বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, নর্থ ম্যাসেডোনিয়া- গ্রুপ ‘সি’ থেকে কোন কোন দল শেষ ষোলোয় উঠবে? দেখে নিন সেই অঙ্ক
ইউরো ২০২০ গ্রুপ ‘সি’-তে নেদারল্যান্ডস ম্যাচের আগে অনুশীলনে নর্থ ম্যাসেডোনিয়া (ছবি:রয়টার্স ) REUTERS (Pool via REUTERS)
ইউরো ২০২০ গ্রুপ ‘সি’-তে নেদারল্যান্ডস ম্যাচের আগে অনুশীলনে নর্থ ম্যাসেডোনিয়া (ছবি:রয়টার্স ) REUTERS (Pool via REUTERS)

EURO 2020: নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, নর্থ ম্যাসেডোনিয়া- গ্রুপ ‘সি’ থেকে কোন কোন দল শেষ ষোলোয় উঠবে? দেখে নিন সেই অঙ্ক

  • আপাতত ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ ‘সি’-এর শীর্ষে আছে নেদারল্যান্ডস। তিন পয়েন্ট আছে ইউক্রেন এবং অস্ট্রিয়ার ঝুলিতে। গোল পার্থক্যের বিচারে দ্বিতীয় স্থানে রয়েছে ইউক্রেন। 

ইউরোর গ্রুপ লিগের লড়াই জমে উঠেছে। আজ রাতে দুটো গ্রুপের শেষ ম্যাচ হতে চলেছে। এখন আমরা গ্রুপ ‘সি’-এর অবস্থান নিয়ে আলোচনা করব। দেখে নেব এই গ্রুপ থেকে কোন দল শেষ ষোলোয় উঠতে পারে। ইউরো কাপের নিয়ম অনুযায়ী, প্রতিটি গ্রুপের প্রথম দুই দল সরাসরি নক-আউট পর্বে উঠবে। সেই সঙ্গে ছয়টি গ্রুপ থেকে মোট চারটি তৃতীয় স্থানাধিকারী দলও শেষ ষোলোয় যাওয়ার ছাড়পত্র পাবে। 

আপাতত ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ ‘সি’-এর শীর্ষে আছে নেদারল্যান্ডস। তিন পয়েন্ট আছে ইউক্রেন এবং অস্ট্রিয়ার ঝুলিতে। গোল পার্থক্যের বিচারে দ্বিতীয় স্থানে রয়েছে ইউক্রেন। গ্রুপ লিগে একটি ম্যাচ না জিতে চতুর্থ স্থানে রয়েছে নর্থ ম্যাসেডোনিয়া। চলুন দেখে নেওয়া যাক কোন কোন দলের কাছে নক-আউট পর্বে যাওয়ার সুযোগ রয়েছে। কোন কোন দল শেষপর্যন্ত শেষ ষোলোর টিকিট পাবে, তা জানা যাবে ২১ জুন সোমবার রাত ৯ টা ৩০ মিনিটে। এদিন ন্যাশানাল এরিনাতে ইউক্রেন নামবে অস্ট্রিয়ার বিরুদ্ধে। অ্যামস্টারডামে এরিনাতে নেদারল্যান্ডস নামবে নর্থ ম্যাসেডোনিয়ার বিরুদ্ধে।

একনজরে দেখে নিন কোন কোন দল কোন অঙ্কে নক-আউট পর্বে যেতে পারে?

১) নেদারল্যান্ডস এবং ইউক্রেন জিতল। সেক্ষেত্রে নেদারল্যান্ডসের পয়েন্ট হবে নয়। ইউক্রেনের পয়েন্ট হবে ছয়। এই দুই দল সরাসরি নক-আউট চলে যাবে। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকবে অস্ট্রিয়া। সেক্ষেত্রে তাদের অন্য গ্রুপের দিকে তাকিয়ে থাকতে হবে। যদি সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে থাকে অস্ট্রিয়া, তাহলেই তারা শেষ ষোলোয় পৌঁছতে পারবে।

২) নেদারল্যান্ডস এবং অস্ট্রিয়া জিতল। সেক্ষেত্রে নেদারল্যান্ডসের পয়েন্ট হবে ৯। অস্ট্রিয়ার পয়েন্ট হবে ছয়। এই দুই দল সরাসরি নক-আউট চলে যাবে। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকবে ইউক্রেন। সেক্ষেত্রে তাদের অন্য গ্রুপের দিকে তাকিয়ে থাকতে হবে। যদি সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে থাকে ইউক্রেন, তাহলেই তারা শেষ ষোলোয় পৌঁছতে পারবে। 

