্যাচে ২০ পয়েন্ট।। এখন তাদের হাতে রয়েছে আর পাঁচটি ম্যাচ। এছাড়াও ইস্টবেঙ্গলও এই জায়গাটি পেতে মরিয়া। এই দুই দল ছাড়া ছ’নম্বরে থাকার দৌড়ে রয়েছে নর্থইস্ট ইউনাইটেড (১৬ ম্যাচে ১৯ পয়েন্ট), বেঙ্গালুরু এফসি (১৭ ম্যাচে ১৮ পয়েছে), পঞ্জাব এফসি (১৫ ম্যাচে ১৪ পয়েন্ট) এবং চেন্নাইয়িন এফসিও। এই দলগুলোকে পিছনে ফেলে ছ’নম্বরে পৌঁছে যাওয়ার একটাই রাস্তা খোলা ইস্টবেঙ্গলের সামনে, পরের ম্যাচগুলিতে একটিও পয়েন্ট না খোয়ানো। কিন্তু লাল-হলুদের যা পারফরম্যান্স, তাতে বাকি সব ম্যাচ জেতা সম্ভব?

26 Feb 2024, 07:16:47 PM IST

দশে রয়েছে চেন্নাইয়িন

চেন্নাইয়ের দলটিও ১৫টি ম্যাচ খেলে ফেলেছে। তাদেরও ১৫ পয়েন্ট। তবে ইস্টবেঙ্গলের চেয়ে গোল পার্থক্যে পিছিয়ে রয়েছে তারা। চেন্নাইয়িন এখনও পর্যন্ত ৪টি ম্যাচ জিতেছে। ৩টি ড্র করেছে। ৮টি ম্যাচ হেরেছে। শেষ তিন ম্যাচের মধ্যে চেন্নাইয়িন ২টিতে জিতেছে। বেঙ্গালুরু এফসি এবং কেরালা ব্লাস্টার্সকে হারিয়েছে। তবে নিজেদের শেষ ম্যাচে মুম্বই সিটি এফসি-র কাছে হেরেছে।

26 Feb 2024, 07:07:38 PM IST

ইস্টবেঙ্গলের হাল

জামশেদপুরের বিরুদ্ধে হারের ধাক্কা কাটিয়ে সোমবার ঘরের মাঠে চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে নামছে ইস্টবেঙ্গল। নয়ে থাকা লাল-হলুদের কাছে ভালো সুযোগ রয়েছে চেন্নাইয়িনকে হারিয়ে পয়েন্ট তালিকায় আটে উঠে আসা। চেন্নাইয়িন এখন ইস্টবেঙ্গলের তলায় রয়েছে। গত ম্যাচে জামশেদপুর এফসি-কে হারালে ছয়ের দোরগোড়ায় পৌঁছে যেত ইস্টবেঙ্গল। কিন্তু সে দিন তিন পয়েন্ট হাতছাড়া করে বসে থাকা তারা। যার খেসারতই এখন দিতে হচ্ছে। এখনও পর্যন্ত ইস্টবেঙ্গল ১৫টি ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জিতেছে। ৬টিতে ড্র করেছে, ৬টি ম্যাচ হেরেছে। ১৫ পয়েন্ট নিয়ে আইএসএল পয়েন্ট টেবলের নয়ে রয়েছে তারা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.