বাংলা নিউজ > ময়দান > ফুটবল > খেতাব জয়ের সুবাদে ফিফা ব়্যাঙ্কিংয়ে এগোল আর্জেন্তিনা, ইতালি, কত নম্বরে রয়েছে ভারত?
ভারতীয় ফুটবল দল। ছবি- পিটিআই। (PTI)

খেতাব জয়ের সুবাদে ফিফা ব়্যাঙ্কিংয়ে এগোল আর্জেন্তিনা, ইতালি, কত নম্বরে রয়েছে ভারত?

  • ২০২২ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচগুলি থেকে বেশ কিছু পয়েন্ট পেয়েছে ভারতীয় দল। 

কোপা আমেরিকা এবং ইউরোর খেতাব জয়ের পর ফিফা ব়্যাঙ্কিংয়ে লম্বা লাফের আশায় ছিল আর্জেন্তিনা ও ইতালি। অপরদিকে, প্রথম দুই দল ব্রাজিল কোপার ফাইনালে পৌঁছালেও, ইউরোয় বেলজিয়াম খুব বেশিদূর এগোতে পারেনি। তাই ফিফা ব়্যাঙ্কিংয়ে বেশ রদবদল হওয়ার আশা ছিল। তবে এমনটা হল না।

এক ও দুই নম্বর স্থানে যথাক্রমে বেলজিয়াম ও ব্রাজিল নিজেদের জায়গা ধরে রাখল। মহাদেশীয় খেতাব জয়ের সুবাদে মাত্র দুই ধাপ করে এগোল ইতালি এবং আর্জেন্তিনা। ইতালির বর্তমান ব়্যাঙ্কিং গিয়ে দাঁড়াল পাঁচ ও আজুরিদের ঠিক পড়েই আর্জেন্তিনা রয়েছে ছয় নম্বরে। তবে ঘটনাক্রমে, ২০১৩ সালের পর থেকে এটিই ইতালির সেরা ব়্যাঙ্কিং। 

অপরদিকে, স্পেন ও রোনাল্ডোর পর্তুগাল একধাপ করে পিছিয়ে গিয়ে রয়েছে যথাক্রমে সপ্তম ও অষ্টম স্থানে। ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্তরে বিশাল লাফ দিল আমেরিকা যুক্তরাষ্ট্র। গোল্ড কাপ জয়ের সুবাদে ১০ ধাপ এগিয়ে তাদের বর্তমান ব়্যাঙ্কিং ১০। প্রথম ১০-এ রয়েছে আরেকটি উত্তর আমেরিকার দেশ মেক্সিকোও। তাঁদের ব়্যাঙ্কিং নয়।

তবে ২০২২ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে পয়েন্ট পেলেও ব়্যাঙ্কিংয়ের উন্নতি হল না ভারতের। ব্লু টাইগার্সরা রয়েছে ১০৫ নম্বরেই। এশিয়ার দেশগুলির বিচারে ভারত রয়েছে ১৯ নম্বরে। এশীয় দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে জাপান (২৪)। ভূমিকম্পের দেশের পরে ব়্যাঙ্কিংয়ের বিচারে রয়েছে ইরান (২৬), অস্ট্রেলিয়া (৩৫), কোরিয়া রিপাবলিক (৩৬) ও কাতার (৪২)।

বন্ধ করুন