বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EPL 2021-22: দুর্দান্ত কেন, স্পার্সের বিরুদ্ধে ম্যান সিটির হারে জমে গেল খেতাবি লড়াই
ইনজুরি টাইমে স্পার্সের হয়ে জয়সূচক গোল করে হ্যারি কেনের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

EPL 2021-22: দুর্দান্ত কেন, স্পার্সের বিরুদ্ধে ম্যান সিটির হারে জমে গেল খেতাবি লড়াই

  • ৩৪ মরশুম পর ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মরশুমের দুই লিগ ম্যাচেই হারাল টটেনহ্যাম হটস্পার।

অলটাইম ক্লাসিক! শনিবার (১৯ ফেব্রুয়ারি) টটেনহ্যাম হটস্পার ও ম্য়াঞ্চেস্টার সিটির ম্যাচকে এর থেকে হয়তোই আর সহজভাবে ব্যাখা করা সম্ভব। দুই দুর্ধর্ষ ম্যানেজার দুই দলের মধ্যেকার এক অবিস্মরণীয় ম্যাচের সাক্ষী হয়ে থাকল ফুটবলবিশ্ব। অফসাইডে গোল বাতিল, পেনাল্টি, হলুদ কার্ড, ইনজুরি টাইমে গোল, গোটা ম্যাচে নাটকের বিন্দুমাত্র কমতি ছিল না।

ম্যাচের মাত্র চার মিনিটেই দুরন্ত প্রতিআক্রমণ থেকে স্পার্সের হয়ে নিজের প্রথম স্টার্টে দলকে এগিয়ে দেন ডেয়ান কুলুসেভস্কি। তবে পিছিয়ে পড়লেও প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে প্রত্যাশিতভাবেই অনেকটাই এগিয়ে ছিল ম্যান সিটি। ৩৩ মিনিটে অবশেষে সিটির চাপ কাজে দেয়। স্পার্স গোলরক্ষক হুগো লরিসের এক ভুল থেকে ইল্কায় গুন্দোয়ান সিটিজেনদের ম্যাচে ফেরান। প্রথমার্ধ সমতায় শেষ হয়।

ক্যান্সেলোকে নাটমেগ করে কুলুসেভস্কির গোল। ছবি- টুইটার (@premierleague)।
ক্যান্সেলোকে নাটমেগ করে কুলুসেভস্কির গোল। ছবি- টুইটার (@premierleague)।

দ্বিতীয়ার্ধেও সিটি হু হু করে আক্রমণ হানলেও, বাঁ-দিক থেকে সনের এক ঠিকানা লেখা ক্রস থেকে দুর্ধর্ষভাবে হাফ ভলিতে গোল করে স্পার্সকে ৫৯ মিনিটে ম্যাচে দ্বিতীয় বারের জন্য এগিয়ে দেন হ্যারি কেন। তার পাঁচ মিনিট পরেই আবারও সনের ক্রস থেকেই পেনাল্টি বক্সে বল পায়ে পেয়ে গিয়েছিলেন কেন, তবে সিটি গোলরক্ষক এডারসন দারুণভাবে তাঁর শট ব্লক করেন। ম্যাচের ৭৩ মিনিটে কেন জালে বল জড়াতে সক্ষম হলেও তা অফসাইডের জন্য বাতিল হয়।

ঠিক যখন মনে হচ্ছিল স্পার্স প্রথম দল হিসাবে ১৬ ম্যাচ পরে ম্যান সিটিকে হারিয়ে দেবে, তখনই ৯০ মিনিটের মাথায় পেনাল্টি পায় সিটি। বক্সে ক্রিশ্চিয়ান রোমেরোর হাতে বল লাগায় পেনাল্টি দেওয়া হয়। রিয়াদ মাহরেজ পেনাল্টি থেকে ৯২ মিনিটে সিটিকে সমতায় ফেরান। তবে নাটক এখনও শেষ হয়েছিল না। ৯৫ মিনিটে কুলুসেভস্কির ক্রস থেকে হ্যারি কেন জোরালো হেডারে গোল করেন। শেষমেশ এক ‘ক্লাসিক’ ম্যাচে সিটিকে ৩-২ ব্যবধানে হারায় স্পার্স।

৯২ মিনিটে মাহরেজের পেনাল্টি। ছবি- রয়টার্স।
৯২ মিনিটে মাহরেজের পেনাল্টি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

এই পরাজয়ের ফলে ৬৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের থেকে ছয় পয়েন্ট এগিয়ে থাকল পেপ গুয়ার্দিওলার ম্যান সিটি। তবে রেডসরা একটি ম্যাচ কম খেলেছেন। অপরদিকে, ম্যাচ জিতে চিরপ্রতিদ্বন্দ্বী আর্সেনালের ঠিক পিছনে সাতে উঠে আসল স্পার্স। সমসংখ্যক ম্যাচ খেলে আর্সেনালের থেকে তিন পয়েন্ট কম (৩৯ পয়েন্ট) রয়েছে আন্তোনিও কন্তের দলের কাছে।

বন্ধ করুন