বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022 Group H: এশিয়ার দ্বিতীয় দল হিসেবে নকআউটে কোরিয়া, লিখে ফেলল ইতিহাস, জিতেও ছিটকে গেল উরুগুয়ে
এশিয়ার দ্বিতীয় দল হিসেবে দক্ষিণ কোরিয়া গেল নকআউটে।

FIFA WC 2022 Group H: এশিয়ার দ্বিতীয় দল হিসেবে নকআউটে কোরিয়া, লিখে ফেলল ইতিহাস, জিতেও ছিটকে গেল উরুগুয়ে

দক্ষিণ কোরিয়ার কাছে হেরেও গ্রুপ ‘এইচ’-এর টপার হয়েই নকআউটে গেল পর্তুগাল। আর এশিয়ার দ্বিতীয় দল হিসেবে দক্ষিণ কোরিয়া উঠল প্রি-কোয়ার্য়ারে। জিতেও ছিটকে গেল উরুগুয়ে। অন্য দল ঘানাও বিদায় নিল।

ঘানাকে গ্রুপের শেষ ম্যাচে হারিয়েও বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হল উরুগুয়েকে। দু’বারের ট্রফি জয়ীরা পিছিয়ে পড়ল গ্রুপ লিগে কম গোল করে। একে গ্রুপের অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়া ২-১ পর্তুগালকে হারিয়ে দিয়েছে। পাশাপাশি তারা গ্রুপ লিগে মোট গোল করেছে ৪টি। সেখানে উরুগুয়ে করেছে ২টি গোল। যে কারণে পয়েন্ট এবং গোলপার্থক্যে দক্ষিণ কোরিয়ার সমান হলেও, ছিটকে যেতে হল উরুগুয়েকে। আর একটা গোল করলেই নকআউটে চলে যেতেন সুয়ারেজরা। সেটা না হওয়ায় কেঁদে ভাসালেন উরুগুয়ের ফুটবলাররা।

02 Dec 2022, 10:41:23 PM IST

জিতেও কেঁদে ভাসাচ্ছে উরুগুয়ে

এমনটা হবে তারা স্বপ্নেও ভাবেনি। আর একটা গোল করতে পারলেই সব হিসেব বদলে যেত। কিন্তু সে রকম কিছু হল না। জিতেও ছিটকে গেল উরুগুয়ে। পয়েন্ট এবং গোলপার্থক্য সমান সমান উরুগুয়ে-দক্ষিণ কোরিয়ার। কিন্তু বেশি গোল করার সুবাদে পরের রাউন্ডে চলে গেল দক্ষিণ কোরিয়া। ছিটকে গেলেন সুয়ারেজরা। ওয়াং হি চ্যান এ দিনের ম্যাচের নায়ক।

02 Dec 2022, 10:34:07 PM IST

পর্তুগালকে হারাল কোরিয়া

২০০২ বিশ্বকাপেও কোরিয়ার কাছে হেরেছিল পর্তুগাল। এ দিনও হারল রোনাল্ডোর টিম। ২-১ জিতে কোরিয়া বাজিমাত করল। ইনজুরি টাইমের গোল পুরো অঙ্কই বদলে দিল।

02 Dec 2022, 10:22:25 PM IST

গোওওওওললললল- ২-১ এগিয়ে গেল দক্ষিণ কোরিয়া

৯০+১: ইনজুরি টাইমে ২-১ এগিয়ে গেল দক্ষিণ কোরিয়া। ওয়াং হি চ্যান-এর দুরন্ত গোলে এগিয়ে গেল কোরিয়া।

02 Dec 2022, 10:12:09 PM IST

ঘানার পজিটিভ আক্রমণ

৭১ মিনিট: কুদুস উরুগুয়ের কয়েকজন খেলোয়াড়কে ড্রিবল করে গোল করার জন্য এগিয়ে যান। তবে তিনি বল লক্ষ্যে রাখতে পারেননি। এ দিন সে ভাবে আক্রমণই করতে দেখা যায়নি ঘানাকে। হাতে গোনা কিছু পজিটিভ আক্রমণ করেছে তারা।

02 Dec 2022, 10:00:14 PM IST

পর্তুগালের পরিবর্তন- তুলে নেওয়া হল রোনাল্ডোকে

৬৪ মিনিট: ম্যাথিউস নুনেজ, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং রুবেন নেভেসের জায়গায় এলেন রাফায়েল সিলভা, রাফায়েল লিও এবং জোয়াও পালহিনহা অন। পেপে অধিনায়কের আর্মব্যান্ড নিলেন রোনাল্ডোর থেকে।

02 Dec 2022, 09:57:01 PM IST

উরুগুয়ের পেনাল্টির আবেদন

৫৭ মিনিট: নুনেজ বল নিয়ে বক্সের ভিতরে ঢোকার সময়ে ফাউল করা হয়। দুই ডিফেন্ডারের চাপে তিনি পড়ে যান। রেফারির কাছে পেনাল্টির আবেদন জানানো হলে, তিনি ভিএআর চেক করেন। তবে পেনাল্টি হয়নি।

