বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EPL 2021-22: বিতর্কিতভাবে এভারটনকে হারিয়ে জয়ে ফিরল লিগ লিডার ম্যাঞ্চেস্টার সিটি
কিনের ভুল থেকে ম্যান সিটির হয়ে গোল করেন ফডেন। ছবি- রয়টার্স। (REUTERS)

EPL 2021-22: বিতর্কিতভাবে এভারটনকে হারিয়ে জয়ে ফিরল লিগ লিডার ম্যাঞ্চেস্টার সিটি

  • ম্যাচ জিতে লিগ শীর্ষে ছয় পয়েন্টে এগিয়ে গেল ম্যান সিটি।

নিজেদের গত প্রিমিয়র লিগ ম্যাচে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে রোমহর্ষক ম্যাচে হারতে হয়েছিল ম্যাঞ্চেস্টার সিটিকে। গুডিসন পার্কে এভারটনের বিরুদ্ধে ১-০ গোলে জিতে জয়ের সরণীতে ফিরল পেপ গুয়ার্দিওলার দল। তবে ম্যাচ জিতলেও সিটির জয় নিয়ে কিন্তু বিতর্ক তুঙ্গে।

 মাঝমাঠে অ্যালানের দুর্দান্ত পারফরম্যান্স ও জমাট রক্ষণে ভর করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সিটিকে নিজেদের ঘরের মাঠে ৮২ মিনিট পর্যন্ত রুখতে সক্ষম হয়েছিল এভারটন। ম্যাচের প্রথমার্ধে স্বাভাবিকভাবেই সিটি দাপুটে মেজাজে একের পর এক সুযোগ তৈরি করে। তবে এভারটন গোলরক্ষক জর্ডন পিকফোর্ড প্রথমে ফিল ফডেন এবং জাও ক্যান্সেলোর শট রুখে দেন। এরপর বিশ্বমানের ডবল সেভে প্রথমে কেভিন ডি'ব্রুইনের শট প্রতিহত করার পর ফিরতি বল থেকে বার্নাডো সিলভার শটও বাঁচান ইংল্যান্ডের এক নম্বর গোলরক্ষক পিকফোর্ড।

কিন্তু ম্যাচের ৮২ মিনিটেই গোটা ম্যাচ জুড়ে এভারটনের মরিয়া লড়াই সত্ত্বেও ডিফেন্ডার মাইকেল কিনের এক ভুলেই লিড নিয়ে নেয় সিটি। পেনাল্টি বক্সের ভিতরে এভারটনেরই আরেক খেলোয়াড়ের পায়ে লেগে আসা বল গোলের সামনে ক্লিয়ার করতে ব্যর্থ হন কিন। সুযোগসন্ধানী ফডেন তাঁর পিছনেই ছিলেন। কিনের ভুলের সুযোগ নিয়ে একেবার গোলের সামনে থেকে বল জালে জালে জড়িয়ে দেন ফডেন।এর ঠিক তিন মিনিট পরেই সেই বিতর্কিত মুহূর্ত।

সিটির পেনাল্টি বক্সে বল ক্লিয়ার করতে গিয়ে তা সিটি মিডফিল্ডার রড্রির হাতে লাগে। সঙ্গে সঙ্গে এভারটন ফুটবলার থেকে সমর্থকরা পেনাল্টির জোরালো দাবি জানান। তবে প্রথমে রেফারি পল টির্নি তা পেনাল্টি দেননি। পরে ভিএআর চেকে রড্রির হাত দিয়ে বল নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে দেখা গেলেও, ভিএআরও পেনাল্টি না দেওয়ারই সিদ্ধান্ত নেয়। যুক্তিস্বরূপ বলা হয় বলটা রড্রির হাতের বৈধ অংশের দিকেই বেশিটা লাগে এবং রেফারির সিদ্ধান্ত বদলের জন্য যথেষ্ট প্রমাণ ছিল না। ম্যাচে আর কোনো গোল হয়

পেনাল্টি বক্সে রড্রির হাতে বল লাগলেও পেনাল্টি দেওয়া হয়নি। ছবি- রয়টার্স।
পেনাল্টি বক্সে রড্রির হাতে বল লাগলেও পেনাল্টি দেওয়া হয়নি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

পরিণামে ১-০ ব্যবধানে খানিকটা বিতর্কিতভাবে ম্যাচ জিতে নেয় সিটি। ম্যাচ শেষে এভারটনের সহকারী কোচ অ্যাশলে কোলকে রেফারির সঙ্গে তুমুল বচসায় জড়াতেও দেখা যায়। কিন্তু লাভের লাভ কিছুই হয়নি। এই জয়ের ফলে পুনরায় লিগ শীর্ষে ছয় পয়েন্টে এগিয়ে গেল ম্যান সিটি। বর্তমানে তাদে ৬৬ পয়েন্টে রয়েছে। তবে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুল, সিটির থেকে একটি ম্যাচ কম খেলেছে। অপরদিকে, সাত ম্যাচে নিজেদের পঞ্চম হারে এভারটন অবনমনের আওতা থেকে এক স্থান ও এক পয়েন্ট ওপরে রইল। ‘’

বন্ধ করুন