বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বাকি রয়ে গেল কত অজানা গল্প, প্রয়াত ফুটবলের এনসাইক্লোপিডিয়া নভি কাপাডিয়া
নভি কাপাডিয়া। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @IndianFootball)
নভি কাপাডিয়া। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @IndianFootball)

বাকি রয়ে গেল কত অজানা গল্প, প্রয়াত ফুটবলের এনসাইক্লোপিডিয়া নভি কাপাডিয়া

  • আর কখনও একগাল হাসি নিয়ে ফুটবল-সহ বিভিন্ন খেলার গল্পের ঝাঁপি উজাড় করে বসবেন না।

আর কখনও কলকাতা ডার্বিতে শোনা যাবে না তাঁর ধারাভাষ্য। আর কখনও একগাল হাসি নিয়ে ফুটবল-সহ বিভিন্ন খেলার গল্পের ঝাঁপি উজাড় করে বসবেন না। 

প্রয়াত হলেন বিখ্যাত ধারাভাষ্যকার নভি কাপাডিয়া। যিনি ভারতীয় ফুটবলের এনসাইক্লোপিডিয়া হিসেবে পরিচিত ছিলেন। তবে শুধু ফুটবল নয়, বিভিন্ন খেলায় তাঁর অগাধ পাণ্ডিত্য ছিল।

দীর্ঘদিন ধরে স্নায়ুর বিরল রোগে ভুগছিলেন ভারতীয় ফুটবলের 'কণ্ঠস্বর'। যে রোগে আক্রান্ত হলে মেরুদণ্ড এবং মস্তিষ্কের স্নায়ু ধীরে ধীরে কার্যক্ষমতা হারাতে থাকে। তার জেরে গত দু'বছর বাড়িতেই থাকতে হচ্ছিল। বাড়িতে কারও সাহায্য ছাড়া হাঁটতে পারতেন না। তা সত্ত্বেও প্রাথমিকভাবে খেলা সংক্রান্ত অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হলে যেতেন। তারপর ফুটবল-সহ অন্যান্য খেলার অসংখ্য গল্পের ঝাঁপি খুলে বসতেন। কীভাবে চুনী গোস্বামী বল নিয়ে রক্ষণ ভাঙতেন, কীভাবে ভারতীয় ফুটবলাররা খেলতেন, তা নিয়ে স্মৃতি রোমন্থন করতেন। কিন্তু ক্রমশ শরীর আরও ভেঙে পড়তে থাকে। মাসখানেক ধরে ভেন্টিলেশন সাপোর্টে ছিলেন। বৃহস্পতিবার তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৮।

 

তাঁর প্রয়াণে ভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) শোকপ্রকাশ করা হয়েছে। টুইটারে বলা হয়েছে, 'বিখ্যাত সাংবাদিক, ধারাভাষ্যকার এবং ফুটবল পণ্ডিত নভি কাপাডিয়ার প্রয়াণে আমরা গভীরভাবে শোকাহত। ভারতীয় ফুটবলে তাঁর ছোঁয়া যাঁরা পেয়েছেন, তাঁদের মাধ্যমে যেন নভি কাপাডিয়ার কৃতিত্ব উজ্জ্বল থাকে।' যদিও একাংশের দাবি, একটা সময় ফুটবল ফেডারেশেনের তরফে দাঁড়ানো হয়নি। তা নিয়ে যদিও ফেডারেশনের তরফে কোনও মন্তব্য করা হয়নি। শোকপ্রকাশ করেছেন ভারতীয় ফুটবল, খেলাধুলোর সঙ্গে জড়িত ব্যক্তিরাও। 

বন্ধ করুন