বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Euro Cup: ৫৩ বছর পরে ফের চ্যাম্পিয়ন ইতালি, সবচেয়ে বেশিবার খেতাব জয়ের কৃতিত্ব কাদের?
ট্রফি জয়ের পরে টিম ইতালি (ছবি:টুইটার)
ট্রফি জয়ের পরে টিম ইতালি (ছবি:টুইটার)

Euro Cup: ৫৩ বছর পরে ফের চ্যাম্পিয়ন ইতালি, সবচেয়ে বেশিবার খেতাব জয়ের কৃতিত্ব কাদের?

  • ২০২১ এর আগে ১৯৬৮ সালে শেষবার ইউরো কাপ চ্যাম্পিয়ান হয়েছিল ইতালি।

ওয়েম্বলি স্টেডিয়ামে ইতালি ইউরো কাপ হাতে তুলতেই ঘটে গেছে একের পর এক ইতিহাস। বদলেছে তথ্যের পরিসংখ্যান। চলুন দেখে নেওয়া যাক কয়েকটি তথ্য। ২০২১ এর আগে ১৯৬৮ সালে শেষবার ইউরো কাপ চ্যাম্পিয়ান হয়েছিল ইতালি। ফলে ৫৩ বছর পর দ্বিতীয়বার ইউরো কাপের খেতাব জিতে নিজেদের প্রমাণ করল আজ্জুরিরা। সবমিলিয়ে ইতালি মোট দুই বার ইউরো খেতাব জিতেছে। সমপরিমাণ ইউরো খেতাব জিতেছে ফ্রান্স। ফরাসিরা ইউরো কাপ জিতেছে ১৯৮৪ ও ২০০০ সালে।

সবচেয়ে বেশিবার ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি ও স্পেন। তারা তিনবার করে ইউরো কাপ ঘরে নিয়ে গিয়েছে। ১৯৭২, ১৯৮০ ও ১৯৯৬ সালে ইউরোপ সেরা হয়েছিল চার বারের বিশ্বজয়ী জার্মানি। অন্যদিকে স্পেন প্রথমবার ইউরো কাপ চ্যাম্পিয়ন হয় ১৯৬৪ সালে। ২০০৮ ও ২০১২ সালে আরও দু’বার একই খেতাব জেতে স্পেন।

১৯৬০ সাল থেকে এখনও পর্যন্ত প্রথমবার ইউরো কাপের ফাইনালে উঠতে সক্ষম হয়েছিল ইংল্যান্ড। তবে তারা ঘরের মাঠেও ট্রফি জয় থেকে বঞ্চিত রইল। ১৯৮০ সালের ইউরো কাপে রানার্স হয়েছিল বেলজিয়াম। ১৯৬০ ও ১৯৬৮ সালের ইউরো কাপে দ্বিতীয় স্থান লাভ করেছিল যুগস্লাভিয়া।

এখনও পর্যন্ত একবার করে ইউরো কাপ জিতেছে মোট ৬টি দল। ১৯৬০ সালে ইউরো কাপ জিতেছিল রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন)। ১৯৭৬ ও ১৯৮৮ সালে খেতাব জিতেছিল যথাক্রমে চেক প্রজাতন্ত্র ও নেদারল্যান্ডস। ১৯৯২ সালে জার্মানিকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ডেনমার্ক। ২০০৪ সালে খেতাব জিতেছিল গ্রিস। ২০১৬ সালে নিজেদের একমাত্র ইউরো কাপ জিতেছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল।

বন্ধ করুন