বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > টাকার বিনিময়ে ভুয়ো সমর্থক! কাতার বিশ্বকাপকে ঘিরে চাঞ্চল্যকর অভিযোগ

টাকার বিনিময়ে ভুয়ো সমর্থক! কাতার বিশ্বকাপকে ঘিরে চাঞ্চল্যকর অভিযোগ

কাতার বিশ্বকাপকে ঘিরে চাঞ্চল্যকর অভিযোগ (ছবি-রয়টার্স)

টাকার বিনিময়ে ভুয়ো সমর্থক কেনার অভিযোগ উঠেছে। কাতার বিশ্বকাপ শুরুর আগে রাজধানী দোহা সহ বিভিন্ন জায়গায় রঙিন প্যারেড থেকে স্বাগতম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । সেখানেই টাকার বিনিময়ে বিভিন্ন দলের সমর্থক বলে স্থানীয়দের চালান করা হচ্ছে বলে অভিযোগ। যার মধ্যে অধিকাংশই আবার প্রবাসী ভারতীয়!

শুভব্রত মুখার্জি: কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগেই তাকে ঘিরে নানা বিতর্ক দানা বেঁধেছে। মাঠ এবং মাঠের বাইরে নানা বিষয় নিয়ে হচ্ছে বিতর্ক। মানবাধিকার লঙ্ঘণের গুরুতর অভিযোগ তো রয়েছে। পাশাপাশি প্রাক্তন ফিফা সভাপতি ব্লাটার সম্প্রতি বিতর্কে ঘি ঢেলেছেন তাঁর এক মন্তব্যের মধ্যে দিয়ে। কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়াটাই ভুল ছিল বলে মন্তব্য করেছিলেন তিনি। এবার সেই কাতার বিশ্বকাপকে ঘিরেই উঠল মারাত্মক অভিযোগ। 

টাকার বিনিময়ে ভুয়ো সমর্থক কেনার অভিযোগ উঠেছে। কাতার বিশ্বকাপ শুরুর আগে রাজধানী দোহা সহ বিভিন্ন জায়গায় রঙিন প্যারেড থেকে স্বাগতম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । সেখানেই টাকার বিনিময়ে বিভিন্ন দলের সমর্থক বলে স্থানীয়দের চালান করা হচ্ছে বলে অভিযোগ। যার মধ্যে অধিকাংশই আবার প্রবাসী ভারতীয়! যদিও এই অভিযোগ অস্বীকার করেছে কাতার বিশ্বকাপের আয়োজক সুপ্রিম কমিটি।

আরও পড়ুন… Ind vs NZ live streaming- TVতে কোন চ্যানেলে, কোন OTT তে ম্যাচ দেখবেন?

কাতারে বিভিন্ন দল পা রাখতে শুরু করেছে। আর প্রিয় দলকে ঘিরে সমর্থকদের উৎসাহ,উন্মাদনা কম নয়। যে সমর্থকরা প্রিয় দলকে স্বাগত জানানোর উদ্যোগ নিয়েছেন তাঁদের অনেকেই নাকি ভুয়ো! তাঁদের ভুয়ো সমর্থক বলাটা অবশ্য মেনে নিতে পারেনি কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটি। উল্লেখ্য প্রিয় দলকে সমর্থন জানাতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ফুটবল প্রেমিরা একে একে এসে জড়ো হচ্ছেন কাতারে। সেখানেই নকল বিশ্বকাপ ট্রফির পর, এবার ভুয়ো ফুটবল সমর্থকের উপস্থিতির বিষয়টি নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে । কাতার বিশ্বকাপে খেলতে আসা ইংল্যান্ডকে সমর্থন করতে তাঁদের বেসে উপস্থিত হয়েছিলেন একদল ফুটবল সমর্থক। প্রবাসী ভারতীয়দের মধ্যে বুকায়ো সাকাদের জন্য উন্মদনা ছিল দেখার মতো। প্রিয় দলকে ঘিরে সেই উন্মাদনার ভিডিয়ো রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়াতে।

আরও পড়ুন… Mumbai City FC vs Bengaluru FC: ইস্টবেঙ্গলের ধাক্কার পর লজ্জার হার বেঙ্গালুরুর, ৪-০ গোলে উড়িয়ে দিল মুম্বই

কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটি বিশ্বকাপে অর্থের বিনিময়ে ভুয়ো ফুটবল অনুরাগী কেনার যে গুরুতর অভিযোগ তা খারিজ করে দিয়েছে। সম্প্রতি স্থানীয় সেই ফুটবলপ্রেমিরা দোহা সহ গোটা প্যারেডের আয়োজন করেছে। বিভিন্ন জাতীয় দলকে তাদের হোটেলে স্বাগতও জানিয়েছেন তাঁরা। তাঁদের (টিমগুলোর) বেসে এসেও স্বাগত জানানো হয়েছে ।

কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটি ভুয়ো সমর্থক ইস্যুতে মুখ খুলেছেন। তাঁরা এই দাবি খারিজ করে জানিয়েছেন, ‘সোশ্যাল মিডিয়ায় অসংখ্য সাংবাদিক এবং ধারাভাষ্যকাররা প্রশ্ন তুলেছেন যে এরা ‘আসল’ ভক্ত কিনা। আমরা এই দাবিগুলি পুরোপুরি খারিজ করছি। এই অভিযোগ হতাশাজনক এবং আশ্চর্যজনকও।’ ইংল্যান্ডের ফুটবলারদের কাতারে স্বাগত জানানোর জন্য কেরালা থেকে কাতারে হাজির হন একাধিক সমর্থক। সেখানে উপস্থিত সমর্থকদের মধ্যে একজন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে টাইমস সংবাদপত্রকে জানিয়েছেন, ‘আমাদের কাউকে টাকা দেওয়া হয়নি। আমরা ইংল্যান্ডের একনিষ্ঠ ভক্ত। আমার প্রিয় ফুটবলার ডেভিড বেকহ্যাম। বর্তমানে (বুকায়ো )সাকা। আমাদেরকে কেউ যদি ইংল্যান্ডকে সমর্থন করার জন্য টাকা প্রদানের প্রস্তাব দেয়, তবে আমরা তা প্রত্যাখ্যান করব। আমরা সত্যিকারের সমর্থক। আমরা অনেকেই বেকহ্যাম এবং মাইকেল ওয়েনের খেলা দেখে বড় হয়েছি। যে কারণে আমাদের সত্যিকারের ভালোবাসা রয়েছে এই ইংল্যান্ড দলটার জন্য।’

বন্ধ করুন