বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ফিফার মানাকে থোড়াই কেয়ার, ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে মাঠে নামবেন হ্যারি কেনরা

ফিফার মানাকে থোড়াই কেয়ার, ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে মাঠে নামবেন হ্যারি কেনরা

ইরানের বিরুদ্ধে নামার আগে অনুশীলনে টিম ইংল্যান্ড (ছবি-এএফপি)

ফিফার নির্দেশ না মেনে নিজেদের মতো করে বাহুবন্ধনী নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে এই দুই দল। পাশাপাশি ইংল্যান্ড তাঁদের ম্যাচ শুরুর আগে মাঠেই হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানানোরও সিদ্ধান্ত নিয়েছে।

শুভব্রত মুখার্জি: সোমবার ইরানের বিরুদ্ধে নিজেদের কাতার বিশ্বকাপের অভিযান শুরু করছে ইংল্যান্ড দল। আর প্রথম দিনেই হ্যারি কেনরা ফিফার সঙ্গে সরাসরি সংঘাতে জড়াতে চলেছেন। অধিনায়কের আর্মব্যান্ড নিয়ে ফিফার নির্দেশকে অমান্য করতে চলেছে ইংল্যান্ড দল। অধিনায়কের বাহুবন্ধনী বা আর্মব্যান্ড নিয়ে ফিফার সঙ্গে বিরোধে জড়াতে চলেছে ইংল্যান্ড ও ওয়েলস দুই দল। ফিফার নির্দেশ না মেনে নিজেদের মতো করে বাহুবন্ধনী নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে এই দুই দল। পাশাপাশি ইংল্যান্ড তাঁদের ম্যাচ শুরুর আগে মাঠেই হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানানোরও সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন… ওটা তো আমি… বিরাট কোহলির টুইটের জবাব দিলেন সূর্যকুমার যাদব

প্রসঙ্গত নানা বিতর্কে জর্জরিত কাতার বিশ্বকাপ। সমকামী-বিদ্বেষ ও বিদেশি শ্রমিকদের দুর্দশা নিয়ে কাতারের বারবার সমালোচনা করেছে ইউরোপীয় দেশগুলো। সেই প্রতিবাদের অঙ্গ হিসেবে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন, ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল সহ সাতটি দলের অধিনায়কের ‘ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামার কথা নিশ্চিত করেছেন। 

আরও পড়ুন… হাসপাতালে ভর্তি শাহিন আফ্রিদি, ভক্তদের বড় আপডেট দিলেন পাক পেস বোলার

সমস্যা তৈরি হয়েছে বিশ্বকাপ শুরুর ঠিক আগের মুহূর্তে অধিনায়কেরা কি বাহুবন্ধনী পরবেন, সেটি ফিফা নির্দিষ্ট করে দিয়েছে। ফিফা নতুন বার্তা সংবলিত আর্মব্যান্ড চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ইংল্যান্ড, ওয়েলস তাঁদের ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার সিদ্ধান্তে অনড়। ফিফার নির্দেশনা মানবে না ইংল্যান্ড নাম প্রকাশ না করে বিষয়টি নিশ্চিত করেছেন ফুটবল অ্যাসোসিয়েশন অফ ইংল্যান্ডের এক কর্তা। উল্লেখ্য ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, আর্মব্যান্ডের মাধ্যমে বিশ্বকাপ জুড়েই জাতিসংঘের সঙ্গে যৌথ উদ্যোগে সামাজিক প্রচার করা হবে। প্রতিটি রাউন্ডের জন্য থাকছে আলাদা প্রচার। যেমন কোয়ার্টার ফাইনালে প্রচারের থিম হবে ‘নো ডিসক্রিমিনেশন’ (বৈষম্যহীনতা)।

উল্লেখ্য গত অক্টোবর মাসেই ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার জন্য ফিফার অনুমতি চেয়েছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন। এতটাই মরিয়া ইংল্যান্ড এবং ওয়েলস যে তাঁরা ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার জন্য প্রয়োজনে জরিমানাও দিতে রাজি। কাতারের মানবাধিকার পরিস্থিতির প্রতিবাদে ডেনমার্ক আবার প্রতিবাদের মাধ্যম হিসেবে বেছে নিয়েছিল তাদের ম্যাচের জার্সিকে। সম্পূর্ণ কালো জার্সি ও প্যান্ট পরে বিশ্বকাপে মাঠে নামার কথা ছিল ড্যানিশদের । তবে ডেনমার্ককে সেই অনুমতি দেয়নি ফিফা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব বর্ষা এল বলে, এবার দক্ষিণেও দুর্যোগ? কবে কোথায় হবে বৃষ্টি? জানুন আবহাওয়ার আপডেট আলিয়া-কঙ্গনা নন, ফোর্বসের সর্বোচ্চ আয়ের তালিকায় সবাইকে ছাপিয়ে প্রথমে দীপিকা জেলার তৃণমূল নেতাকে প্রণাম করলেন সৌমিত্র খাঁ, ফুল কি বদলাচ্ছেন সুজাতার প্রাক্তন? Dev: জিতুর নতুন ছবি 'অরণ্যের প্রাচীন প্রবাদ' নিয়ে এ কী বললেন দেব! আমাদের অবস্থা একবার দেখা যান, BJPর প্রতিনিধিদলের কাছে করুন আর্তি কর্মীদের CFL এর সর্বোচ্চ গোলদাতাকে তিন বছরের চুক্তিতে মহমেডান থেকে ছিনিয়ে নিল ইস্টবেঙ্গল অনন্ত মহারাজের বাড়িতে মমতা, উত্তরীয় পরিয়ে স্বাগত জানালেন বিজেপি সাংসদ কলকাতা পুরসভাকে এবার চিঠি দিল লালবাজার, নতুন প্রস্তাব নিয়ে চিন্তিত পুরকর্তৃপক্ষ ভারতে চালু হল গুগলের জেমিনি এআই অ্যাপ, বাংলা সহ ৯ স্থানীয় ভাষায় করা যাবে ব্যবহার

T20 WC 2024

T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.