বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > EURO 2020: ২৫ বছর আগের ফলের পুনরাবৃত্তি হল না, হতাশ করলেন হ্যারি কেনরা

EURO 2020: ২৫ বছর আগের ফলের পুনরাবৃত্তি হল না, হতাশ করলেন হ্যারি কেনরা

হতাশ করলেন হ্যারি কেন। ছবি: রয়টার্স

এই ম্যাচের পর ইংল্যান্ডের পয়েন্ট ২ ম্যাচে ৪। চেক প্রজাতন্ত্রও ২ ম্যাচে চার পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে থাকার সুবাদে এই গ্রুপের শীর্ষে রয়েছে। ক্রোয়েশিয়া এবং স্কটল্যান্ডও দু'টি করে ম্যাচে খেলে ফেলেছে। তাদের পয়েন্ট ১ করে।

২৫ বছর আগের  স্মৃতি ফিরিয়ে আনতে পারল না ইংল্যান্ড। শেষ বার ১৯৯৬ সালের ইউরোতে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-স্কটল্যান্ড। সেই ম্যাচে ২-০ জিতেছিল ইংল্যান্ড। কিন্তু এ বার আর সেই রেজাল্টের পুনরাবৃ্ত্তি হল না। স্কটল্যান্ডের কাছে আটকে গেল ইংল্যান্ড।

সে বার প্লেয়ার হিসেবে স্কটল্যান্ডের বিরুদ্ধে জয়ের স্বাদ পেয়েছিলেন সাউথগেট। কিন্তু কোচ হিসেবে এ বার জিততে ব্যর্থ হলেন তিনি। হ্যারি কেনদের আটকে বরং ইউরোর গ্রুপ- ‘ডি’র লড়াই জমিয়ে দিল স্কটল্যান্ড।

ধারেভারে সব দিক থেকে এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু ভারতীয় সময়ে শুক্রবার গভীর রাতে স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে যে ইংল্যান্ডকে এতটা সাদা-মাটা লাগবে, সেটা কেউ আন্দাজ করতেও পারেনি। পুরো ইংল্যান্ডে দলে কেমন যেন গা ছাড়া একটা ভাব ছিল। 

দলের অধিনায়ক হ্যারি কেনকে নিয়ে অনেক আশা ছিল। তিনি বিপক্ষ দলকে গোলের মালা পরাবেন, এমনই একটা ধারণা ছিল ব্রিটিশদের। এমনকী তিনি নিজেও দাবি করেছিলেন, আগের চেয়ে তিনি এখন অনেক পরিণত। ২০১৮ বিশ্বকাপে যিনি গোল্ডেন বুট পেয়েছিলেন, তাঁর থেকে এ দিন কোনও পজিটিভ কোনও আক্রমণই চোখে পড়ল না। 

কলকাতায় অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের ফাইনাল খেলে যাওয়া ফিল ফোডেনকে নিয়েও এ বার ইউরোতে বেশ উত্তেজনা ছিল। তবে তাঁর জাদুও চলল না। যার নিট ফল গোলশূন্য ড্র হল ম্য়াচটি।

এই ম্যাচের পর ইংল্যান্ডের পয়েন্ট ২ ম্যাচে ৪। চেক প্রজাতন্ত্রও ২ ম্যাচে চার পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে থাকার সুবাদে এই গ্রুপের শীর্ষে রয়েছে। ক্রোয়েশিয়া এবং স্কটল্যান্ডও দু'টি করে ম্যাচে খেলে ফেলেছে।  তাদের পয়েন্ট ১ করে।

বন্ধ করুন