বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Euro Cup 2024: রোনাল্ডোর সহজতম সুযোগ নষ্ট, পিছিয়ে পড়েও, কনসেসাও-এর শেষ মুহূর্তের গোলে কোনও মতে অক্সিজেন পেল পর্তুগাল

Euro Cup 2024: রোনাল্ডোর সহজতম সুযোগ নষ্ট, পিছিয়ে পড়েও, কনসেসাও-এর শেষ মুহূর্তের গোলে কোনও মতে অক্সিজেন পেল পর্তুগাল

রোনাল্ডোর সহজতম সুযোগ নষ্ট, পিছিয়ে পড়েও, কনসেসাও-এর শেষ মুহূর্তের গোলে কোনও মতে অক্সিজেন পেল পর্তুগাল। ছবি: রয়টার্স

Portugal vs Czech Republic, UEFA Euro Cup 2024: রোনাল্ডোর দীর্ঘ ফুটবল জীবনের ছায়া ক্রমশ যেন দীর্ঘতর হচ্ছে। আগের সেই ক্ষিপ্রতাও ম্লান। হেলায় হারাচ্ছেন গোলের সহজতম সুযোগ। বেলা যে ফুরিয়েছে, বেশ বোঝা যাচ্ছে। তবে কনসেসাও এবং চেক ডিফেন্সের সৌজন্যে রোনাল্ডোর গোল মিসের খেসারত শেষমেশ দিতে হয়নি পর্তুগালকে।

শেষ বারের মতো ইউরো কাপ খেলতে নেমেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। স্বাভাবিক ভাবেই পর্তুগালের ম্যাচ মানেই এখন মধ্যমণি তিনিই। মঙ্গলবার ভারতীয় সময়ে মাঝরাতে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে পর্তুগালের ম্যাচে তাই সকলের নজর ছিল সিআরসেভেনের উপরেই। গত বিশ্বকাপে কিছুটা হতাশই করেছিলেন রোনাল্ডো। তবে নিজের ক্যারিয়ারের শেষ ইউরোতে তাঁর থেকে হয়তো আগুনে পারফরম্যান্সের আশা করেছিলেন ভক্তরা। তবে বয়স যেন তাঁর ক্ষিপ্রতাকে ভোঁতা করে দিয়েছে। তা না হলে চেক গোলকিপারকে একা পেয়েও, ওভাবে গোল নষ্ট করা যায়! রোনাল্ডো গোল না পেলেও, অবশ্য তাঁর দল জিতল। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে পরিবর্তে নামা ফ্রান্সিসকো কনসেসাও-এর গোলে অক্সিজেন পায় পর্তুগাল।

জার্মানির লিপজিগ স্টেডিয়ামে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে প্রথমে পিছিয়ে পড়েছিল পর্তুগীজরা। কিন্তু আত্মঘাতী গোলে সমতা ফেরার পর, ২১ বছরের কনসেসাও-এর গোলে ২-১ জয় ছিনিয়ে নেয় পর্তুগাল। পর্তুগীজদের দু'টি গোলের জন্য দায়ী চেকের রক্ষণ এবং গোলকিপারের গাফিলতি। গোটা ম্যাচে সংগঠিত রক্ষণ এবং ভালো গোলকিপিংয়ের পর দু'টি মারাত্মক ভুলের খেসারত দিতে হয় চেক প্রজাতন্ত্রকে।

আরও পড়ুন: গোলের উচ্ছ্বাস নিয়েও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়ার বিরুদ্ধে ১-১ ড্র করল ডেনমার্ক

চেক প্রজাতন্ত্রের থেকে ধারে-ভারে অনেকটাই এগিয়ে ছিল পর্তুগালের তারকা বোঝাই দল। ইউরোর অন্যতম দাবিদার তারা। ব্রুনো ফার্নান্দেজরা শুরুটা করেছিলেন এক তরফা দাপটের সঙ্গেই। আগ্রাসী মেজাজে আক্রমণের ঝড় তুলেছিলেন। বাঁদিক থেকে রাফায়েল লিয়াও গতিতে নাভিশ্বাস তুলে দিয়েছিলেন চেক ডিফেন্সের। কিন্তু বড় দলের বিরুদ্ধে কোনও রকম ঝুঁকি না নিয়ে রক্ষণাত্মক খেলার স্ট্র্যাটেজি নিয়েছিল চেক প্রজাতন্ত্র। দাঁতে দাঁত চেপে পর্তুগালের সমস্ত আক্রমণ তারা প্রতিহত করে চলেছিল। তার মধ্যেও সুযোগ তৈরি করেছিলেন রোনাল্ডোরা।

প্রথমার্ধে অসংখ্য সুযোগ তৈরি করেও, গোলমুখ খুলতে ব্যর্থ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ব্রুনো ফার্নান্দেজ, রাফায়েল লিয়াও-রা।‌ তার মধ্যে সেরা সুযোগ পেয়েছিলেন রোনাল্ডো নিজে। দু'বার সামনে একা চেকের গোলকিপারকে পেয়েও তাঁর গায়ে মারেন। ম্যাচের ৮ মিনিটে প্রথম টাচ রোনাল্ডোর। তাঁর হেড লক্ষ্যভ্রষ্ট হয়। দুই প্রান্ত থেকে আক্রমণে উঠছিলেন ব্রুনো এবং লিয়াও। কিন্তু ক্রস এবং সেন্টারে নৈপূণ্যের অভাব। অ্যাটাকিং থার্ডে ব্যর্থতা। ২৪ মিনিটে গোলের সুযোগ এসেছিল পর্তুগালের সামনে। প্রায় ২৫ গজে দূর থেকে গোলে শট মারেন ব্রুনো। দুর্দান্ত সেভ চেক কিপার স্টানেকের। প্রথমার্ধে গোলের নীচে অন্তত তিনটে নিশ্চিত গোল বাঁচান স্টানেক।

