বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বেলজিয়াম, রাশিয়া, ফিনল্যান্ড, ডেনমার্ক-কোন অঙ্কে গ্রুপ ‘বি’–এর দলগুলি নক-আউটে যাবে?
ইউরো কাপ ২০২০ গ্রুপ 'বি'-এর ম্যাচ ডেনমার্ক বনাম বেলজিয়াম (ছবি: রয়টার্স) (Pool via REUTERS)

বেলজিয়াম, রাশিয়া, ফিনল্যান্ড, ডেনমার্ক-কোন অঙ্কে গ্রুপ ‘বি’–এর দলগুলি নক-আউটে যাবে?

  • ভারতীয় সময় রাত ১২ টা ৩০ মিনিটে পার্কেনে মুখোমুখি হবে রাশিয়া-ডেনমার্ক। আর ক্রেস্তোসকিতে নামবে বেলজিয়াম-ফিনল্যান্ড।

ইউরোর গ্রুপ লিগের লড়াই জমে উঠেছে। আজ রাতে দুটো গ্রুপের শেষ ম্যাচ হতে চলেছে। গ্রুপ ‘বি’ ও গ্রুপ ‘সি’। এখন আমরা গ্রুপ ‘বি’-এর অবস্থান নিয়ে আলোচনা করব। দেখে নেব এই গ্রুপ থেকে কোন দল শেষ ষোলোয় উঠতে পারে। ইউরো কাপের নিয়ম অনুযায়ী, প্রতিটি গ্রুপের প্রথম দুই দল সরাসরি নক-আউট পর্বে উঠবে। সেই সঙ্গে ছয়টি গ্রুপ থেকে মোট চারটি তৃতীয় স্থানাধিকারী দলও শেষ ষোলোয় যাওয়ার ছাড়পত্র পাবে।

আপাতত ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’-এর শীর্ষে রয়েছে বেলজিয়াম। তিন পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে রাশিয়া এবং একই পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে তালিকার তিনে রয়েছে ফিনল্যান্ড। পয়েন্ট বিচারে তালিকার চতুর্থ স্থানে রয়েছে ডেনমার্ক। আপাতত চারটি দলের কাছেই নক-আউট পর্বে যাওয়ার সুযোগ রয়েছে। কোন কোন দল শেষপর্যন্ত শেষ ষোলোর টিকিট পাবে, তা জানা যাবে ২১ জুন সোমবারের রাতে। রাত ১২ টা ৩০ মিনিটে (ভারতীয় সময়) পার্কেনে মুখোমুখি হবে রাশিয়া-ডেনমার্ক। আর ক্রেস্তোসকিতে নামবে বেলজিয়াম-ফিনল্যান্ড। 

একনজরে দেখে নিন কোন কোন দল কোন অঙ্কে নক-আউট পর্বে যেতে পারে?

১) রাশিয়া এবং বেলজিয়াম জিতল। সেক্ষেত্রে বেলজিয়ামের পয়েন্ট হবে ৯ এবং রাশিয়ার পয়েন্ট হবে ছয়। দু'দলই সরাসরি নক-আউট চলে যাবে। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকবে ফিনল্যান্ড। সেক্ষেত্রে ফিনল্যান্ডকে তাকিয়ে থাকতে হবে অন্য গ্রুপের দিকে। যদি সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে তারা জায়গা পায় তাহলে তারাও শেষ ষোলোয় পৌঁছাতে পারে।

২) রাশিয়া এবং ফিনল্যান্ড জিতল। ফিনল্যান্ড জিতলে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপে এক নম্বরে পৌঁছে যেতে পারে। দুই নম্বরে থাকতে পারে বেলজিয়াম। বেলজিয়াম এই ম্যাচ হেরে গেলেও তারা গ্রুপের দুই নম্বর স্থানে থাকতে পারে। রাশিয়াকে তিন নম্বর স্থানে থাকাতে হবে। শেষ ষোলোয় ওঠার জন্য বাকি গ্রুপের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