৩) নর্থ ম্যাসেডোনিয়া এবং ইউক্রেন জিতল। সেক্ষেত্রে গ্রুপ শীর্ষে থেকে সরাসরি নক-আউটে পৌঁছে যাবে নেদারল্যান্ডস। দ্বিতীয় হবে ইউক্রেন। সরাসরি শেষ ষোলোয় চলে যাবে। নেদারল্যান্ডস এবং ইউক্রেন। তার ফলে সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে ঠাঁই পাওয়া বেশ কঠিন হবে অস্ট্রিয়ার কাছে।

৪) নর্থ ম্যাসেডোনিয়া এবং অস্ট্রিয়া জিতল। গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় পৌঁছে যাবে নেদারল্যান্ডস। সঙ্গী হবে অস্ট্রিয়া। তৃতীয় স্থানে থাকবে ইউক্রেন। জিতেও লাস্ট বয় হবে নর্থ ম্যাসেডোনিয়া। যদি সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে থাকে ইউক্রেন, তাহলে তারাও শেষ ষোলোয় পৌঁছে যেতে পারে।

৫) নেদারল্যান্ডস-নর্থ ম্যাসেডোনিয়া এবং ইউক্রেন-অস্ট্রিয়া ম্যাচ ড্র হল। সেক্ষেত্রে সাত পয়েন্টে পৌঁছে যাবে নেদারল্যান্ডস। ফলে সরাসরি নক-আউটের টিকিট পাবে নেদারল্যান্ডস। ইউক্রেন এবং অস্ট্রিয়ার পয়েন্ট হবে চার। সরাসরি শেষ ষোলোর টিকিট পাবে একটি দল। আপাতত দু'দলের মধ্যে ইউক্রেন হবে দ্বিতীয়। একই পয়েন্ট নিয়ে তৃতীয় হবে অস্ট্রিয়া। শেষ ষোলোয় পৌঁছানোর একটা সুযোগ থাকবে অস্ট্রিয়ার কাছে।  

৬) নেদারল্যান্ডস জিতল। ইউক্রেন-অস্ট্রিয়া ম্যাচ ড্র হল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে নেদারল্যান্ডস(৯ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে ইউক্রেন (চার পয়েন্ট)। তৃতীয় স্থানে থাকবে অস্ট্রিয়া (চার পয়েন্ট)। ফলে সরাসরি নক-আউটে যাবে নেদারল্যান্ডস এবং ইউক্রেন। চারটি সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে অস্ট্রিয়া যেতে পারে নক-আউটে।

৭) নর্থ ম্যাসেডোনিয়া জিতল। ইউক্রেন-অস্ট্রিয়া ম্যাচ ড্র হল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে নেদারল্যান্ডস(৯ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে ইউক্রেন (চার পয়েন্ট)। তৃতীয় স্থানে থাকবে অস্ট্রিয়া (চার পয়েন্ট)। ফলে সরাসরি নক-আউটে যাবে নেদারল্যান্ডস এবং ইউক্রেন। চারটি সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে অস্ট্রিয়া যেতে পারে নক-আউটে।

৮) নেদারল্যান্ডস-নর্থ ম্যাসেডোনিয়া ম্যাচ ড্র হল। ইউক্রেন জিতল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে নেদারল্যান্ডস (ছয় পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে ইউক্রেন (ছয় পয়েন্ট)। প্রথম দু'দল হিসেবে নক-আউটে যাবে নেদারল্যান্ডস এবং ইউক্রেন। তৃতীয় হবে অস্ট্রিয়া (তিন পয়েন্ট)। তার ফলে সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে শেষ ষোলোর যাওয়ার সম্ভাবনা একেবারে কম যাবে অস্ট্রিয়ার।

৯) নেদারল্যান্ডস-নর্থ ম্যাসেডোনিয়া ম্যাচ ড্র হল। অস্ট্রিয়া জিতল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে নেদারল্যান্ডস (ছয় পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে অস্ট্রিয়া (ছয় পয়েন্ট)। প্রথম দু'দল হিসেবে নক-আউটে যাবে নেদারল্যান্ডস এবং অস্ট্রিয়া। তৃতীয় হবে ইউক্রেন(তিন পয়েন্ট)। তার ফলে সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে শেষ ষোলোর যাওয়ার সম্ভাবনা একেবারে কম যাবে ইউক্রেন।

বন্ধ করুন