আরও পড়ুন: একাধিক গোলের সুযোগ নষ্ট, লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের

এর দু'মিনিটে মাথায় আবার সুযোগ। ফার্নান্দেজের লো ক্রসে পা ছোঁয়ালেই গোল। কিন্তু বল পর্যন্ত পৌঁছতেই পারেননি লিয়াও। ম্যাচের ৩২ মিনিটে সহজতম সুযোগটি পেয়েছিলেন রোনাল্ডো। একা কিপারকে পেয়েও, গোল করতে ব্যর্থ হন। তাঁর বাঁ-পায়ের শট রুখে দেন স্টানেক। প্রথমার্ধের অন্তিমলগ্নে আরও একটি সুযোগ পেয়েছিলেন সিআরসেভেন। তবে গোলের মুখ খুলতে পারেননি। দু'টি সহজ সুযোগ একাই মিস করেন রোনাল্ডো। আগের রোনাল্ডো হলে অনায়াসেই প্রথমার্ধে এগিয়ে যেতে পারত পর্তুগাল। বয়সের ভারে যেন মরচে ধরেছে রোনাল্ডোর নৈপুণ্যে। ম্যাচের প্রথম ৪৫ মিনিট অবশ্য পুরোটাই পর্তুগালের দাপট ছিল। খেলাও হয় চেক প্রজাতন্ত্রের অর্ধেই। প্রথমার্ধে ৭৪ শতাংশ বলের দখলও ছিল পর্তুগালের। তবে গোলটাই যা হয়নি।

আরও পড়ুন: কাতারের বিতর্কিত গোল, পূর্ণাঙ্গ তদন্ত এবং ক্ষতিপূরণের দাবিতে ফিফার দ্বারস্থ AIFF

ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরু থেকেও একই ছবি। পর্তুগালের একের পর এক আক্রমণ। কিন্তু গোলের মুখ খুলছিল না। তার জন্য কিছুটা হলেও দায়ী লিয়াও। বেশি ক্ষণ পায়ে বল রাখছিলেন তিনি। একা খেলার চেষ্টা করছিলেন। নিজেই গোল করবেন, এই মানসিকতা রাখতে গিয়েই চাপে ফেলছিলেন দলকে। তবে ম্যাচের ৫৬ মিনিটে বক্সের বাইরে ফ্রি কিক পায় পর্তুগাল। এবারও ব্যর্থ হন রোনাল্ডো। সরাসরি গোলরক্ষকের হাতে মারেন তিনি। এর কয়েক মিনিটের মধ্যেই পালটা প্রতি আক্রমণে উঠে এগিয়ে যায় চেক প্রজাতন্ত্র। ৬২ মিনিটে গোল করেন লুকাস প্রোভোদ। বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে অনবদ্য গোল। ডান পায়ের বাঁক খাওয়ানো শটে দিয়েগো কোস্তাকে পরাস্ত করেন তিনি। এই গোলটা হজম করাটা নিঃসন্দেহে বড় ধাক্কা ছিল পর্তুগালের কাছে। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি চেক।

১-০ করার মিনিট আটেকের মধ্যেই নিজেদের ভুলে চেক প্রজাতন্ত্র গোল উপহার দেন পর্তুগালকে। জোটার ক্রস থেকে নুনো মেন্ডিসের হেড বাঁচান স্টানেক। কিন্তু ঠেলে দেন নিজেদেরই ডিফেন্ডারের পায়ে। রবিন হ্যানাচের পায়ে লেগে বল ঢুকে যায় গোলে। ১-১ সমতা ফেরায় হাঁফ ছাড়ে পর্তুগাল। ম্যাচের ৮৭ মিনিটে আবার অফসাইডের জন্য জোটার গোল বাতিল হয়। রোনাল্ডোর হেড পোস্টে লেগে ফিরলে, সেটা ধরে গোল করেছিলেন জোটা।‌ কিন্তু অফসাইডে ছিলেন রোনাল্ডো। যখন মনে হচ্ছিল, পর্তুগালকে আটকে দেবে চেক প্রজাতন্ত্র, তখন ম্যাচের একেবারে অন্তিমলগ্নে জয়সূচক গোলটি করেন কনসেসাও। ৯০ মিনিটের মাথায় পরিবর্তে নেমেই, ২ মিনিটের মধ্যে পার্থক্য গড়ে দেন তিনি। জয়সূচক গোলের পর আনন্দে আত্মহারা হয়ে জার্সি খুলে হলুদকার্ডও দেখেন ২১ বছরের তরুণ। তাতেও ‘কুছ পরোয়া নেহি’। তাঁর সৌজন্যেই তো পুরো তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে পর্তুগাল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.