02 Dec 2022, 09:50:49 PM IST

গোল চাই কোরিয়ার, পর্তুগালও আক্রমণের মেজাজে

৫৩ মিনিট: কোরিয়া ভালো আক্রমণে ওঠার চেষ্টা করলেও কাজের কাজ কিছু হয়নি। দুুই দলই আক্রমণে উঠছে। তবে গোলের মুখ খুলছে না। ম্যাচ ড্র হলে পর্তুগালের কিছু যাবে আসবে না। তবে ছিটকে যেতে হবে কোরিয়াকে। যে কারণে আরও গোল চাই, তাও ২ গোলের ব্যবধান রাখতেই হবে। চাপে রয়েছে কোরিয়া।

02 Dec 2022, 09:36:34 PM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

পর্তুগালকে আরও আক্রমণাত্মক খেলতে হবে জিততে হলে। পাশাপাশি কোরিয়াকেও আক্রমণের গতি বাড়াতে হবে আরও বেশি যদি তারা পরের রাউন্ডে যেতে চায়।উল্টোদিকে ঘানা মারাত্মক চাপে। তবে উরুগুয়েকে শেষ ষোলোর টিকিট পেতে গোলের ব্যবধান বাড়াতে হবে আরও।

02 Dec 2022, 09:29:11 PM IST

বিরতি

২টি ম্যাচই জমে উঠেছে। উরুগুয়ে ঘানার বিরুদ্ধে ২-০ এগিয়ে আছে। এ দিকে দক্ষিণ কোরিয়া-পর্তুগাল ম্যাচটি ১-১ চলছে।

02 Dec 2022, 09:19:55 PM IST

গোওওওওলললললল- ২-০ করল উরুগুয়ে

৩২ মিনিট: ফের জিওর্জিয়ান ডি আরাসকেইটার গোল। নুনেজ মাঠের ডান প্রান্ত থেকে সুয়ারেজের দিকে বল বাড়ান। সুয়ারেজ বুদ্ধি করে বাঁ-দিকে জিওর্জিয়ানকে লব করেন এবং তিনি ভলিতে নেয় বলটি জালে জড়ান।

02 Dec 2022, 09:16:31 PM IST

সমতা ফেরাল দক্ষিণ কোরিয়া

ম্যাচের ২৭ মিনিটে গোল শোধ করল দক্ষিণ কোরিয়া। দুরন্ত গোল করলেন কিম ইউং ওন। পর্তুগাল রক্ষণের দুর্বলতার সুযোগেই কিন্তু গোলটি হল। খেলার ফল পর্তুগাল ১ -১ দক্ষিণ কোরিয়া।

02 Dec 2022, 09:15:09 PM IST

গোওওওওললললল- ১-০ করল উরুগুয়ে

২৬ মিনিট: ঘানা ডান দিক থেকে একটি ক্রস মিস করে এবং বলটি সুয়ারেজের কাছে যায়। তিনি ভিতরে কাট করেন এবং তার পর শটটি নেন গোল লক্ষ্য করে। শটটি সেভ করা হয়। তবে ফিরতি বল ধরে জিওর্জিয়ান ডি আরাসকেইটা জালে বল জড়ান। ১-০ এগিয়ে গেল উরুগুয়ে।

02 Dec 2022, 09:07:17 PM IST

ঘানার পেনাল্টি সেভ উরুগুয়ের কিপারের

ম্যাচের ১৭ মিনিটে পেনাল্টি পায় ঘানা। কিন্তু পেনাল্টিটি মিস হয়। আন্দ্রে আয়ুর শট রুখে দেন উরুগুয়ের গোলকিপার। ম্যাচের ফল ০-০।

02 Dec 2022, 08:48:45 PM IST

১০ মিনিট পার হয়ে গিয়েছে

উরুগুয়ে-ঘানা ম্যাচে এখনও কোনও স্কোর হয়নি। উরুগুয়ে চেষ্টা করছে গোলের। কিন্তু কোনও গোল হয়নি। এ দিকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচে পর্তুগাল ১-০ এগিয়ে রয়েছে।

02 Dec 2022, 08:45:48 PM IST

গোওওওওলললল- এগিয়ে গেল পর্তুগাল

৫ মিনিট: রিকার্ডো হোর্তা ক্লোজ রেঞ্জ থেকে সূক্ষ্ম ভলিতে এগিয়ে দেন পর্তুগালকে। দিয়োগো দালত অবশ্য এই গোলটি তৈরি করার প্রধান কারিগর। তিনি লম্বা পাস যে ভাবে ধরেছেনষ এবং বলটিকে টেনে নিয়ে গিয়ে, হোর্তাকে গোলের সামনে পাস বাড়িয়েছেন, তা অতুলনীয়। হোর্তাও জালে বল জড়াতে কোনও ভুল করেননি। দুরন্ত গোল।