৩) বেলজিয়াম এবং ডেনমার্ক জিতল। সেক্ষেত্রে গ্রুপ শীর্ষে থেকে সরাসরি নক-আউটে পৌঁছে যাবে বেলজিয়াম। তাদের পয়েন্ট দাঁড়াবে ৯। গ্রুপের দুই নম্বর দল হিসাবে পরের রাউন্ডে যেতে পারে ডেনমার্ক। তবে সেটা ঠিক হবে রাশিয়ার সঙ্গে গোল পার্থক্যের বিচার করে। ফিনল্যান্ড সেক্ষেত্রে গ্রুপ থেকে ছিটকে যাবে। রাশিয়া পরের রাউন্ডে যাওয়ার জন্য বাকি গ্রুপের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

৪) ফিনল্যান্ড এবং ডেনমার্ক জিতল। গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় পৌঁছবে ফিনল্যান্ড। বেলজিয়াম থাকবে দুই নম্বরে। ডেনমার্ক গ্রুপের তিন নম্বর জায়গাটা ধরে রাখবে। সেক্ষেত্রে ছিটকে যাবে রাশিয়া। শেষ ষোলোয় পৌঁছানোর জন্য ডেনমার্ক গ্রুপের অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকবে।

৫) রাশিয়া-ডেনমার্ক এবং বেলজিয়াম-ফিনল্যান্ড ম্যাচ ড্র হল। সেক্ষেত্রে সাত পয়েন্টে পৌঁছে যাবে বেলজিয়াম। ফলে গ্রুপ শীর্ষে থেক নক-আউটে যাবে লুকাকুরা। রাশিয়া এবং ফিনল্যান্ডের পয়েন্ট হবে চার। সরাসরি শেষ ষোলোর টিকিট পাবে একটি দল। আপাতত দু'দলের পার্থক্য একই আছে। শেষ ম্যাচ ড্র করলে গোল পার্থক্যে তফাৎ হবে না। কিন্তু মুখোমুখি লড়াইয়ে ফিনল্যান্ডকে হারিয়েছে রাশিয়া। ফলে গ্রুপের দ্বিতীয় হয়ে নকআউটে চলে যাবে রাশিয়া। সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে থেকে শেষ ষোলোয় যাওয়ার একটা সুযোগ থাকবে ফিনল্যান্ডের কাছে।

৬) বেলজিয়াম জিতল। রাশিয়া-ডেনমার্ক ম্যাচ ড্র হল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে বেলজিয়াম (নয় পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে রাশিয়া (চার পয়েন্ট)। তৃতীয় স্থানে থাকবে ফিনল্যান্ড (তিন পয়েন্ট)। ফলে সরাসরি নক-আউটে যাবে বেলজিয়াম এবং রাশিয়া। চারটি সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে ফিনল্যান্ডও যেতে পারে নক-আউটে।

৭) ফিনল্যান্ড জিতল। রাশিয়া-ডেনমার্ক ম্যাচ ড্র হল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে ফিনল্যান্ড (ছয় পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে বেলজিয়াম (ছয় পয়েন্ট)। রাশিয়া চার পয়েন্ট পেয়ে তিন নম্বরে থাকবে ও শেষ ষোলোয় যাওয়ার জন্য বাকি গ্রুপের দিকে তাকিয়ে থাকবে। 

৮) বেলজিয়াম-ফিনল্যান্ড ম্যাচ ড্র হল। রাশিয়া জিতল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে বেলজিয়াম (সাত পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে রাশিয়া (ছয় পয়েন্ট)। প্রথম দু'দল হিসেবে নক-আউটে যাবে বেলজিয়াম এবং রাশিয়া।  তৃতীয় হবে ফিনল্যান্ড (চার পয়েন্ট)। তার ফলে সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে শেষ ষোলোর যাওয়ার সম্ভাবনা থাকবে ফিনল্যান্ডের কাছে।

৯) বেলজিয়াম-ফিনল্যান্ড ম্যাচ ড্র হল। ডেনমার্ক জিতল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে বেলজিয়াম (সাত পয়েন্ট)। চার পয়েন্ট থাকবে ফিনল্যান্ডের কাছে। তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে থেকে শেষ ষোলোয় যাওয়ার একটা সুযোগ থাকবে ডেনমার্কের সামনে।

বন্ধ করুন