বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Euro 2020: ২৫ বছর আগের যন্ত্রণা নিয়েই মুলারদের বিরুদ্ধে দল সাজাবেন কোচ সাউথগেট
হ্যারি কেনের সঙ্গে সাউথগেট। ছবি: রয়টার্স

Euro 2020: ২৫ বছর আগের যন্ত্রণা নিয়েই মুলারদের বিরুদ্ধে দল সাজাবেন কোচ সাউথগেট

  • ৯৬ ইউরোতে জার্মানির বিরুদ্ধে পেনাল্টি মিস করেছিলেন সাউথগেট। এ বার ইউরোতে তাঁর কোচিংয়েই ফডেনরা মুখোমুখি হতে চলেছেন মুলারদের।

শুভব্রত মুখার্জি

কিছুক্ষন পরেই শুরু হতে চলেছে ইংল্যান্ড বনাম জার্মানির নক আউট ম্যাচ। ইউরো কাপ ২০২০ সালের এই হাইভোল্টেজ নক আউট ম্যাচের আগে চড়ছে উত্তেজনার পারদ। দুই দেশের মধ্যে ফুটবলের বৈরিতার সম্পর্ক দীর্ঘদিনের। বিশ্বকাপ হোক বা ইউরোর মঞ্চ যখনই এই দুই দেশ মুখোমুখি হয়েছে, ম্যাচকে ঘিরে বয়ে গেছে উত্তেজনার চাপা স্রোত। ইংল্যান্ডের সমর্থকরা যারা সারা পৃথিবীতে কুখ্যাত 'হুলিগান' নামে তারা এই ম্যাচকে ঘিরে নানা সময় নানা অপ্রীতিকর পরিস্থিতির জন্ম দিয়েছেন। ফলে যে দেশেই খেলা হোক না কেন সেই দেশের পুলিশকে বাধ্য হয়ে অতিরিক্ত সতর্ক থাকতে হয় এই ম্যাচ ঘিরে।

উল্লেখ্য, ম্যাচ শুরুর আগেই দু'দলের মধ্যে চাপা উত্তেজনার চোরা স্রোত বয়ে যাচ্ছে। ওয়েম্বলিতে মুলারদের অনুশীলন না করতে দিয়ে তাতে আবার ঘৃতাহুতি করেছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। যা একেবারেই ভাল চোখে দেখছেন না জোয়াকিম লো'র ছেলেরা। লন্ডনে দু'দিন বৃষ্টির পূর্বাভাস থাকায় যাতে খেলার মাঠের কোন ক্ষতি না হয় সে কারণেই নাকি উয়েফার নির্দেশও অমান্য করে অনুশীলন করতে দেওয়া হয়নি মুলারদের।

ইতিমধ্যেই একটি কাকাতলীয় ঘটনা ঘটে গিয়েছে। এই মুহূর্তে হ্যারি কেনরা খেলছেন গ্যারেথ সাউথগেটের প্রশিক্ষণে। যিনি একদা ইংল্যান্ড জাতীয় দলের এক নির্ভরযোগ্য ফুটবলার ছিলেন। উল্লেখ্য, ১৯৯৬ সালে ইউরোর মঞ্চে নক আউট পর্যায়ে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও জার্মানি। সে বার পেনাল্টি শুট আউটে হার স্বীকার করতে হয় ইংল্যান্ডকে। নিজের শট মিস করেছিলেন সাউথগেট। উল্লেখ্য, এ বার সেই সাউথগেটের প্রশিক্ষণ প্রাপ্ত ইংল্যান্ড কি পারবে মুলারদের জার্মানিকে হারাতে? জানতে আর মাত্র কয়েক ঘন্টা আমাদের অপেক্ষা করতে হবে।

বন্ধ করুন