বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: ২৯ বছরে প্রথমবার ইউরো দলে ব্রাত্য ইংল্যান্ডের বিগ টু ক্লাবের ফুটবলার
অধিনায়ক হ্যারি কেনের নেতৃত্বে অনুশীলনে নামছেন ইংল্যান্ড ফুটবলাররা। ছবি- টুইটার।
অধিনায়ক হ্যারি কেনের নেতৃত্বে অনুশীলনে নামছেন ইংল্যান্ড ফুটবলাররা। ছবি- টুইটার।

EURO 2020: ২৯ বছরে প্রথমবার ইউরো দলে ব্রাত্য ইংল্যান্ডের বিগ টু ক্লাবের ফুটবলার

  • ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ওয়েম্বলিতে ম্যাচে দিয়ে এবারের ইউরো অভিযান শুরু করল ইংল্যান্ড। 

ওয়েম্বলিতে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে এবারে নিজেদের ইউরো অভিযান শুরু করল ইংল্যান্ড দল। চোট ও সম্পূর্ণ ফিট না থাকায়, বেশ কয়েকটি বড় নাম ছাড়াই প্রথম ম্যাচের দলে ঘোষণা করেছেন ইংল্যান্ড ম্যানেজার গ্যারেথ সাউথগেট। পাশাপাশি প্রথম ম্যাচে এক বিরল দৃষ্টান্তেরও সাক্ষী রইল দর্শকমহল।

ইংল্যান্ডের ক্লাব ফুটবলে সবচেয়ে সফল এবং মতান্তরে সবচেয়ে বড় দুই দল হল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং লিভারপুল। কিন্তু লুকা মদ্রিচদের বিরুদ্ধে দুই ক্লাবেরই একজনও সদস্য সাউথগেটের প্রথম এগারোয় জায়গা পাননি। এবার এমনিই জাতীয় দলে বিখ্যাত দুই ক্লাবের সদস্য সংখ্যা তুলনামূলক কম। উপরন্তু চোটে জেরবার একাধিক সদস্য। চোটের কারণে আগেই দল থেকে নাম তুলে নিতে বাধ্য হয়েছেন দুই ক্লাবের দুই তরুণ ফুটবলার মেসন গ্রিনউড এবং ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড।

চোট সারিয়ে না উঠতে পারায় হ্যারি ম্যাগুয়ারের এই ম্যাচে খেলার সম্ভাবনা আগে থেকেই ছিল না। পাশাপাশি দীর্ঘ চোটের সমস্যা সারিয়ে চার মাস পর ইংল্যান্ডের শেষ প্রস্তুতি ম্যাচে প্রথমবার মাঠে নামেন সহ-অধিনায়ক জর্ডন হেন্ডারসন। তাই তাঁরও এই ম্যাচ শুরু করার সম্ভাবনা ছিল ক্ষীণ।

তবে সবচেয়ে বিস্ময়কর ব্যাপার, রোমানিয়ার বিরুদ্ধে শেষ প্রস্ততি ম্যাচে মার্কাস র‌্যাশফোর্ড দলকে নেতৃত্ব দিলেও এই ম্যাচের প্রথম এগারোয় জায়গা পাননি তিনি। ফলে ১৯৯২ সালের পর প্রথমবার কোন ইউনাইটেড বা লিভারপুল তারকা ছাড়াই ইংল্যান্ড দল মাঠে নামল। পাশাপাশি ম্যানেজার সাউথগেটের পর টাইরন মিংস প্রথম অ্যাস্টন ভিলা ফুটবলার হিসাবে ইউরোর ম্যাচ শুরু করলেন। 

বন্ধ করুন