বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ইউরো কাপ ২০২০: টানটান উত্তেজনার ম্যাচে ইউক্রেনকে হারিয়ে সরাসরি নক আউট রাউন্ডে অস্ট্রিয়া
ইউক্রেনকে হারিয়ে ইউরোর শেষ ষোলোয় পৌঁছাল অস্ট্রিয়া (ছবি:রয়টার্স)  (Pool via REUTERS)
ইউক্রেনকে হারিয়ে ইউরোর শেষ ষোলোয় পৌঁছাল অস্ট্রিয়া (ছবি:রয়টার্স)  (Pool via REUTERS)

ইউরো কাপ ২০২০: টানটান উত্তেজনার ম্যাচে ইউক্রেনকে হারিয়ে সরাসরি নক আউট রাউন্ডে অস্ট্রিয়া

  • গ্রুপ ‘সি’ থেকে সরাসরি নক আউট রাউন্ডে চলে গেল ডেভিড আলাবার দেশ।

শুভব্রত মুখার্জি

∆ অস্ট্রিয়া :- ১ (বমগার্টনার) ∆ ইউক্রেন :- ০

গ্রুপ -'সি'র ম্যাচে যখন রোমানিয়ার বুখারেস্টের ন্যাশনাল এরিনায় মুখোমুখি হয়েছিল অস্ট্রিয়া এবং ইউক্রেন তখন দু'দলের কোচের সামনেই পরবর্তী নক আউট রাউন্ডে সরাসরি যাওয়ার সমীকরণটা ছিল স্পষ্ট। সরাসরি জয় যে দল পাবে সেই দল নেদারল্যান্ডসের সাথে পরের রাউন্ডে চলে যাবে। অন্যথায় অপেক্ষা করতে হবে বাকি সব গ্রুপের সব ম্যাচ শেষ হওয়া পর্যন্ত। তবে মোটামুটিভাবে দু'দল একটা ব্যাপারে নিশ্চিত ছিল ড্র হলে তাদের দু'জনের যা গোল পার্থক্য হাতে থাকত তাতে করে অঘটন না ঘটলে দু'দল পরের রাউন্ডে যেতই।

অস্ট্রিয়ার সামনে হাতছানি ছিল ৩৯ বছর বাদে প্রথমবারের মতন নক আউট রাউন্ডে যাওয়ার। বিতর্কিত গোল সেলিব্রেশন করে এক ম্যাচ সাসপেন্ড হওয়ার পরে এই ম্যাচেই দলে ফেরেন অস্ট্রিয়ার স্ট্রাইকার আর্নাউটোভিচ। এই অবস্থায় খেলতে নেমে দু'দল আক্রমন,প্রতি আক্রমনে খেলা জমিয়ে দেয়। বাঁদিকের উইং দিয়ে ডেভিড আলাবার দৌড় সামলাতে যখন একদিকে হিমশিম অবস্থা ইউক্রেন ডিফেন্সের তখন অন্যদিকে অস্ট্রিয়ার ডিফেন্সের নাভিশ্বাস তুলছেন ইয়ার্মালেঙ্কোরা।  ২১ মিনিটের মাথায় অস্ট্রিয়া ম্যাচে তাদের পঞ্চম কর্নারটি আদায় করে নেয়। কর্নার থেকে আলাবার  আউটসুইংগারে জোরালো হেডে গোল করে অস্ট্রিয়াকে ১-০ তে এগিয়ে দেন বমগার্টনার। গোল খেয়ে পরিশোধের তাগিদে আরও আক্রমনাত্মক খেলা শুরু করে ইউক্রেন। ২৮ মিনিটে সাপারেঙ্কার নেওয়া শট বাঁচিয়ে দেন অস্ট্রিয়ান গোলরক্ষক ব্যাচম্যান। যিনি প্রথর্মাধে অস্ট্রিয়ার নায়ক হয়ে ওঠেন। ফলে একাধিক গোলমুখী আক্রমন করেও সমতা ফেরাতে পারেনি ইউক্রেন। বিরতিতে যাওয়ার সময় তাদের বিরুদ্ধে স্কোর ছিল ০-১।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ট্যাকটিক্যাল পরিবর্তন করে ইয়ার্মালেঙ্কোকে আরও বেশি ফ্রি খেলার সুযোগ করে দেন কোচ আন্দ্রেই শেভচেঙ্কো। কিন্তু অস্ট্রিয়ার মিডফিল্ডের তিন সেনানী লাইনার,ক্লাগার,গ্রিলিস বারবার ইউক্রেনের আক্রমণ দানা বাধার আগেই ভেস্তে দিচ্ছিলেন। কাঙ্খিত গোলের লক্ষ্যে ইউক্রেন ৮২ মিনিটে দীর্ঘকায় স্ট্রাইকার আর্টেম বেসেদিনকে মাঠে নামায়। অস্ট্রিয়া ডিফেন্সে একের পর এক আক্রমণ তুলে আনার চেষ্টা করেন ইয়ার্মাচুকরা। কিন্তু গোলের ঠিকানা খুঁজে পায়নি তারা। ফলে অত্যন্ত হাই স্পিডে খেলা উপভোগ্য এক ম্যাচে বমগার্টনারের গোলে জিতে নেদারল্যান্ডসের সাথে গ্রুপ ‘সি’ থেকে সরাসরি নক আউট রাউন্ডে চলে গেল ডেভিড আলাবার দেশ।

বন্ধ করুন