বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Racist Attack on French Footballers: বিশ্বকাপে দেশের জন্য লড়াই করেও বর্ণবিদ্বেষের শিকার ফ্রান্সের দুই তারকা ফুটবলার

Racist Attack on French Footballers: বিশ্বকাপে দেশের জন্য লড়াই করেও বর্ণবিদ্বেষের শিকার ফ্রান্সের দুই তারকা ফুটবলার

কিলিয়ান এমবাপের সঙ্গে কিংসলে কোমান (AFP)

পেনাল্টি শুটআউটে ৪-২ ব্যবধানে মেসিদের কাছে হারতে হয়েছিল এমবাপেদের। নিজেদের পেনাল্টি শটে গোল মারতে ব্যর্থ হয়েছিলেন কিংসলে কোমান ও অরেলিয়েঁ সুয়ামেনি। সেই কোমান এবং সুয়ামেনিই সোশ্যাল মিডিয়ায় বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন বলে জানা গিয়েছে।

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্তিনার বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই করেও জয় অধরাই থেকে গিয়েছিল। পেনাল্টি শুটআউটে ৪-২ ব্যবধানে মেসিদের কাছে হারতে হয়েছিল এমবাপেদের। নিজেদের পেনাল্টি শটে গোল মারতে ব্যর্থ হয়েছিলেন কিংসলে কোমান ও অরেলিয়েঁ সুয়ামেনি। সেই কোমান এবং সুয়ামেনিই সোশ্যাল মিডিয়ায় বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন বলে জানা গিয়েছে। অনেকেই কিংসলে কোমান ও সুয়ামেনিকে হারের জন্য দায়ী করে সোশ্যাল মিডিয়ায় তাঁদের নামে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছে এবং আক্রমণ শানিয়েছে। 

এদিকে বর্ণবিদ্বেষের ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে কোমানের ক্লাব বায়ার্ন মিউনিখ। এক বিবৃতি প্রকাশ করে জার্মান ক্লাবের তরফে বলা হয়েছে, ‘কিংসলে কোমানের বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের তীব্র বিরোধিতা করছে এফসি বায়ার্ন। বায়ার্ন পরিবার কিংসলের পাশে আছে। আমাদের সমাজে বা খেলায় বর্ণ বিদ্বেষের কোনও স্থান নেই।’ এর আগে ২০২০ সালে ইতালির বিরুদ্ধে ফাইনালে পেনাল্টি শুটআউটে গোল করতে ব্যর্থ হওয়ায় বর্ণবিদ্বেষেক শিকার হয়েছিলেন মার্কাস রাশফোর্ড, জর্ডান স্যাঞ্চো এবং বুকায়ো সাকা।

এদিকে রবিবার বিশ্বকাপ ফাইনালে দেশের হারের পর অশান্ত হয়ে উঠেছিল ফরাসি রাজধানী প্যারিস। পরিস্থিতি এমনই হয়ে গিয়েছিল যে ফুটবলপ্রেমীদের ভিড়কে লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ফাটাতে বাধ্য হয়েছিল পুলিশ। আর্জেন্তিনা বিরুদ্ধে হারের পর প্যারিসের চ্যাম্পস-এলিসিসে ফ্রান্স সমর্থকরা রীতিমতো বিক্ষোভ শুরু করেন। ম্যাচের পর সেখানে আতসবাজি ফাটিয়ে যান চলাচলে সমস্যা তৈরি করা হয়। এরপরেই সমর্থকদের ভিড়কে সেখান থেকে সরাতে গেলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। পুলিশকে লক্ষ্য করে আতসবাজি ছোঁড়া হয় বলে অভিযোগ। এরপরেই পুলিশ জমায়েত ছত্রভঙ্গ করতে লাঠি চার্জ করে এবং কাঁদানে গ্যসের শেল ফাটায়। প্রায় হাজারের বেশি পুলিশকর্মীকে নিয়োগ করা হয় প্যারিসের রাস্তায়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় ষষ্ঠীতে 'জয়ী' নারীশক্তি, বাংলার কোন কোন আসনে মহিলা ভোটেরাররা ঘোরালেন ভোট অঙ্ক? বৃষ রাশিতে হতে চলেছে বুধাদিত্য রাজযোগ, ৩ রাশির বাড়বে মান সম্মান, হবে অর্থ লাভ জাহির খানের বউ সাগরিকা-র সঙ্গে ডিনারে বিরাট, ছেলে-মেয়ে নিয়ে অনুষ্কা একা বাড়িতে? আইরিশদের বিরুদ্ধে অভিযান শুরু, তার পরেই ভারত-পাক ম্যাচ, রোহিতদের বিশ্বকাপ সূচি গজেন্দ্র চৌহানের অপসারণের কারণ ছিলেন পায়েল! পর্দার ‘যুধিষ্ঠি’ এখন বলছেন… শুধু ধূমপান নয়, হৃদরোগের জন্য দায়ী বায়ু দূষণ, বললেন গবেষকরা শেষ দফায় বারুইপুরে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী, জেনে নিন ৯ কেন্দ্রের কোথায়, কত ৬ দফায় TMC'র ঝুলিতে ২৩ আসন না, এসেছে… অভিষেকের হিসেবে 'গরমিল' খুঁজে পেলেন দিলীপ অস্বস্তিকর গরম পড়বে দক্ষিণবঙ্গে,এরই মাঝে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.