বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA Ranking: ভারতীয় পুরুষ ও মহিলা, দুই দলই এগিয়ে গেল তালিকায়, শীর্ষে কারা?

FIFA Ranking: ভারতীয় পুরুষ ও মহিলা, দুই দলই এগিয়ে গেল তালিকায়, শীর্ষে কারা?

ভারতীয় পুরুষ ফুটবল দল। ছবি- টুইটার (@IndianFootball)।

ফিফা র‍্যাঙ্কিংয়ে মেসির আর্জেন্তিনা একধাপ এগোলেও, পিছিয়ে গেল রোনাল্ডোর পর্তুগাল।

এএফসি এশিয়ান কাপের তৃতীয় রাউন্ডের কোয়ালিফায়ারে পরপর তিনটি ম্যাচ জিতে পরের বছর এশিয়ান কাপ খেলার যোগ্যতা অর্জন করেছে ভারতীয় পুরুষ ফুটবল দল। তা যতই সে লোয়ার র‍্যাঙ্কিংয়ের দলের বিরুদ্ধে জয় হোক না কেন, এই জয়ের সুবাদেই সদ্য প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতীয় পুরুষ দল এগিয়ে এসেছে।

এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সের আগে ব্লু টাইগার্সদের র‍্যাঙ্কিং ছিল ১০৬। বর্তমানে তারা দুই ধাপ এগিয়ে এসে ১০৪ নম্বরে উঠে এল। সুনীল ছেত্রীদের পাশাপাশি ভারতীয় মহিলা ফুটবল দলেরও র‍্যাঙ্কিংয়ে খানিকটা উন্নতি হয়েছে। বর্তমান র‍্যাঙ্কিংয়ে তারা তিন ধাপ এগিয়ে ৫৬ নম্বরে উঠে এসেছে। তবে নতুন র‍্যাঙ্কিংয়ে শীর্ষের দুই স্থানে কোনও বদল ঘটেনি। এখনও ফিফার বিচারে বিশ্বের সেরা জাতীয় ফুটবল ব্রাজিল। তালিকায় দুই নম্বরে রয়েছে বেলজিয়াম। শীর্ষের দুই স্থানে বদল না ঘটলেও, প্রথম ১০-র বাকি স্থানগুলিতে ফেরবদল কিন্তু হয়েছে।

আরও পড়ুন:- ভাগ্য বদলাতে ১৬ লাখ টাকা দিয়ে জ্যোতিষী এনেছিল AIFF, যার ঠিকানাই ভুয়ো!

আরও পড়ুন:- দুর্দান্ত লড়েও একেবারে শেষ মুহূর্তে গোল হজম, সুইডেনের বিরুদ্ধে হার ভারতের

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে এক ধাপ পিছনে ঠেলে দিয়ে তিন নম্বরে উঠে এসে কোপা চ্যাম্পিয়ন, লিওনেল মেসির আর্জেন্তিনা। ইংল্যান্ড এখনও পাঁচ নম্বরে নিজেদের জায়গা ধরে রেখেছে। ছয় ও সাতে জায়গা অদলবদল করে এগিয়েছে স্পেন, পিছিয়েছে ইউরো চ্যাম্পিয়ন ইতালি। নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে আটে উঠে এসেছে। সেখানে পর্তুগাল একধাপ পিছিয়ে নয় নম্বরে রয়েছে। ডেনমার্ক প্রথম ১০-র তালিকা পূর্ণ করে। এই তালিকায় সবথেকে বড় অনুপস্থিত নাম কিন্তু জার্মানির। প্রসঙ্গত, এই র‍্যাঙ্কিংয়ে কাজাকস্তান সর্বাধিক ১১ ধাপ এগিয়ে ১১৪ নম্বরে উঠে এসেছে। 

বন্ধ করুন