বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Euro 2020: ৫৫ বছর পর জার্মানির বিরুদ্ধে নক-আউটের 'শাপমোচন' ইংল্যান্ডের
উচ্ছ্বাস ইংল্যান্ডের (ছবি সৌজন্য রয়টার্স)

Euro 2020: ৫৫ বছর পর জার্মানির বিরুদ্ধে নক-আউটের 'শাপমোচন' ইংল্যান্ডের

  • ১৯৬৬ সালের বিশ্বকাপে শেষবার জার্মানিকে কোনও নক-আউট ম্যাচে হারিয়েছিল ইংল্যান্ড।

শুভব্রত মুখার্জি

বিশ্বের যে কোনও বড় ফুটবল প্রতিযোগিতার মঞ্চে ইংল্যান্ড বনাম জার্মানির ম্যাচ মানেই জার্মানদের কাছে সুখময় স্মৃতি আর ইংরেজ সমর্থকদের বিষাদের সমুদ্রে তলিয়ে যাওয়া। শেষ ৫৫ বছর ধরে এটাই যেন স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছিল। তাই ২০২০ ইউরো কাপের নক আউট পর্যায়ে যখন টমাস মুলারদের মুখোমুখি হয়েছিলেন হ্যারি কেনরা, তখন ইংরেজ সমর্থকদের সেই দুঃস্মৃতি তাড়া করে আসছিল। তবে আজ যেন ফুটবল ঈশ্বর সুপ্রসন্ন ছিলেন গ্যারেথ সাউথগেটের ছেলেদের প্রতি।

ফলস্বরূপ ৫৫ বছর পরে নক আউট পর্যায়ে জার্মানদের বিরুদ্ধে কোনও বড় ফুটবল প্রতিযোগিতায় জয়লাভ করে ছক অসাধ্য সাধন করল গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড। ওয়েম্বলিতে জার্মানদের বিরুদ্ধে রহিম স্টার্লিং এবং হ্যারি কেনের করা গোলে ২-০ ফলে অনায়াস জয় তুলে নিলেন ইংরেজরা।

আর কাকতলীয় হলেও সত্যি ৫৫ বছর আগে যে ওয়েম্বলিতে শেষবার জার্মানদের বিরুদ্ধে নক আউট পর্যায়ে জয় পেয়েছিল ইংরেজরা। সেই ওয়েম্বলিতেই ৫৫ বছর বাদে এক অবিস্মরণীয় জয় তুলে নিল স্যাঞ্চো, রাশফোর্ডের দেশ। প্রসঙ্গত ১৯৬৬ সালে শেষবার জার্মানিকে নক আউট পর্যায়ে হারিয়েছিল ইংরেজ ফুটবল দল। সেইবার বিশ্বকাপের ফাইনালে ওয়েম্বলিতে ৪-২ ফলে জিতেছিল ববি মুরের নেতৃত্বাধীন ইংল্যান্ড। ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন জিওফ হার্স্ট।

বন্ধ করুন