বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ব্রাজিল স্কোয়াডে নেই ফার্মিনো, আছে একাধিক চমক

ব্রাজিল স্কোয়াডে নেই ফার্মিনো, আছে একাধিক চমক

২৬ জনের নাম ঘোষণা করলেন টিটে (AP)

Brazil Squad in WC 2022: এবারের বিশ্বকাপে অন্যতম গুরুত্বপূর্ণ দল ব্রাজিল। অনেকের মতে এবারের বিশ্বকাপ জেতার সম্ভাবনা রয়েছে তাঁদের। তারই যেন শুরুয়াত হল সোমবার। ঘোষণা করা হল কাতারে ব্রাজিলের স্কোয়াড।

সোমবার ব্রাজিলের জাতীয় দলের কোচ টিটে সাংবাদিক বৈঠক করে এবছরের বিশ্বকাপে তাঁদের স্কোয়াডের নাম ঘোষণা করলেন। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের ২০‌ বছরের বিশ্বকাপ জয়ের খরা ঘোচাতে এবার উদ্যোগী টিটে নেমাররা।

এবারের ব্রাজিল স্কোয়াডে লিভারপুলের রবার্টো ফার্মিনোর বদলে দেখা যাবে ৩৯ বছরের ড্যানি এ্যালভেজকে। বার্সিলোনার এই প্রাক্তণ ডিফেন্ডার বর্তমানে মেক্সিকোর 'পুমাস' নামক একটি ক্লাবের সঙ্গে যুক্ত। শেষ দুই মাসে জাতীয় দলের হয়ে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি ড্যানি। তবে টিটেদের মতে, কাতারের মাঠে তাঁর উপস্থিতি ব্রাজিলের ষষ্ঠমবার বিশ্বকাপ ছোঁয়ার স্বপ্ন সফল করতে পারে। ব্রাজিলিয়ান স্কোয়াডে এবার জেষ্ঠ্যতম খেলোয়াড় ড্যানি। অন্যদিকে রবার্টো ফার্মিনোকে এই বর্ষে লিভারপুলে ভাল ফর্মে দেখা যাচ্ছে। তা সত্ত্বেও জাতীয় দলের বিশ্বকাপ স্কোয়াডে বাতিল তাঁর নাম। ব্রাজিল স্কোয়াডে আর্সেনালের গ্যাব্রিয়াল জেসাস, ফ্ল্যামেঙ্গোর পেড্রো, টটেনহ্যামের রিচারলিস্যান থাকলেও, থাকছেন না ফার্মিনো।

এবছরের বিশ্বকাপে আরও কিছু চমক প্রস্তুত রেখেছেন ব্রাজিল কোচ টিটে। কাতারে এবার ব্রাজিল অধিনায়ক নেমার। ৩০ বছরের এই মহাতারকা এবার পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের স্বপ্নের দৌড়ে অধিনায়কত্বের ভার নিলেন। মেসি, রোনাল্ডোর পরে, এই মুহূর্তে বিশ্ব ফুটবলে সবচেয়ে চর্চিত নাম। নেমার ডস সান্টোস জুনিয়র। ৩০ বছরের এই স্ট্রাইকারকে এবার চমৎকার ফর্মে দেখা যাচ্ছে প্যারিস-সঁ-জারমঁ এ। ১৯ ম্যাচে ১৫ গোল এবং ১২ এসিস্ট করেছেন এই ব্রাজিলিয়ান মহাতারকা।

এটা নেমারের তিন নম্বর বিশ্বকাপ। এর আগের বিশ্বকাপগুলিতে তিনি একাধিক সমালোচনায় বিদ্ধ হয়েছেন। সমালোচকদের মতে নেমার বহু সময়ই মাঠে চোট পাওয়ার অভিনয়ে করে থাকেন। এবার সেই বদনামী ঘোচাতেই যেন বদ্ধপরিকর পিএসজির এই স্ট্রাইকার। ভিনিসিয়াস জুনিয়র এবং গ্যাব্রিয়াল জেসাসকে পাশে নিয়ে এবার বিশ্বকাপ জয়ের লক্ষ্যেই যেন এগোনো শুরু করলেন নেমার-টিটেরা।

কাতার বিশ্বকাপের জন্য ২৬ জন খেলোয়াড়ের নাম ঘোষণা করেছেন টিটে।

গোলরক্ষক: এলিসন, এডেরসন, ওয়েভেরটন।

রক্ষণভাগ: ড্যানি এ্যালভেজ, ড্যানিলো, এলেক্স সান্ড্রো, এলেক্স টেল্লেস, ব্রেমার, মার্কুইনহোস, থিয়াগো সিলভা, এডের মিলিট্যাও।

মাঝমাঠ: ক্যাসামিরো, ফ্যাবিনহো, ফ্রেড, এভারটন রিবেইরো, ব্রুনো গুইমারেজ, লুকাস প্যাকেটা

স্ট্র্যাইকার: নেমার, ভিনিসিয়াস জুনিয়র, রিচারলিস্যান, রড্রিগো, অ্যান্টনি, গ্যাব্রিয়াল জেসাস, গ্যাব্রিয়াল মার্টিনেল্লি, পেড্রো।

বন্ধ করুন