বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020 Final: পরাজয়ের সম্পূর্ণ দায়ভার নিজের কাঁধে তুলে নিলেন গ্যারেথ সাউথগেট
দলের ফুটবলারদের সঙ্গে ম্যাচের পর সাউথগেট। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)
দলের ফুটবলারদের সঙ্গে ম্যাচের পর সাউথগেট। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

EURO 2020 Final: পরাজয়ের সম্পূর্ণ দায়ভার নিজের কাঁধে তুলে নিলেন গ্যারেথ সাউথগেট

  • প্রথম দুটি পেনাল্টিতে এগিয়ে গেলেও শেষ তিন পেনাল্টি মিস করে ইতালির বিরুদ্ধে পরাজিত হয় ইংল্যান্ড।

ফের একবার তীরে এসে তরী ডুবেছে ইংল্যান্ডের। আবারও থ্রি লায়েন্সের পথের কাঁটা পেনাল্টি শুটআউট। পরপর তিনটি পেনাল্টি মিস করে ইউরোর খেতাব হাতছাড়া করেছে ইংল্যান্ড। পরাজয়ের পর প্রশ্ন উঠেছে প্রবল চাপের মুখে তরুণ সাকা, স্যাঞ্চোদের পেনাল্টি নেওয়ার সিদ্ধান্ত নিয়ে। তবে নিজের ফুটবলারদের আড়াল করে পরাজয়ের সমস্ত দায়ভার নিজের কাঁধেই তুলে নিয়েছেন ইংল্যান্ড ম্যানেজার গ্যারেথ সাউথগেট।

BBC-কে ম্যাচের পর দেওয়া সাক্ষাৎকারে সাউথগেট বলেন, ‘পেনাল্টি কে নেবে সেটা সম্পূর্ণ আমার সিদ্ধান্ত, তাঁর দায়ভার পুরোপুরি আমার। অনুশীলনে কে কেমন করছে তার ওপর নির্ভর করেই আমি সিদ্ধান্ত নিই। পরাজয়ের জন্য কেউ একা দায়ী নয়, আমরা দলগতভাবে ম্যাচ জিতেছি এবং পরাজয়ের দায়ভারও আমাদের সকলের।’ 

ম্যাচ হারলেও ৫৫ বছরে কোন মেগা টুর্নামেন্টে প্রথমবার ইংল্যান্ড ফাইনালে পৌঁছতে সক্ষম হয়েছে এই ইউরোয়। এতদূর পৌঁছানোর জন্য দলের ফুটবলদের প্রচেষ্টাকে কুর্নিশ জানাতে ভোলেননি সাউথগেট। তবে পাশাপাশি নিজের দলের ভুলত্রুটিও ধরিয়ে দিয়েছেন তিনি।

‘কখনও কখনও আমরা দুর্দান্ত ফুটবল খেলেছি, আবার কখনও বিশেষত দ্বিতীয়ার্ধের শুরুতে আমরা একেবারে বল নিজেদের দখলে ব্যর্থ হই। তবে দিনের শেষে কোন অভিযোগ থাকতে পারেনা। এই গ্রুপের ফুটবলাররা নিজের সবটুকু উজাড় করে দিয়েছে এবং ওদের সঙ্গে কাজ করতে পারা খুবই সৌভাগ্যের। ওরা সাম্প্রতিক সময়ে সবচেয়ে দূরে যেতে (টুর্নামেন্টের) সক্ষম হয়েছে। তবে হ্যাঁ, আজকের পরাজয়টা গোটা সাজঘরের সকলের জন্যই খুবই বেদনাদায়ক।’ জানান ইংল্যান্ড ম্য়ানেজার।

বন্ধ করুন