বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: চেক রিপাবলিকের বিরুদ্ধে হেরে লজ্জার নজির কমলা ব্রিগেডের
লাল কার্ড দেখে মাঠের বাইরে যাচ্ছেন হতাশ ম্যাথিয়াস ডি'লিট। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)
লাল কার্ড দেখে মাঠের বাইরে যাচ্ছেন হতাশ ম্যাথিয়াস ডি'লিট। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

EURO 2020: চেক রিপাবলিকের বিরুদ্ধে হেরে লজ্জার নজির কমলা ব্রিগেডের

  • চেক রিপাবলিকের বিরুদ্ধে ২-০ গোলে পরাজিত হয় নেদারল্যান্ডস।

শুভব্রত মুখার্জি

ইউরো কাপ ২০২০ সালের গ্রুপ পর্যায়ে যে দলটা সবথেকে বেশি গোল করেছিল তারা নক আউট পর্ব শুরু হতেই যে এভাবে চেক রিপাবলিকের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়তে পারে, তা হয়তো চেকদের অতিবড় সমর্থক ও আশা করেননি। ২-০ ফলে ১০ জনের নেদারল্যান্ডস দলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে চেকরা। আর টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে কমলা বাহিনী। 

তবে নেদারল্যান্ডের যন্ত্রনা এখানেই শেষ হচ্ছে না‌‌ । এই হারের মধ্যেও ইউরোর ইতিহাসে এক লজ্জার দলগত নজির গড়ে ফেলেছেন তাঁরা। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে পুসকাস এরিনায় ম্যাচ চলাকালীন ম্যাচের ৫২ মিনিটে গোলমুখী আক্রমণের সময় হাত দিয়ে বল আটকে প্রথমে হলুদ কার্ড দেখলেও ভিএআরের সহায়তা নিয়ে রেফারি ম্যাথিয়াস ডি'লিটকে পরবর্তীতে লাল কার্ড দেখান। এরপর বাকি ম্যাচটা ১০ জনেই খেলতে হয় ফ্রাঙ্ক ডি'বোরের ছেলেদের। আর এই লাল কার্ডের মধ্যে দিয়েই এক লজ্জার নজির গড়ে ফেলে ডাচ দল।

ইউরোর ইতিহাসে দলগতভাবে একটি দলের বিরুদ্ধে সবথেকে বেশি লাল কার্ড দেখার নজির গড়ে মার্কো ভ্যান বাস্তেন,রুড গুলিতের দেশের ছেলেরা। এই নিয়ে ইউরো কাপে চেক রিপাবলিকের বিরুদ্ধে ডাচ ফুটবলাররা চারবার লাল কার্ড দেখলেন। আসুন দেখে নিন সেই লজ্জাজনক নজিরের তালিকা :-

১) ১৯৭৬ :- জোহান নেসকেন্স

২) ১৯৭৬:- উইম ভ্যান হ্যানেজেম

৩) ২০০৪:- জন হাইটিঙ্গা

৪) ২০২০:- ম্যাথিয়াস ডি'লিট

বন্ধ করুন