বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Euro 2024: নাক ভাঙল এমবাপ্পের! অস্ট্রিয়ার বিরুদ্ধে ১-০ জিতলেও ৯০ মিনিট গোল করতে পারল না ফ্রান্স

Euro 2024: নাক ভাঙল এমবাপ্পের! অস্ট্রিয়ার বিরুদ্ধে ১-০ জিতলেও ৯০ মিনিট গোল করতে পারল না ফ্রান্স

অস্ট্রিয়া বনাম ফ্রান্স ম্যাচে নাক ফেটে রক্তাক্ত কিনিয়ান এমবাপ্পে (ছবি-REUTERS)

ম্যাচের শুরু থেকেই প্রেসিং ফুটবল খেলতে থাকে ফ্রান্স। তবে ম্যাচের ৩৮ মিনিটে নিজেদের জালেই বল পাঠিয়ে ফ্রান্সকে লিড এনে দেয় অস্ট্রিয়া। ডি-বক্সের ভিতর থেকে এমবাপ্পের নেওয়া ক্রস ক্লিয়ার করতে দিয়ে নিজেদের জালেই বল পাঠান অস্ট্রিয়ান ডিফেন্ডার ম্যাক্সিমিলিয়ান ওবার। এর মাঝেই নাক ভাঙল এমবাপ্পের।

ইউরো ২০২৪-এর যাত্রা শুরু করল ফ্রান্স। তবে জয় দিয়ে অভিযান শুরু করলেও ফ্রান্সের জন্য শুরুটা ভালো হল না। অস্ট্রিয়ার বিরুদ্ধে ফ্রান্সের ফুটবলাররা পুরো ৯০ মিনিট খেলেও কোনও গোল করতে পারেনি। ম্যাচে একমাত্র যে গোলটি হয়েছে সেটিও আত্মঘাতী গোল করেছে অস্ট্রিয়া। অস্ট্রিয়ান ডিফেন্ডার ম্যাক্সিমিলিয়ান ওবার নিজেদের জালে বল জড়ালে ১-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। শেষ পর্যন্ত এই ব্যবধানেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে ফ্রান্স। এর মাঝেই নাক ফেটেছে কিনিয়ান এমবাপ্পের।

শিরোপা জয়ের লক্ষ্যেই এবারের ইউরোতে পা রেখেছে ফ্রান্স। এমবাপ্পে, গ্রিজম্যান, কন্তেদের নিয়ে গড়া দলটা কাগজে কলমে যে কোনও প্রতিপক্ষের সামনেই ভয় দেখাবে। তবে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিরুদ্ধে ফরাসিরা কোনও গোলই করতে পারল না। যদিও ভাগ্যের জেরে তারা এই ম্যাচে জয় পেয়েছে।

আরও পড়ুন… WI vs AFG: ভেঙে গেল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ রানের নতুন ইতিহাস লিখল উইন্ডিজ

এবারের ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে জার্মানির ডুসেলডর্ফে সোমবার অস্ট্রিয়ার মুখোমুখি হয়েছিল ফ্রান্স। যেখানে ১-০ গোলে জয় পায় তারা। ব্যবধান গড়ে দেওয়া একমাত্র গোলটা হয়েছে আত্মঘাতী। স্বস্তির জয় পেলেও ফ্রান্স বড় ধাক্কা খেয়েছে। মারাত্মক চোটে পড়েছেন কিলিয়ান এমবাপ্পে। ম্যাচের শেষ দিকে হেড করতে গিয়ে অস্ট্রিয়া দলের কেভিন দানসোর সঙ্গে সংঘর্ষে নাক ভেঙেছে তার। নাক থেকে রক্ত ঝরতে ঝরতে মাঠ ছাড়েন তিনি।

আরও পড়ুন… NZ ও বিশ্ব ক্রিকেটে সে একজন মহান ক্রিকেটার- বোল্টের শেষ T20 WC ম্যাচের পরে আবেগে ভাসলেন উইলিয়ামসন

তবে এর আগেই জয়সূচক গোলটা পেয়ে যায় ফ্রান্স। গোলটা আসে এমবাপ্পের সৌজন্যেই। ম্যাচের ৩৮ মিনিটে এমবাপ্পের নেওয়া শট বাঁচাতে গিয়েই নিজেদের জালেই আত্মঘাতী গোল করে বসেন অস্ট্রিয়ার সেন্টার ব্যাক ম্যাক্সিমিলান ওবার। এরপর ম্যাচের ৫৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিলেন এমবাপ্পেরা। বক্সের ভিতর গোলরক্ষককে একা পেয়েও সফল হতে পারেননি এমবাপ্পে, অবিশ্বাস্যভাবে লক্ষ্যভ্রষ্ট শট নেন তিনি।

আরও পড়ুন… আফগানিস্তানের এই বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

এদিকে সমানতালে লড়াই করে গেল অস্ট্রিয়া। শেষ মিনিট পর্যন্ত সমতা ফেরানোর সম্ভাবনাকেও বাঁচিয়ে রেখেছিল তারা। বারবার কাঁপিয়ে দিয়েছিল ফ্রান্সের রক্ষণ। তবে শেষ পর্যন্ত আর গোলটা পায়নি অস্ট্রিয়া। এদিকে এমবাপ্পে চোট পেলে তার বদলি হয়ে আসেন অলিভিয়ের জিরু। ৩৭ বছর ২৬১ দিন বয়সি জিরু তাতে রেকর্ড বইতে নিজের নাম তোলেন ইউরোতে ফ্রান্সের সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড় হয়ে। তবে অভিজ্ঞতার মূল্য দিতে পারেননি তিনি, বেশ কয়েকটি সুযোগ মিস করেন অলিভিয়ের জিরু। অস্ট্রিয়াকে হারানোর মধ্য দিয়ে ফ্রান্সের কোচ হিসেবে দিদিয়ের দেশঁর এটি ১০০তম জয়। খুব দাপুটে না খেলতে পারলেও ৩ পয়েন্ট নিয়ে ইউরো শুরু করা গেল, এটাই বোধ হয় ফ্রান্সের জন্য বেশি স্বস্তির।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB সোনায় মোড়া সাজে রিসেপশনে আম্বানিদের বউমা, রাধিকার লুকে মিলল প্রাচ্য-পাশ্চাত্য রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ Most Runs In WCL 2024: লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান, সেরা ৫-এ দুই ভারতীয় অনন্ত-রাধিকার রিসেপশনে ভেন্যুর অন্দরের রাজকীয় সাজ চোখ ধাঁধিয়ে দেবে, দেখুন ছবিতে অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.