বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > এফসি গোয়ায় খেলতে আসছেন মেসি, ইনিয়েস্তার সতীর্থ, টিকতে পারবে মোহন-ইস্টবেঙ্গল?

এফসি গোয়ায় খেলতে আসছেন মেসি, ইনিয়েস্তার সতীর্থ, টিকতে পারবে মোহন-ইস্টবেঙ্গল?

মার্ক ভ্যালিয়েন্তে।

বুধবার এক বছরের চুক্তিতে এফসি গোয়ায় সই করালেন ভ্যালিয়েন্তে। স্প্যানিশ স্টপারকে সই করিয়েই নিজেদের ষষ্ঠ বিদেশির কোটা পূর্ণ করে ফেলল গোয়া। স্প্যানিশ তারকার প্রোফাইল বেশ নজর কাড়া। বার্সেলোনায় বেড়ে ওঠা ভ্যালিয়েন্তের। ফুটবলে হাতেখড়িও বিখ্যাত কাতালান ক্লাবে। লা মাসিয়া অ্যাকাডেমীতে কাটিয়েছেন আট বছর।

আইএসএলে বড় চমক দিল এফসি গোয়া। স্প্যানিশ ডিফেন্ডার মার্ক ভ্যালিয়েন্তেকে আগামী মরশুমের জন্য সই করাল তারা। লা মাসিয়ায় তিনি খেলেছেন লিওনেল মেসি, আন্দ্রে ইনিয়েস্তা, সার্জিও বুস্কেটস, ভিক্টর ভালদেস, পেড্রোর মতো সুপারস্টারদের সঙ্গে। বুধবার নিজেদের সোশ্যাল মিডিয়া এবং ওয়েবসাইটে এই খবর জানিয়েছে গোয়া।

আরও পড়ুন: আগে থেকেই ঠিক ছিল, ইস্টবেঙ্গলের কোচ হিসেবে কনস্ট্যানটাইনের নামে শিলমোহর ইমামির

২০০৬ সালে এফসি বার্সিলোনার সিনিয়র দলে অভিষেক হয়েছিল ভ্যালিয়েন্তের। তবে বেশির ভাগ সময়েই ভ্যালিয়েন্তে খেলেছেন বার্সার বি দলে। বুধবার এক বছরের চুক্তিতে এফসি গোয়ায় সই করালেন স্প্যানিশ ডিফেন্ডার মার্ক ভ্যালিয়েন্তে। স্প্যানিশ স্টপারকে সই করিয়েই নিজেদের ষষ্ঠ বিদেশির কোটা পূর্ণ করে ফেলল গোয়া। স্প্যানিশ তারকার প্রোফাইল বেশ নজর কাড়া। বার্সেলোনায় বেড়ে ওঠা ভ্যালিয়েন্তের। ফুটবলে হাতেখড়িও বিখ্যাত কাতালান ক্লাবে। বিশ্ববিখ্যাত লা মাসিয়া অ্যাকাডেমীতে কাটিয়েছেন আট বছর। যুব পর্যায়ে অধিকাংশ সময়ই দলের নেতা ছিলেন।

২০০৮-এ বার্সা ছেড়ে স্প্যানিশ তারকা চলে যান সেভিয়ায়। সেভিয়া-বি দলের হয়ে তৃতীয় ডিভিশনে খেলার জন্য নাম লেখান। তবে লা লিগায় অভিষেকের জন্য বেশি দিন অপেক্ষা করতে হয়নি তাঁকে। ২০০৯-এর নভেম্বরে সিডি টেনেরিফের বিপক্ষে সেভিয়ার জার্সিতে লা লিগায় আত্মপ্রকাশ করেন। ২০০৯-১০-এ সেভিয়ার হয়ে কোপা ডেল রে জেতার নজির গড়েন মার্ক ভ্যালিয়েন্তে।

আরও পড়ুন: ISL-এর নিয়মে বড় বদল, শুরু হতে পারে অক্টোবরে, আইলিগ, সুপার কাপ কবে থেকে শুরু?

পরের মরশুমে এফসি গোয়ার বর্তমান কোচ কার্লোস পেনার সঙ্গে তাঁর পরিচয় রিয়েল ভ্যালোদালিদে। পাঁচ বছর এই ক্লাবে কাটান কার্লোস পেনা-ভ্যালিয়েন্তে। এর মধ্যে দ্বিতীয় বছরেই দ্বিতীয় ডিভিশন থেকে দু'জন ক্লাবকে লা লিগায় উত্তরণে সাহায্য করেন।

লা লিগা ছাড়াও মেক্কাবি হাইফা (ইজরায়েল), ইউপেন (বেলজিয়াম), পার্টিজান বেলগ্রেডে (সার্বিয়া) খেলে এসেছেন। ২০১৯-এ স্পেনে প্রত্যাবর্তন করে নাম লেখান স্পোর্টিং গ্রিজনে।

২০১৩-১৪ মরশুমে যে ভ্যালোদালিদ দল বার্সেলোনাকে হারিয়েছিল এবং রিয়েল মাদ্রিদের সঙ্গে ড্র করেছিল, সেই দুই ম্যাচেই খেলেছেন মার্ক ভ্যালিয়েন্তে। স্পেনের শীর্ষ পর্যায়ের লা লিগায় ৫০০০ মিনিটের বেশি খেলার অভিজ্ঞতা থাকা ভ্যালিয়েন্তে এফসি গোয়ার হয়ে এ বার দ্যুতি ছড়াতে পারেন বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন