বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Euro Cup: ৫৩ বছর পরে ফের চ্যাম্পিয়ন ইতালি, সবচেয়ে বেশিবার খেতাব জয়ের কৃতিত্ব কাদের?

Euro Cup: ৫৩ বছর পরে ফের চ্যাম্পিয়ন ইতালি, সবচেয়ে বেশিবার খেতাব জয়ের কৃতিত্ব কাদের?

ট্রফি জয়ের পরে টিম ইতালি (ছবি:টুইটার)

২০২১ এর আগে ১৯৬৮ সালে শেষবার ইউরো কাপ চ্যাম্পিয়ান হয়েছিল ইতালি।

ওয়েম্বলি স্টেডিয়ামে ইতালি ইউরো কাপ হাতে তুলতেই ঘটে গেছে একের পর এক ইতিহাস। বদলেছে তথ্যের পরিসংখ্যান। চলুন দেখে নেওয়া যাক কয়েকটি তথ্য। ২০২১ এর আগে ১৯৬৮ সালে শেষবার ইউরো কাপ চ্যাম্পিয়ান হয়েছিল ইতালি। ফলে ৫৩ বছর পর দ্বিতীয়বার ইউরো কাপের খেতাব জিতে নিজেদের প্রমাণ করল আজ্জুরিরা। সবমিলিয়ে ইতালি মোট দুই বার ইউরো খেতাব জিতেছে। সমপরিমাণ ইউরো খেতাব জিতেছে ফ্রান্স। ফরাসিরা ইউরো কাপ জিতেছে ১৯৮৪ ও ২০০০ সালে।

সবচেয়ে বেশিবার ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি ও স্পেন। তারা তিনবার করে ইউরো কাপ ঘরে নিয়ে গিয়েছে। ১৯৭২, ১৯৮০ ও ১৯৯৬ সালে ইউরোপ সেরা হয়েছিল চার বারের বিশ্বজয়ী জার্মানি। অন্যদিকে স্পেন প্রথমবার ইউরো কাপ চ্যাম্পিয়ন হয় ১৯৬৪ সালে। ২০০৮ ও ২০১২ সালে আরও দু’বার একই খেতাব জেতে স্পেন।

১৯৬০ সাল থেকে এখনও পর্যন্ত প্রথমবার ইউরো কাপের ফাইনালে উঠতে সক্ষম হয়েছিল ইংল্যান্ড। তবে তারা ঘরের মাঠেও ট্রফি জয় থেকে বঞ্চিত রইল। ১৯৮০ সালের ইউরো কাপে রানার্স হয়েছিল বেলজিয়াম। ১৯৬০ ও ১৯৬৮ সালের ইউরো কাপে দ্বিতীয় স্থান লাভ করেছিল যুগস্লাভিয়া।

এখনও পর্যন্ত একবার করে ইউরো কাপ জিতেছে মোট ৬টি দল। ১৯৬০ সালে ইউরো কাপ জিতেছিল রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন)। ১৯৭৬ ও ১৯৮৮ সালে খেতাব জিতেছিল যথাক্রমে চেক প্রজাতন্ত্র ও নেদারল্যান্ডস। ১৯৯২ সালে জার্মানিকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ডেনমার্ক। ২০০৪ সালে খেতাব জিতেছিল গ্রিস। ২০১৬ সালে নিজেদের একমাত্র ইউরো কাপ জিতেছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আবেগের চাপে অসুস্থ হয়ে পড়ছেন! এই কাজ করলে আরও বিপদে পড়বেন IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য KKR, SRH-এর- কোন ৫ প্লেয়ার বদলাতে পারেন IPL ফাইনালের রং প্রায় সব পুরুষের অণ্ডকোষে রয়েছে এই মারাত্মক জিনিস! কী হতে পারে এর ফলে ছক ছিল অন্য! কেন প্ল্যান বদল?আনোয়ারুল খুনে ভারতে এবার বাংলাদেশের গোয়েন্দারা নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ সাইক্লিক্যাল হরমোনাল মাথাব্যথা কী? কেন এমন হয়

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.