বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA Rankings: এএফসি এশিয়ান কাপে খারাপ পারফরম্যান্স, ফিফা ক্রমতালিকায় ১৫ ধাপ নামলেন সুনীলরা,

FIFA Rankings: এএফসি এশিয়ান কাপে খারাপ পারফরম্যান্স, ফিফা ক্রমতালিকায় ১৫ ধাপ নামলেন সুনীলরা,

ফিফা র‌্যাঙ্কিংয়ে ১১৭ নম্বরে নেমে গেল ভারত।

বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ক্রমতালিকা। সাম্প্রতিক সময়ে খারাপ পারফরম্যান্সের কারণেই ভারত ১৫ ধাপ নীচে নেমে গিয়েছে। সম্প্রতি এএফসি এশিয়ান কাপে খুব খারাপ পারফরম্যান্স করেছেন ইগর স্টিম্যাচের ছেলেরা। আর তার প্রভাব পড়েছে ভারতের র‌্যাঙ্কিংয়ে।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ফুটবলকে ঢেলে সাজানোর অঙ্গীকার নিয়েছেন এআইএফএফের সভাপতি কল্যাণ চৌবে। গ্রাসরুট লেভেল থেকেই তাঁর নেতৃত্বে ডেভেলপমেন্টের কাজ শুরু করেছে এআইএফএফ। বিশ্বকাপ ফুটবলের মূল পর্বে খেলা লক্ষ্য তাদের। সেই স্বপ্ন বাস্তবায়িত হবে কিনা, সে কথা সময় বলবে। তবে তার আগেই বড়সড় ধাক্কা খেলেন ভারতীয় ফুটবলের সমর্থকরা।

বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ক্রমতালিকা। সেই তালিকাতে অনেকটাই নীচে নেমে গিয়েছেন সুনীল ছেত্রীরা। সাম্প্রতিক সময়ে খারাপ পারফরম্যান্সের কারণেই তাঁরা ১৫ ধাপ নীচে নেমে গিয়েছেন। সম্প্রতি এএফসি এশিয়ান কাপে খুব খারাপ পারফরম্যান্স করেছেন ইগর স্টিম্যাচের ছেলেরা। আর তার প্রভাব পড়েছে ভারতের র‌্যাঙ্কিংয়ে।

ফিফা প্রকাশিত ক্রমতালিকায় বেশ কয়েক ধাপ নেমে গিয়েছে ভারতীয় দল। ১৫ ধাপ নেমে গিয়েছেন সুনীল ছেত্রীরা। বর্তমানে ফিফা ক্রমতালিকায় তাদের অবস্থান ১১৭। ফলে ফের একবার প্রথম একশোর বাইরে বেরিয়ে গিয়েছে ভারতীয় দল। গত বছর পরপর তিনটি টু্র্নামেন্ট জিতে যে উন্নতির ইঙ্গিত দিয়েছিল মেন ইন ব্লু, তা যেন নিমেষেই উধাও। চারধারে কোথাও যেন রয়ে গিয়েছে একটা অপ্রাপ্তি আর শূন্যতা। এএফসি এশিয়ান কাপে অনেক আশা নিয়ে খেলতে নেমেছিল ভারতীয় দল। তবে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে তারা। নিজেদের গ্রুপের তিনটি ম্যাচেই হেরে গিয়েছে ভারতীয় দল। তাদের এই পারফরম্যান্সের জের পড়েছে সদ্য প্রকাশিত ফিফা ক্রমতালিকায়।

ঘটনাচক্রে শেষ সাত বছরে এটাই ভারতের অত্যন্ত খারাপ পারফরম্যান্স। ইগর স্টিম্যাচের প্রশিক্ষণাধীন ভারত প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারে ২-০ ফলে। দ্বিতীয় ম্যাচে উজবেকিস্তান তাদেরকে হারিয়ে দেয় ৩-০ ফলে। শেষ ম্যাচেও সিরিয়ার কাছে ভারতকে হারতে হয় ১-০ গোলে।

২০১৭ সালের জানুয়ারি মাসে সব থেকে খারাপ অবস্থায় ছিল ভারতীয় দল। ফিফা ক্রমতালিকায় সেবার তারা নেমে গিয়েছিল ১২৯ নম্বরে। ২০১৫ সালটা ছিল ভারতের ফুটবল ইতিহাসে সব থেকে খারাপ বছর। এই বছরে ভারত ফিফা ক্রমতালিকায় নেমে যায় ১৭৩ নম্বরে। ২০২৩ সালে ভারতীয় দলের র‌্যাঙ্কিং ছিল ১০২। আর এবার তাদের অবস্থান ১১৭ নম্বরে। তাদের আগে ১১৬ নম্বরে রয়েছে টোগো। আর ১১৮ নম্বরে রয়েছে গিনিয়া বিসাও। এশিয়ার ফুটবল খেলিয়ে দেশগুলোর মধ্যে ভারত এইমুহুর্তে ক্রমতালিকায় ২২ নম্বরে রয়েছে। ফিফার ক্রমতালিকায় প্রথম ১০টি স্থানে কোনও পরিবর্তন হয়নি। শীর্ষে রয়েছে কাতার বিশ্বকাপ জয়ী আর্জেন্তিনা দল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Texas Super Kings বনাম Seattle Orcas ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.