বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: এবারের ইউরো সম্পর্কে এই গুরুত্বপূর্ণ ৬টি তথ্য জেনে নিন
গোটা টুর্নামেন্টের সবচয়ে অভিজ্ঞ ফুটবলার রোনাল্ডো। ছবি- রয়টার্স। (REUTERS)
গোটা টুর্নামেন্টের সবচয়ে অভিজ্ঞ ফুটবলার রোনাল্ডো। ছবি- রয়টার্স। (REUTERS)

EURO 2020: এবারের ইউরো সম্পর্কে এই গুরুত্বপূর্ণ ৬টি তথ্য জেনে নিন

  • ইতালি-তুরস্ক ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের ইউরো।

ইতালি বনাম তুরস্কের ম্যাচ দিয়ে শুরু হবে এই গ্রীষ্মে ইউরোপের সেরা উৎসব উয়েফা ইউরো ২০২০। ১১টি দেশের ১১টি মাঠে, মহাদেশের সেরা হওয়ার লড়াইয়ে নামবে ইউরোপের সেরা ২৪টি দল। তাঁর আগে এ বছরের টুর্নামেন্টের কিছু তথ্য দেখে নেওয়া যাক।

১. মতান্তরে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ ইংল্যান্ডের প্রিমিয়র লিগ। আসন্ন ইউরোতে  সবথেকে বেশি এই লিগে খেলা ফুটবলারদের (১৫০+) দেখতে পাওয়া যাবে। শুধু তাই নয়, সদ্য চ্যাম্পিয়ন্স লিগ খেলা দুই ক্লাব চেলসি ও ম্যাঞ্চেস্টার সিটি থেকেই যুগ্মভাবে সর্বাধিক ফুটবলার (১৫) ইউরোর মঞ্চ মাতাবেন।

২. ২০০৪ সালে গ্রিসের কাছে নিজেদের দেশের মাঠে ফাইনালে হেরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কান্নার কথা এখনও অনেকেরই মনে আছে। সেই তরুণ রোনাল্ডো এখন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলের অধিনায়ক। নিজের পঞ্চম ইউরো খেলতে নামা পর্তুগীজ তারকাই এই টুর্নামেন্টের সবচেয়ে অভিজ্ঞ (দেশের হয়ে মোট ১৭৫ ও ইউরোর মূলপর্বে ২১টি ম্যাচ খেলেছেন) ফুটবলার।

৩. টুর্নামেন্টের সবচেয়ে অভিজ্ঞ দল বেলজিয়াম। দেশের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ ম্যাচ খেলা পাঁচ ফুটবলারই এই টুর্নামেন্টে খেলবেন। গোটা রেড ডেভিলস স্কোয়াডের দখলে রয়েছে মোট ১৩৩৮টি ম্যাচ খেলার অভিজ্ঞতা। 

এই হিসাবে প্রত্যেক ফুটবলারের ভাগে গড়ে ৫০-র বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে, যা টুর্নামেন্টে সর্বোচ্চ। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশাপাশি বয়সের দিক থেকেও টুর্নামেন্টের প্রবীণতম (২৮.৭ বছর) দল বেলজিয়াম।  

৪. অধিনায়ক সার্জিও রামোসকে ছাড়াই ইউরোতে নামার সিদ্ধান্ত নিয়েছেন লুইস এনরিকে। বয়সের বিচারে লো রোহাই এ বছরের টুর্নামেন্টের সর্বকনিষ্ঠ (২৩.৬) দল। তবে বয়স কম হলেও জাতীয় দলের হয়ে ম্যাচ খেলার অভিজ্ঞতার দিক থেকে সবচেয়ে তরুণ অ্যান্ডি রবার্টসনের স্কটিশ দল (১৭.২)। টুর্নামেন্টের সবচেয়ে তরুণ অধিনায়কও রবার্টসন (২৭ বছর)।

৫. অপরদিকে প্রথম ও শেষবার ইউরো খেলা গোরান পান্ডেভ টুর্নামেন্টের প্রবীণতম অধিনায়ক (৩৭ বছর)। তাঁর দেশ নর্থ ম্যাসেডোনিয়া এই বছরই প্রথম স্বাধীন দেশ হিসাবে ইউরোতে অংশগ্রহণ করছে। অধিনায়ক হিসাবে হলেও ফুটবলার হিসাবে তিনি কিন্তু টুর্নামেন্টের সবচেয়ে বেশি বয়সী ফুটবলার নন। সেই কৃতিত্ব নেদারল্যান্ডসের গোলরক্ষক মার্টিন স্টেকলেনবার্গের (৩৮ বছর)। 

৬. ডাচ তারকার থেকে থেকে কয়েকদিনের ছোট পর্তুগালের ডিফেন্সের স্তম্ভ পেপের বয়স আউটফিল্ডে খেলা খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি। পোল্যান্ডের ক্যাসপার কোসওস্কি এবারের ইউরোর অনত্যম চমক ও সর্বকনিষ্ঠ (১৭ বছর) ফুটবলার। ইউরোতে একটিও ম্যাচে মাঠে নামলেই নেদারল্যান্ডসের জেট্রো উইলিয়ামসকে পিছনে ফেলে, ক্যাসপারই হবেন ইউরোতে খেলা সর্বকালের সর্বকনিষ্ঠ ফুটবলার।

বন্ধ করুন