বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA bans AIFF: FIFA ব্যানের পর AIFF মামলায় জরুরি শুনানির আর্জি কেন্দ্রের, বুধবার শুনবে সুপ্রিম কোর্ট

FIFA bans AIFF: FIFA ব্যানের পর AIFF মামলায় জরুরি শুনানির আর্জি কেন্দ্রের, বুধবার শুনবে সুপ্রিম কোর্ট

FIFA ব্যানের পর AIFF মামলায় জরুরি শুনানির আর্জি কেন্দ্রের, বুধবার শুনবে সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি এবং হিন্দুস্তান টাইমস)

FIFA bans AIFF: ফিফার নির্বাসনের পর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) মামলায় সুপ্রিম কোর্টে জরুরি ভিত্তিতে শুনানির আর্জি জানায় কেন্দ্র। যে নির্বাসনের জেরে বড়সড় ধাক্কা খেয়েছে ভারত। আগামিকাল শীর্ষ আদালতে মামলার শুনানি হবে।

সরাসরি ফিফার নির্বাসনের বিষয়ে সরাসরি মন্তব্য করা হল না। তবে ফিফার 'কয়েকটি সিদ্ধান্তের' প্রেক্ষিতে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) মামলায় সুপ্রিম কোর্টে জরুরি ভিত্তিতে শুনানির আর্জি জানাল কেন্দ্র। আগামিকাল (বুধবার, ১৭ অগস্ট) শীর্ষ আদালতে সেই মামলার শুনানি হবে।

আরও পড়ুন: কেন নির্বাসিত AIFF? এর জন্য কী সমস্যায় পড়বেন ছেত্রীরা? কতটা সঙ্কটে EB-MB?

মঙ্গলবার কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে জানান, জেনেভায় ফিফার সদর দফতরে কয়েকটি 'গুরুত্বপূর্ণ বিষয়' হয়েছে।নেওয়া হয়েছে 'কয়েকটি সিদ্ধান্ত'। সরাসরি ফিফার নির্বাসনের (FIFA bans AIFF) বিষয়ে উল্লেখ না করলেও সলিসিটর জেনারেল জানান, ফিফার বিজ্ঞপ্তি পাঠিয়ে দেবেন তিনি, যাতে কী ঘটেছে, সে বিষয়ে স্পষ্টভাবে শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ জানতে পারে। সেইসঙ্গে তিনি বলেন, ‘আদালতে বিচারাধীন এআইএফএফ মামলার দ্রুত শুনানির আর্জি জানাচ্ছি।’

কেন্দ্রের আর্জির প্রেক্ষিতে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এএল বোপান্নার বেঞ্চ জানায়, আগামিকাল শুনানির জন্য এআইএফএফ মামলা নথিভুক্ত আছে। প্রথমেই সেই মামলার শুনানির চেষ্টা করা হবে বলে জানিয়েছে শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ।

কেন এআইএফএফকে ব্যান করল ফিফা?

'তৃতীয় পক্ষের' হস্তক্ষেপের জন্য সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। সেইসঙ্গে চলতি বছরের অক্টোবর অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনের দায়িত্বও কেড়ে নেওয়া হয়েছে। তবে এআইএফএফের উপর যে নির্বাসনের খাঁড়া ঝুলছে, তা আগেই স্পষ্ট দিয়েছিল ফিফা।

আরও পড়ুন: Countries banned by FIFA: বাইরের হস্তক্ষেপের জেরে ফিফা ব্যান! পাকিস্তান, ইরাক, নাইজেরিয়ার তালিকায় এখন ভারত

২০২০ সালের ডিসেম্বরে ভারতের সর্বোচ্চ ফুটবল সংস্থায় নির্বাচন না হওয়ায় প্রফুল্ল প্যাটেলকে এআইএফএফের সভাপতি পদ থেকে অপসারিত করেছিল সুপ্রিম কোর্ট। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের দৈনন্দিন কাজকর্ম পরিচালানোর জন্য সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এআর ডাভের নেতৃত্বে প্রশাসক কমিটি গঠন করে দেওয়া হয়েছিল। যে প্রশাসক কমিটি ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) তৈরি করেছিল সুপ্রিম কোর্ট। 

যদিও বরাবর ফিফা দাবি করে এসেছে, আন্তর্জাতিক সনদের দ্বারা পরিচালিত সংস্থার কাজে কোনও স্থানীয় আদালত হস্তক্ষেপ করলে তাতে ওই সনদ ভঙ্গ করা হয়। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ফেডারেশনকে নির্বাসিত করা হবে। যে কাজটা অতীতেও একাধিকবার করেছে ফিফা। অতীতে নাইজেরিয়া, ইরাক, কুয়েত, গুয়েতমালা, পাকিস্তানের মতো দেশের ফুটবল ফেডারেশনতে নির্বাসিত করেছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিমায়ক সংস্থা।

বন্ধ করুন