বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > সবার রঙে রঙ মিশাতে রাজি হল FIFA, বিশ্বকাপে উঠল রামধনু নিষেধাজ্ঞা

সবার রঙে রঙ মিশাতে রাজি হল FIFA, বিশ্বকাপে উঠল রামধনু নিষেধাজ্ঞা

নিষেধাজ্ঞা উঠল রামধনু রঙে। ছবি: রয়টার্স

কাতারে সমকামিতাকে বেআইনি হিসেবে বিবেচনা করা হয়। যা ইসলামের পরিপন্থী বলে কাতারের তরফে দাবি করা হয়। সমকামিতার ক্ষেত্রে শাস্তির বিধানও আছে। জরিমানা, সাত বছর পর্যন্ত জেল হতে পারে। এমন কী পাথর ছুড়ে মারাও হতে পারে।

প্রতিবাদের পথে হেঁটে অবশেষে স্বস্তি ফিরল সমকামীদের। ফিফা বিশ্বকাপের রং বদলে দিল তাঁদের আন্দোলনের চাপে। রেনবো আর্মব্যান্ড, ব্যানার, টি-শার্ট নিয়ে যে বিতর্ক চলছিল কাতার বিশ্বকাপে, তা আপাতত ধামাচাপা দিতে আসরে নামল ফিফা। ‘লাভ ওয়ান’এ আর আপত্তি নেই ফিফার। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার সিদ্ধান্তে বিশ্বকাপের ম্যাচ দেখতে গেলে আর সমস্যায় পড়তে হবে না সমকামীদের।

কাতার বিশ্বকাপ দেখতে ওই দেশে গিয়ে হাজির হয়েছেন বহু সমকামী। তাঁদের নানা সমস্যা, হেনস্তার মুখে পড়তে হচ্ছিল। আর এই নিয়েই চলছিল তীব্র বিতর্ক। ফিফার সিদ্ধান্তে এ বার তাঁদের মুখের হাসি চওড়া হল।

কাতারে সমকামিতাকে বেআইনি হিসেবে বিবেচনা করা হয়। যা ইসলামের পরিপন্থী বলে কাতারের তরফে দাবি করা হয়। সমকামিতার ক্ষেত্রে শাস্তির বিধানও আছে। জরিমানা, সাত বছর পর্যন্ত জেল হতে পারে। এমন কী পাথর ছুড়ে মারাও হতে পারে।

আরও পড়ুন: FIFA World Cup-এর মাঝে খারাপ খবর, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু কলম্বিয়ার মিডিও-র

আর এই সব নিয়ম-নীতি মেনে চলতে কড়া নির্দেশও দেওয়া হয়েছে। আর এতেই যত আপত্তি বহির্বিশ্বের। বিশ্বকাপ দেখতে যাওয়া মানুষজনের স্পষ্ট মন্তব্য, বিশ্বকাপ দেখতে যাওয়া ফুটবল-প্রেমীদের স্পষ্ট মন্তব্য, ফুটবল দেখার পাশাপাশি তাঁরা ছুটি কাটাতে এসেছেন কাতারে। উপভোগ করতে চাইছেন দেশটাকে। অথচ বাজে নিয়মে তাঁদের আটকে দেওয়া হচ্ছে।

কাতারে সবেতেই নিষেধাজ্ঞা। ধূমপানে, মদ্যপানে, ছোটা পোশাক পরাতে, সমকামীদের নিয়ে, প্রকাশ্যে জড়িয়ে ধরা বা চুম্বনে, গ্য়ালারিতে গান গাওয়ার ক্ষেত্রে। আসলে কাতার রক্ষণশীল মানসিকতার। কিন্তু বিশ্বকাপে বিদেশ থেকে যে সমস্ত সমর্থকেরা এসেছেন, তাঁরা খোলা মনের। উদার মানসিকতার। আর এই সব নিয়েই বিশ্বকাপের আগে থেকে চলছে বিতর্ক।

আরও পড়ুন: রোনাল্ডোর গোল ভেবেই সেলিব্রেশন করেছিলাম, জয়টাই তো আসল- দাবি ব্রুনো ফার্নান্ডেজের

বিয়ার বিতর্ক তো ফিফাকে ভীষণই চাপে ফেলে দিয়েছিল। সেই নিয়মও কিছুটা হলেও শিথিল করা হয়েছে। ফ্যান জোনে মিলছে বিয়ার। পোশাক নিয়ে রক্ষণশীল মানসিকতা কিংবা গ্যালারিতে খোলামেলা মনোভাবের ক্ষেত্রেও কমেছে কড়াকড়ি। কিন্তু রামধুন রং নিয়ে কিছুতেই নতিস্বীকার করতে চাইছিল না কাতার। এ বার গোটা বিশ্বের চাপে তাতেও পিছু হটতে হল কাতারের রক্ষণশীল মানসিকতাকে।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘মাঠে এমন কিছু ঘটনা ঘটেছে, যা সম্পর্কে ফিফা ভালো মতোই ওয়াকিবহাল। কিছু জিনিস নিয়ে মাঠে যে ঢুকতে দেওয়া হচ্ছে না, তাও জানে। আয়োজকদের তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, এ বার থেকে রামধনু রং নিয়ে মাঠে ঢুকতে পারবেন দর্শকরা। এই ব্যাপারটা যাতে পুরোপুরি বলবৎ হয়, সে দিকে নজর রাখবে ফিফা।’

শুধু সমকামীদের জন্যই কাতারে কড়া নিয়ম রয়েছে, তা নয়, মহিলাদের স্বাধীনতার যে বার্তা তুলে ধরা হচ্ছিল, তাও মানতে নারাজ ছিল কাতার। সে সব সিদ্ধান্তও বদলাতে বাধ্য হয়েছে তারা। আর পুরোটা ফিফার চাপে পড়ে নিজেদের থুতু নিজেদেরই গিলতে হচ্ছে। পর্তুগাল-উরুগুয়ে ম্যাচ চলাকালীন মারিও ফেরি রামধনু পতাকা নিয়ে মাঠে ঢুকে পড়ে। যেটা বড় প্রতিবাদ ছিল বিশ্ব ফুটবলের মঞ্চে। আর এর পরেই নড়চড়ে বসে ফিফা। বাধ্য হয়েই ফিফা নিজেদের সিদ্ধান্ত বদলায়। আয়োজক দেশ কাতারকে সিদ্ধান্ত বদলাতে বাধ্য করা হয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল Lok Sabha Election LIVE: আজ UP-বিহার-ঝাড়খণ্ড-ওড়িশায় ভোট, জোড় লড়াই দিল্লিতে বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল WB Lok Sabha Vote LIVE: অভিজিৎ থেকে দেব, ৮ আসনে আজ প্রেস্টিজ ফাইট BJP-TMC'র ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কাদের ভাগ্য ফিরছে? ২৫ মের রাশিফলে দেখে নিন সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা?২৫ মের রাশিফলে জানুন জ্যোতিষগণনা মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে রইল ২৫ মে রাশিফল

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.