বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > হালান্ড, এমবাপে চুক্তি নিয়ে ক্ষোভ, সিটি-PSG-র বিরুদ্ধে নালিশ করবেন La Liga সভাপতি

হালান্ড, এমবাপে চুক্তি নিয়ে ক্ষোভ, সিটি-PSG-র বিরুদ্ধে নালিশ করবেন La Liga সভাপতি

দুই মেগা তারকার নতুন চুক্তি নিয়েই ক্ষোভ লা লাগি সভাপতির। 

সুপার লিগের থেকে ম্যান সিটি-পিএসজির এই অবাধ খরচ ফুটবলের ভারসাম্য বেশি নষ্ট করছে বলে দাবি লা লিগা সভাপতির।

রাখঢাক না করে নিজের মনের কথা স্পষ্টভাবে বলার জন্যই পরিচিত লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। তবে প্রায়শই তাঁর মন্তব্য ঘিরে না না বিতর্কের সৃষ্টি হয়। এবার আরলিং হালান্ড এবং কিলিয়ান এমবাপের নতুন চুক্তি ঘিরে খচে লাল লা লিগা সভাপতি। সরাসরি দুই ক্লাব ম্যাঞ্চেস্টার সিটি ও প্যারিস সাঁ-জাঁর বিরুদ্ধে নালিশ করবেন বলেও জানালেন তিনি।

সদ্যই সরকারিভাবে হালান্ডকে সই করিয়েছে ম্যান সিটি। খেলায়ড়ের বেতন, এজেন্ট বেতন, ট্রান্সফার ফি, সবমিলিয়ে এই চুক্তিতে সিটির মোট ৩০০ মিলিয়ন ইউরোর আশেপাশে খরচা হবে বলেই শোনা যাচ্ছে। তাদের বিরুদ্ধে আর্থিক নিয়মকানুন ভাঙার জন্য ইতিমধ্যেই লা লিগা নালিশ করেছেন বলে সোমবার (১৩ জুন) এক সম্মলনে জানান তেবাস। অপরদিকে, রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার কথা থাকলেও, তা নাকচ করে পিএসজির সঙ্গেই নতুন চুক্তি সই করেছেন এমবাপে। তিনি প্রতি বছর সেই চুক্তি অনুযায়ী ৪০ থেকে ৫০ মিলিয়ন ইউরো পাবেন বলে খবর।

এমবাপের পিএসজির সঙ্গে নতুন চুক্তি সই করার পর থেকেই ক্ষেপে রয়েছেন লা লিগা সভাপতি। লা লিগার তরফে উয়েফা, ফরাসি কোর্ট এবং ইউরোপিয়ান ইউনিয়নে নালিশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লা লিগা সভাপতির মতে মধ্যপূর্বের বিশাল আর্থিক সাপোর্টে ভর করে সিটি-পিএসজির এই অনিয়ন্ত্রিত খরচ উয়েফার আর্থিক নিয়মের পরিপন্থী এবং ফুটবলের মার্কেটের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। পিএসজিকে ২০২০-২১ আর্থিক মরশুমে প্রায় ২২৫ মিলিয়ন ইউরোর লোকশান সামলাতে হয়েছিল। তার পরে এমবাপের চুক্তি সত্যিই এক বড় প্রশ্ন তুল দেয়।

তেবেস দাবি করেন, ‘আমি এমবাপে ঘটনায় রিয়াল মাদ্রিদের তরফে কিছু বলছি না। আমি ইউরোপিয়ান ফুটবলের তরফে কথা বলছি। এই সপ্তাহে আমরা পিএসজির বিরুদ্ধে অভিযোগ করব এবং গত সপ্তাহে সিটির বিরুদ্ধে ইতিমধ্যেই অভিযোগ করা হয়ে গিয়েছে। এইভাবে কাজকর্ম চলতে থাকলে তা ফুটবলের জন্য সুপার লিগের থেকেও বেশি ক্ষতিকারক।’ যদিও এই অভিযোগে কতটা লাভ হবে, তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ উয়েফা সভাপতি আলেকজান্ডার সেফারিন আগেই এমবাপে ইস্যুতে জানিয়ে দিয়েছেন এটা দুই লিগের রেষারেষি ছাড়া আর কিছুই নয়।

বন্ধ করুন