বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: ২৭ বছর আগে ইতালি ম্যাচে নাক ভেঙেছিল এনরিকের, আজ্জুরিদের বিরুদ্ধে বদলা নিতে তৈরি স্পেনের কোচ
১৯৯৪ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের সেই ঘটনা (ছবি: টুইটার)
১৯৯৪ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের সেই ঘটনা (ছবি: টুইটার)

EURO 2020: ২৭ বছর আগে ইতালি ম্যাচে নাক ভেঙেছিল এনরিকের, আজ্জুরিদের বিরুদ্ধে বদলা নিতে তৈরি স্পেনের কোচ

  • ১৯৯৪ বিশ্বকাপে  ইতালির বিরুদ্ধে ‘নাক কাটিয়ে’ দেশে ফিরেছিলেন লুইস এনরিকে। এ বার কী একই ঘটনার পুনরাবৃত্তি ঘটবে, নাকি ইতিহাস বদলে দিয়ে কোচের 'নাক' বাঁচাবে স্প্যানিশ ফুটবলাররা।    

ইউরো ২০২০–এর সেমিফাইনালে ইতালির বিপক্ষে মাঠে নামতে তৈরি স্পেন। স্প্যানিশদের কোচের দায়িত্বে রয়েছেন লুইস এনরিকে।ইতালির বিরুদ্ধে তিনিযখন দলের রণকৌশল তৈরি করবেন তখন এনরিকে নিশ্চই ফিরে যাবেন ২৭ বছর আগের সেই দিনে। এমনই এক ইতালি ম্যাচে যে নাক ভেঙে রক্তাক্ত হয়েছিলেন এনরিকে। সেই স্মৃতি স্পেন কোচ লুইস এনরিকের সামনে এসে দাঁড়াল।

১৯৯৪ বিশ্বকাপের সেই কোয়ার্টার ফাইনালটা অবশ্য কখনওই ভোলেননি এনরিকে। সেই দিনের কথা আজও মনে পড়ে তাঁর। ইতালির বিরুদ্ধে ইউরোর ২০২০ সেমিফাইনালে নামার আগে সেই দিনের ঘটনার কথা জানালেন এনরিকে। তিনি বলেন, ‘ওই ঘটনাটা অতীতের অংশ। সেটি ফুটবল ইতিহাসেরও অংশ। আমি আর তাসোত্তি দুজনই মনে করি, ওটা ছিল একটা দুর্ঘটনা। ঘটনাটি না ঘটলেও পারত। তবে যখন খেলোয়াড় ছিলাম, তখনকার আরও অনেক স্মৃতি বয়ে নিয়ে বেড়াচ্ছি। সময়টা ছিল দুর্দান্তই। সেই ম্যাচটাও ছিল দুর্দান্ত। দুর্ভাগ্য যে স্পেন সে ম্যাচটি জিততে পারেনি। এবারের ইউরোতেও আমরা আরও একটা দুর্দান্ত ম্যাচে ইতালির মুখোমুখি হচ্ছি।’

আজকের স্পেন কোচ তখন স্পেনের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপের কথা। কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছে স্পেন আর ইতালি। রবার্তো বাজ্জিওর ইতালির বিপক্ষে ২-১ গোলে হেরে গিয়েছিল স্পেন। হারের দুঃখের সঙ্গে খেলোয়াড় লুইস এনরিকে সেদিন রক্তাক্ত হয়েছিলেন নাক ভেঙে। ইতালির ফুটবলার মাউরো তাসোত্তির সঙ্গে সেদিন মাঠে ভয়াবহ সংঘর্ষ হয়েছিল আজকের স্পেন কোচের।

আজকের ম্যাচে অবশ্য দারুণ আত্মবিশ্বাসী হয়ে মাঠে নামবে ইতালি। ৩২ ম্যাচ ধরে অপরাজিত তারা। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে রবার্তো মানচিনির শিষ্যরা হারতে ভুলে গেছে। এবারের ইউরোয় এখন পর্যন্ত দুটি নকআউট ম্যাচসহ ৫ ম্যাচে দাপটের সঙ্গেই জিতেছে ইতালি। অন্যদিকে, স্পেনের অবস্থাটা একটু আলাদা। এবারের ইউরোয় খেলা ৫ ম্যাচের মধ্যে মাত্র একটিতে নির্ধারিত ৯০ মিনিটের মধ্যে জিতেছে স্পেন। দ্বিতীয় পর্বে ক্রোয়েশিয়ার বিপক্ষে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচ জিতেছে তীব্র লড়াইয়ের পর ৫-৩ গোলে। কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বাধা পেরোতে টাইব্রেকারের আশ্রয় নিতে হয়েছে স্পেনকে। এখন দেখার লুইস এনরিকে বাহিনী আজ্জুরিদের কাছ থেকে স্যারের নাক ভাঙার বদলা আজকের ম্যাচ থেকে নিতে পারে কিনা।

ইতালির বিরুদ্ধে বদলা নিতে তৈরি স্পেনের কোচ লুইস এনরিকে (ছবি:রয়টার্স)
ইতালির বিরুদ্ধে বদলা নিতে তৈরি স্পেনের কোচ লুইস এনরিকে (ছবি:রয়টার্স) (Pool via REUTERS)
বন্ধ করুন