বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > EURO 2024: ইতালির আত্মঘাতী গোল, ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন, স্বস্তি পেল ক্রোয়েশিয়া

EURO 2024: ইতালির আত্মঘাতী গোল, ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন, স্বস্তি পেল ক্রোয়েশিয়া

ইতালির বিরুদ্ধে ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন (ছবি:REUTERS)

ইউরো ২০২৪-এর ‘গ্রুপ অফ ডেথ’ মুখোমুখি হয়েছিল শক্তিশালী স্পেন ও ইতালি। এদিন আক্রমণাত্মক ফুটবল খেলেও গোল করতে পারিনি স্পেন। তবে ম্যাচে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের ওপর ভালোই ছড়ি ঘুরিয়েছে তারা। শেষ পর্যন্ত আত্মঘাতী গোলের কারণেই ইতালিকে ১-০ ব্যবধানে হারিয়ে ইউরো কাপের শেষ ষোলোও নিশ্চিত করেছে স্পেন।

ক্রোয়েশিয়াকে হারিয়ে শুরুটা দুর্দান্ত করেছিল স্পেন। এবার গ্রুপ লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারাল স্প্যানিশরা। ২০২০ ইউরো চ্যাম্পিয়নদের বিরুদ্ধে দুরন্ত ফুটবল খেলল স্পেন। গোটা ম্যাচের রাশ নিজেদের হাতেই রেখেছিল স্প্যানিশরা। কিন্তু সেভাবে গোল করতে পারেনি তারা। তবে ইতালিয়ান ডিফেন্ডার রিকার্দো ক্যালাফিওরির আত্মঘাতী গোলে জয় ছিনিয়ে নেয় স্পেন।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘গ্রুপ অফ ডেথ’ মুখোমুখি হয়েছিল শক্তিশালী স্পেন ও ইতালি। এদিন আক্রমণাত্মক ফুটবল খেলেও গোল করতে পারিনি স্পেন। তবে ম্যাচে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের ওপর ভালোই ছড়ি ঘুরিয়েছে তারা। শেষ পর্যন্ত আত্মঘাতী গোলের কারণেই ইতালিকে ১-০ ব্যবধানে হারিয়ে ইউরো কাপের শেষ ষোলোও নিশ্চিত করেছে স্পেন।

আরও পড়ুন… IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… এই তিন ক্রিকেটারের প্রশংসায় রোহিত শর্মা

ম্যাচের শুরু থেকেই বল দখলে ছিল স্প্যানিশদের। ম্যাচের ১০ মিনিটে নিকো উইলিয়ামস একটি সুবর্ণ সুযোগ পেলেও তা হাতছাড়া হয়। ফ্রি হেড গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে যায় বল। ম্যাচের ২৪ মিনিটে আলভারো মোরাতার দারুণ শট রুখে দেন ইতালির গোলরক্ষক ডোন্নারুমা। এরপর ৩৭ মিনিটে ফাবিয়ান রুইজ ডিবক্সের বাইরে থেকে লক্ষ্যভ্রষ্ট শট নিলে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি স্পেন। অন্যদিকে বিরতির কিছু সময় আগে ইতালির কিয়েসা শট নেওয়ার সুযোগ পেলেও তা লক্ষ্যে পৌঁছায়নি।

আরও পড়ুন… T20 WC 2024 Super 8: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়?

বিরতির পর দুই দলের খেলোয়াড়রা গোলের জন্য মরিয়া হয়ে ওঠেন। ম্যাচের ৫৫ মিনিটে দেখা মেলে কাঙ্ক্ষিত গোলের তাও আবার আত্মঘাতী গোল। ইতালির চীনের প্রাচীর ভাঙে আগের ম্যাচের নায়ক বোলগনার ডিফেন্ডার ক্যালাফিওরি। নিজেই নিজেদের জালে বল প্রবেশ করান। এরপর ৮৫ মিনিট পর্যন্ত চলতে থাকে হাড্ডাহাড্ডি লড়াই। এরপর স্পেনের উনাই সিমন ৮৬ মিনিটে ক্রিস্টানটের হেড আটকে দেন। ৯২ ও ৯৩ মিনিটে দুটি দারুণ অ্যাটাকের সঙ্গে শর্ট করেন স্পেনের আয়োজে পেরেজ কিন্তু তা ঝাঁপিয়ে পড়ে রুখে দেন ডোন্নারুমা। বাকি সময় আরও আক্রমণ চালালেও গোলের দেখা পায়নি ইতালি। ১-০ গোলে জিতে শেষ ষোলো নিশ্চিত করে স্পেন।

আরও পড়ুন… ভিডিয়ো: বউকে সঙ্গে নিয়ে ছুটি কাটাতে গেছেন নাকি… হ্যারিস রউফ বিতর্কে PCB-র উপর চটলেন প্রাক্তনী

কী ভাবে শেষ ষোলোতে উঠবে ক্রোয়েশিয়া-

তবে এদিনের ম্যাচ হারলেও ইতালির সামনে শেষ ষোলোতে খেলার সুযোগ রয়েছে। নিজেদের শেষ ম্যাচ ড্র করলেই তারা পরবর্তী রাউন্ডে চলে যেতে পারে। গ্রুপ বি থেকে প্রথম দুই ম্যাচে ক্রোয়েশিয়া ও ইতালিকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে স্পেন। একটি জয় আর একটি হারে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে ইতালি। একটি করে হার ও ড্র’তে সমান এক পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে তিনে আলবেনিয়া আর চারে অবস্থান করছে ক্রোয়েশিয়া। যদি শেষ ম্যাচে ক্রোয়েশিয়া ইতালিকে হারাতে পারে তাহলেই তাদের সামনেও শেষ ষোলোতে যাওয়ার সুযোগ থাকবে। অন্যদিকে স্পেনের বিরুদ্ধে যদি আলবেনিয়া কোনও অঘটন করে তাহলে এই গ্রুপের অঙ্ক আরও জটিল হয়ে যাবে। অর্থাৎ স্পেন শেষ ষোলোতে পৌঁছে গেলেও, গ্রুপের বাকি তিন দলের কাছেই পরের রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড... মেনুতে pistachio tigers milk,আম্বানিদের বিয়েতে অতিথিদের বাঘের দুধ পরিবেশ করা হয়? ফিল্ডিং যদি শিল্প হয়, দক্ষ শিল্পী চাপম্যান, মোহিত করলেন LPL-এর অবিশ্বাস্য ক্যাচে ২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি আজ ‘ট্রেলার’ হল! এবার ভারী বৃষ্টি নামবে বাংলার জেলায়-জেলায়, কতদিন চলবে? কোথায়? বিজেপির দুই সাংসদ কি তৃণমূলে যোগ দিচ্ছেন?‌ একুশে জুলাই নিয়ে ইঙ্গিত কুণালের এই জায়গায় স্বামী-স্ত্রী একসঙ্গে সময় কাটান! তাহলে নাকি বাড়বে প্রেম গুরু পূর্ণিমায় শুভ ৩ যোগ! চাকরির অফার থেকে মান-সম্মান মিলবে কাদের? লাকি ৩ রাশি ‘আগলে রাখব..’, শোভনের বেলুড়ের বাড়িতেই ঘরোয়া বউভাত, বরকে কী কথা দিলেন সোহিনী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.