বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Europa League: রেঞ্জার্সকে হারিয়ে ৪২ বছরে প্রথম ইউরোপিয়ান খেতাব জিতল ফ্রাঙ্কফুর্ট

Europa League: রেঞ্জার্সকে হারিয়ে ৪২ বছরে প্রথম ইউরোপিয়ান খেতাব জিতল ফ্রাঙ্কফুর্ট

ইউরোপা লিগ খেতাবজয়ী ফ্রাঙ্কফুর্ট দল। ছবি- এএফপি। (AFP)

২০১৮-১৯ সালে চেলসি ও গত মরশুমে ভিয়ারিয়ালের পর তৃতীয় দল হিসাবে ফ্রাঙ্কফুর্ট একটিও ম্যাচ না হেরে ইউরোপা লিগ খেতাব জিতল।

সেভিয়ায় আইনট্রাক্ট ফ্রাঙ্রফুর্টের বিরুদ্ধে ইউরোপা লিগের ফাইনালে মাঠে নেমেছিল স্কটল্যান্ডের রেঞ্জার্স। এ বারের ইউরোপা লিগে তাবড় তাবড় প্রতিপক্ষকে মাত দিয়ে ফাইনালে উঠেছিল দুই দলই। তাই শেষ বাঁশি পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা ছিল। হলও তাই।

গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৫৭ মিনিটে জো আরিবো ফ্রাঙ্কফুর্ট রক্ষণের একাধিক ভুলের সুযোগ নিয়ে রেঞ্জার্সকে এগিয়ে দেন। গোলটি সম্পূর্ণভাবে খেলার গতির বিরুদ্ধেই আসে। তবে এই ইউরোপা লিগ মরশুমে আর যাই হোক, একটা জিনিস স্পষ্টই বোঝা হয়ে গিয়েছে যে ফ্রাঙ্কফুর্ট কিন্তু পরিস্থিতি যেমনই হোক, দমে যাওয়ার পাত্র নয়। রাফায়েল বোরে ৬৯ মিনিটে দুরন্ত রানে দুই রেঞ্জার্স ডিফেন্ডারকে মাত দিয়ে ফিলিপ কস্টিচের ক্রস জালে জড়িয়ে দেন। সমতায় ফেরে জার্মান ক্লাবটি। নির্ধারিত সময়ে আর কোনও গোল হয়নি। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

ম্যাচে লিড নিয়ে রেঞ্জার্স ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স।
ম্যাচে লিড নিয়ে রেঞ্জার্স ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)

অতিরিক্ত সময়ে রেঞ্জার্সই বেশি ভাল খেলে। একেবারে শেষের দিকে, ১১৮ মিনিটে ফ্রাঙ্কফুর্ট গোলরক্ষক কেভিন ট্র্যাপ, পয়েন্ট ব্ল্যাঙ্কে এক দুর্ধর্ষ সেভ করে দলকে ম্যাচে টিকিয়ে রাখেন। খেলা গড়ায় পেনাল্টিতে। পেনাল্টি বিশেষজ্ঞ হিসাবেই রেঞ্জার্স অ্যারন রামসেকে শ্যুট আউটের তিন মিনিট আগে মাঠে নামালেও, তিনি একমাত্র পেনাল্টিটি মিস করেন। ফলে শ্যুট আউটে ৫-৪ জিতে ৪২ বছর পর নিজেদের প্রথম ইউরোপিয়ান খেতাব সুনিশ্চিত করে ফ্রাঙ্কফুর্ট।

২০১৮-১৯ সালে চেলসি ও গত মরশুমে ভিয়ারিয়ালের পর তৃতীয় দল হিসাবে ফ্রাঙ্কফুর্ট একটিও ম্যাচ না হেরে ইউরোপা লিগ খেতাব জিতল। ইউরোপা লিগ জেতায় পরের মরশুমে পঞ্চম জার্মান দল হিসাবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলবে ফ্রাঙ্কফুর্ট। এমনি লিগে তাদের যা অবস্থা, এই ফাইনাল হারলে কিন্তু তারা পরের মরশুমে ইউরোপেই খেলতে পারত না

বন্ধ করুন