02 Dec 2022, 08:33:26 PM IST

দক্ষিণ কোরিয়া-পতুর্গাল ম্যাচ শুরু

পর্তুগাল নরকআউটে পৌঁছে গিয়েছে। জয়ের তাগিদ বেশি দক্ষিণ কোরিয়ার। এ দিকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খেলা নিয়ে জল্পনা ছিল। তবে তিনি প্রথম একাদশে রয়েছেন। ব্রুনো ফার্নান্ডেজকে বিশ্রাম দেওয়া হয়েছে।

02 Dec 2022, 08:32:03 PM IST

ঘানা-উরুগুয়ে ম্যাচ শুরু

ঘানা-উরুগুয়ের মধ্যে টানটান উত্তেজনার ম্যাচ শুরু হয়ে গিয়েছে। চাপে রয়েছে উরুগুয়ে। ঘানার সামনেও কঠিন লড়াই।

02 Dec 2022, 07:42:15 PM IST

বাকি তিন দলের হাল

ঘানা- উরুগুয়ের বিপক্ষে যে কোনও ব্যবধানে জিতলেই ঘানার নকআউট পর্ব নিশ্চিত। ড্র করেও শেষ ষোলোতে যেতে পারে দলটি। যদি পর্তুগালের বিপক্ষে দক্ষিণ কোরিয়া না জেতে। দক্ষিণ কোরিয়া জিতলেও তাদের গোল ব্যবধান ঘানার চেয়ে কম হলে, তারা গ্রুপে রানার্সআপ হিসেবে নকআউট পর্বে চলে যাবে।দক্ষিণ কোরিয়া- পর্তুগালের বিপক্ষে জয় প্রয়োজন দক্ষিণ কোরিয়ার। সঙ্গে ঘানার বিপক্ষে উরুগুয়ের জয় কিংবা ড্র কামনা করতে হবে তাদের। এর পর গোল ব্যবধানে ঘানা এবং উরুগুয়ের চেয়ে এগিয়ে থাকলে, তবেই দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে দক্ষিণ কোরিয়া। তবে ঘানা জিতলে কোনও সুযোগ নেই দক্ষিণ কোরিয়ার।উরুগুয়ে- গ্রুপে সবচেয়ে খারাপ জায়গায় রয়েছে উরুগুয়ে। দুই ম্যাচে কোনও গোল করতে পারেনি দলটি। হজম করেছে দু'টি গোল। তবে ঘানার বিপক্ষে জয় এবং অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়া পয়েন্ট খোয়ালে উরুগুয়ে পৌঁছে যাবে দ্বিতীয় রাউন্ডে। উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া দুই দলই জিতলে, তখন তাদের মধ্যে গোল ব্যবধান হিসেব করে গ্রুপ রানার্সআপ নির্ধারণ করা হবে।

02 Dec 2022, 07:42:15 PM IST

পর্তুগালের হাল

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল ইতিমধ্যেই এইচ গ্রুপ থেকে নকআউট পর্বের টিকিট কেটে ফেলেছে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ড্র করলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে যাবে পর্তুগাল। পর্তুগালের ২ ম্যাচ ৬ পয়েন্ট। গোল পার্থক্য +৩। জয় কিংবা ড্র হলেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত রোনাল্ডোদের। হেরেও গ্রুপের সেরা হতে পারে পর্তুগাল। যদি ঘানা অন্য ম্যাচে পয়েন্ট হারায় অথবা ঘানা জিতলেও, তাদের গোল ব্যবধান পর্তুগালের চেয়ে কম হয়।

02 Dec 2022, 07:42:16 PM IST

রোনাল্ডো ধোঁয়াশা

গ্রুপের শেষ ম্যাচে রোনাল্ডোর খেলা ঘিরে বড় রহস্য তৈরি হয়েছে। বুধবার প্র্যাকটিসে অন্য ফুটবলারদের সঙ্গে মাঠে দেখা যায়নি রোনাল্ডোকে। আর তখনই গুঞ্জনটা ওঠে, তাহলে কি রোনাল্ডোও চোট পেয়েছেন! পরে জানা যায়, মাঠের প্র্যাকটিস থেকে সরে দাঁড়িয়ে জিমের প্র্যাকটিসে নিজেকে ব্যস্ত রেখেছিলেন তিনি। তবে তাঁকে যদি গ্রুপের শেষ ম্যাচে কোরিয়ার বিরুদ্ধে বিশ্রাম দেওয়া হয়, তা হলে জল্পনা তীব্র আকার নেবে। ঝামেলার গন্ধ পাচ্ছে অনেকেই। তবে অনেকের দাবি আবার, নকআউটে দলের সেরা তারকাকে তরতাজা ভাবে পাওয়ার জন্যই, রোনাল্ডোকে বিশ্রাম দেওয়ার কথা ভাবা হচ্ছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 3 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 13/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.